Home » একমালিকানা ব্যবসায়ের জনপ্রিয়তার কারণ কি কি? আলোচনা কর।
একমালিকানা ব্যবসায়ের জনপ্রিয়তার কারণ গুলো কি কি,

একমালিকানা ব্যবসায়ের জনপ্রিয়তার কারণ কি কি? আলোচনা কর।

by Susmi
0 comment

একমালিকানা ব্যবসায়ের জনপ্রিয়তার কারণ

প্রাচীনতম ও বনেদি ব্যবসায় সংগঠন হিসেবে একমালিকানা ব্যবসায় সংগঠন সারা বিশ্বে সর্বকালে সর্বজনীন জনপ্রিয়তা অর্জন করেছে। বর্তমান প্রতিযোগিতামূলক ব্যবসায় জগতে ক্ষুদ্রায়তন ব্যবসায়ের সংখ্যা শতকরা ৮০ ভাগ। নিজস্ব কতিপয় বৈশিষ্ট্য ও সুবিধার কারণে পৃথিবীর সকল দেশে একমালিকানা ব্যবসায় জনপ্রিয়তার শীর্ষে অবস্থান করছে। নিম্নে একমালিকানা ব্যবসায়ের জনপ্রিয়তার কারণ গুলো উল্লেখ করা হলো:

১. সহজ গঠন প্রণালি

একমালিকানা ব্যবসায় সংগঠন গঠন করা অত্যন্ত সহজ। এ ব্যবসায় গঠনে কোনো আইনগত ঝামেলা নেই বলে যে কেউ যে কোনো পরিমাণ মূলধন নিয়ে সুবিধামতো স্থানে এ ব্যবসায় গঠন করতে পারেন।

একমালিকানা ব্যবসায়ের ‍গুরুত্ব গুলো কি কি?

২. স্বল্প পুঁজি

স্বল্প পুঁজি বিনিয়োগের সুযোগ একমালিকানা ব্যবসায়ের জনপ্রিয়তার অন্যতম একটি কারণ। যে কোনো ব্যক্তি তার সামর্থ্য অনুযায়ী পুঁজি নিয়ে এ ব্যবসায় আরম্ভ করতে পারেন, যা অন্য কোনো ব্যবসায়ের ক্ষেত্রে সম্ভব হয় না।

৩. মুনাফার একক মালিকানা

একমালিকানা ব্যবসায়ের মালিকই ব্যবসায়ের সমুদয় মুনাফার একক অধিকারী। অন্য কাউকে মুনাফার অংশ দিতে হয় না বলে অনেকেই এ ব্যবসায় গঠনে আগ্রহী হন।

৪. ক্ষুদ্রায়তনের ব্যবসায়

এ ব্যবসায় সংগঠন আয়তনের দিক দিয়ে ছোট হয়। তাই সমাজের অনেক লোক ব্যক্তিগত প্রচেষ্টায় স্বল্প পরিসরে এ ব্যবসায় গঠন ও পরিচালনা করে থাকেন।

৫. মালিকের স্বাধীনতা

মালিক নিজেই এ ব্যবসায়ের কর্তাব্যক্তি। মালিককে কোনো কাজের জন্য অন্য কারও নিকট জবাবদিহি করতে হয় না বা সিদ্ধান্ত গ্রহণে পরামর্শ নিতে হয় না। তাই স্বাধীনচেতা মনোভাবসম্পন্ন ব্যক্তিদের নিকট এ ব্যবসায় অধিক জনপ্রিয়।

৬. গোপনীয়তা রক্ষা

এ ব্যবসায়ের মালিক নিজেই ব্যবসায় পরিচালনা, নীতি নির্ধারণ ও সিদ্ধান্ত গ্রহণ করে থাকেন। ফলে ব্যবসায়ের যাবতীয় গোপনীয়তা বজায় রাখা সম্ভব হয়। এটি এ ব্যবসায়ের জনপ্রিয়তার আরেকটি কারণ।

৭. অবস্থানগত সুবিধা

একমালিকানা ব্যবসায় ক্ষুদ্রায়তনের হওয়ার কারণে শহর বন্দরের অলিতে-গলিতে ও গ্রাম-গঞ্জের আনাচে-কানাচে যে কোনো স্থানে স্থাপন করা যায় বলে ব্যাপক হারে এ ব্যবসায় প্রসারতা লাভ করেছে।

৮. দ্রুত সিদ্ধান্ত গ্রহণ

এ ব্যবসায়ের মালিককে সিদ্ধান্তের ব্যাপারে অন্য কারো পরামর্শ বা মতামতের ওপর নির্ভর করতে হয় না। তাই যে কোনো পরিবর্তনশীল পরিস্থিতিতে বা যে কোনো বিষয়ে মালিক দ্রুত সিন্ধান্ত নিতে পারেন যা অন্য কোনো বাবসায়ের ক্ষেত্রে সম্ভব হয় না।

৯. কম ঝুঁকি

একমালিকানা ব্যবসায় ক্ষুদ্রায়তনের ও স্বল্প পুঁজির হওয়ায় এক্ষেত্রে ঝুঁকির পরিমাণ কম থাকে। এ কম ঝুঁকিই এ ব্যবসায়ের জনপ্রিয়তার উল্লেখযোগ্য কারণ।

১০. ক্ষেত্রগত সুবিধা

ব্যবসায়িক কার্য পরিচালনার এমন কতগুলো ক্ষেত্র রয়েছে যেখানে বৃহদায়তন ব্যবসায় পরিচালনা করা সম্ভব হয় না; বরং সেখানে ক্ষুদ্রায়তনের একমালিকানা ব্যবসায়ই সবচেয়ে বেশি উপযোগী। যেমন- মুদি দোকান, মনিহারি দোকান, পঁচনশীল পণ্যের ব্যবসায় ইত্যাদি।

১১. নমনীয়তা

যে কোনো পরিবর্তনশীল পরিস্থিতিতে ভোক্তাদের চাহিদা, বুচি, ফ্যাশন, অভ্যাস ইত্যাদি পরিবর্তনের স্বার্থে সংগতি রেখে এ ব্যবসায় সহজেই পরিবর্তন করা যায়। অর্থাৎ মালিক কোনো প্রয়োজনে দ্রুত সিদ্ধান্ত গ্রহণ করে পরিস্থিতি মোকাবিলা করতে পারেন।

১২. পরিচালনা ও ব্যবস্থাপনার সুবিধা

এরূপ ব্যবসায় ছোট আয়তনের হয় বলে মালিক নিজেই খুব সহজেই এর পরিচালনা ও ব্যবস্থাপনার কার্য সম্পাদন করতে পারেন। ব্যবসায় পরিচালনা ও ব্যবস্থাপনার এই সুবিধাও একমালিকানা ব্যবসায়ের জনপ্রিয়তার একটি কারণ।

একমালিকানা ব্যবসায়ের সুবিধা ও অসুবিধা আলোচনা কর

১৩ . সহজ আয়ের উৎস

মালিক প্রত্যক্ষভাবে জড়িত থাকে বলে ব্যয় সংকোচ ও অপচয় রোধ করা যায়। এ কারণে একমালিকানা ব্যবসায়কে আয়ের সহজ উৎস বলা যায়।

১৪. ব্যক্তিগত সম্পদ বৃদ্ধি

একমালিকানা ব্যবসায়ের অর্জিত মুনাফা মালিক নিজে ভোগ করেন। ফলে তার ব্যক্তিগত ধন-সম্পদ ও সামাজিক মর্যাদা বৃদ্ধি পায়। এ কারণে অনেকেই এ ব্যবসায় স্থাপনে আগ্রহী হন।

১৫. সহজ বিলোপসাধন

একমালিকানা ব্যবসায় গঠন করা যেমন সহজ তেমনি এর বিলোপসাধনও অত্যন্ত সহজ। মালিক ইচ্ছে করলেই যে কোনো সময় এ ব্যবসায় বন্ধ করে অন্য যে কোনো কাজে বা ব্যবসায়ে লিপ্ত হতে পারেন। এটা এর জনপ্রিয়তার অন্যতম কারণ।

উপসংহার

সুতরাং বলা যায় যে, বর্তমান বৃহদায়তন উৎপাদনের যুগে যত ধরনের ব্যবসায় সংগঠনই থাকুক না কেন একমালিকানা ব্যবসায় সংগঠন ছাড়া ভোক্তাদের নিকটে পণ্যসামগ্রী ও সুযোগ-সুবিধা প্রদান করা সম্ভব নয়। তাই এ ব্যবসায় আদিকাল থেকেই জন বিভিন্ন সমাজে ও দেশে জনপ্রিয়তার সাথে টিকে আছে।

Related Posts