Home » চুক্তিই অংশীদারি ব্যবসায়ের মূল ভিত্তি ব্যাখ্যা কর।
চুক্তিই অংশীদারি ব্যবসায়ের মূল ভিত্তি ব্যাখ্যা কর,

চুক্তিই অংশীদারি ব্যবসায়ের মূল ভিত্তি ব্যাখ্যা কর।

by Susmi
0 comment

অংশীদারি ব্যবসায় গঠনে এর উদ্যোক্তাদের প্রথম কাজই হল নিজেদের মধ্যে এ ব্যবসায় গঠন, পরিচালনা ইত্যাদি বিষয়ে একটি চুক্তি সম্পাদন করা। কোম্পানি যেভাবে আইন সৃষ্ট ব্যবসায় প্রতিষ্ঠান তেমনিভাবে অংশীদারি ব্যবসায় হল চুক্তিনির্ভর ব্যবসায় সংগঠন। চুক্তির দ্বারা যেভাবে অংশীদারদের মধ্যে অংশীদারি সম্পর্কের সৃষ্টি হয় সেভাবে কোন কারণে চুক্তিবদ্ধ সম্পর্কের অবসান ঘটলে অংশীদারি ও সেই সাথে অংশীদারি ব্যবসায়ের অবসান ঘটে।

চুক্তিই অংশীদারি ব্যবসায়ের মূল ভিত্তি ব্যাখ্যা

অংশীদারির অস্তিত্ব নির্ণয়ে অংশীদারি চুক্তিপত্র বা চুক্তিবদ্ধ সম্পর্ক অত্যন্ত গুরুত্বপূর্ণ বিবেচ্য বিষয়। একাধিক সদস্য, আইনসম্মত ব্যবসায়ের অস্তিত্ব, মুনাফা অর্জনের উদ্দেশ্য, পারস্পরিক প্রতিনিধিত্ব ইত্যাদি বিষয় অংশীদারির অন্যতম উপাদান হিসেবে বিবেচিত হলেও এর মধ্যে অংশীদারি চুক্তিই সর্বপ্রধান মৌলিক উপাদান হিসেবে গণ্য।

অংশীদারি আইনের ৫ ধারায় এ সমর্থনেই বলা হয়েছে যে, অংশীদারির সম্পর্ক চুক্তি হতে জন্মলাভ করে, জন্মগত বা সামাজিক পদমর্যাদাবলে নয়।

সাধারণভাবে কোন ব্যবসায়ে একাধিক সদস্য এবং মুনাফা বণ্টনের বৈশিষ্ট্য থাকলে তাকে অংশীদারি ব্যবসায় মনে করা হয়। কিন্তু আইনগত বিচারে অংশীদারির অস্তিত্ব নির্ণয়ে চুক্তিবদ্ধ সম্পর্কই মুখ্য বিবেচিত হয়ে থাকে। চুক্তিই অংশীদারি ব্যবসায়ের মূল ভিত্তি এর যথার্থতা নিম্নে তুলে ধরা হলো:

১। জন্মগত অধিকার

পিতার মৃত্যুতে যদি সন্তানেরা কোন ব্যবসায়ের মালিক হয়ে একত্রে মিলেমিশে এর পরিচালনা করে এবং উত্তরাধিকারীর স্বার্থ মোতাবেক অর্জিত মুনাফা ভাগ করে নেয় তবে সাধারণ দৃষ্টিতে তা অংশীদারি ব্যবসায় মনে হলেও তাকে অংশীদারি ব্যবসায় বলা যায় না। কারণ এক্ষেত্রে চুক্তিবদ্ধ সম্পর্কের ভিত্তিতে ব্যবসায় গঠিত হয় নি ও পরিচালিত হচ্ছে না।

অংশীদারি ব্যবসায় চুক্তি পত্রের বিষয়বস্তু আলোচনা কর

২। যৌথ পারিবারিক ব্যবসায়

একান্নবর্তী হিন্দু যৌথ পরিবারে বা এরূপ ক্ষেত্রে যে ব্যবসায় পরিচালিত হয় তার মালিক একাধিক থাকে এবং সম্মিলিতভাবে তা পরিচালিত হয়। তারা সবাই মিলে এর মুনাফা, ভোগ করলেও তা অংশীদারি ব্যবসায় নয়। কারণ এক্ষেত্রে পরিবারে জন্মগ্রহণকারীরা উত্তরাধিকারবলে এর মালিক হয়। চুক্তিবদ্ধ সম্পর্কের ভিত্তিতে তা গঠিত ও পরিচালিত হয় না।

৩। মৃত অংশীদারের উত্তরাধিকার

কোন অংশীদারের মৃত্যুর পর তার স্ত্রী ও সন্তানাদিকে প্রবর্তন হারে বা উভয়পক্ষের সম্মতিক্রমে নতুন হারে মুনাফার অংশ দেয়া হতে পারে। এক্ষেত্রে মুনাফার ভাগ প্রদত্ত হলেও যেহেতু বর্তমান অংশীদারদের সাথে মৃত অংশীদারের উত্তরাধিকারীদের কোন অংশীদারি চুক্তি সম্পাদিত হয় না, তাই তাদেরকে অংশীদার গণ্য করা যায় না।

৪। বিদায়ী অংশীদার

কোন অংশীদারি ব্যবসায়ের অংশীদার ব্যবসায় থেকে অবসর গ্রহণ বা বিদায় নেয়ার পরও উভয়পক্ষের সম্মতিক্রমে তার মূলধন ব্যবসায় বিনিয়োগকৃত থাকতে পারে। সেক্ষেত্রে উক্ত অংশীদারকে মুনাফার অংশও প্রদান করা যেতে পারে। বিদায় নেয়ার সাথে সাথে চুক্তিবদ্ধ সম্পর্কের অবসান ঘটায় মুনাফার অংশ প্রদত্ত হলেও সে আর অংশীদার থাকে না।

৫। মুনাফায় শরিক ঋণদাতা

কোন অংশীদারি ব্যবসায়ের ঋণদাভাকে নির্দিষ্ট হারে সুদ দিয়ে বা না দিয়ে অর্জিত মুনাফার অংশবিশেষ প্রদান করা হতে পারে। ঋণদাতার সাথে এক্ষেত্রে ঋণের চুক্তি হলেও অংশীদারি চুক্তিতে যেহেতে সে কোন পক্ষ থাকে না, তাই তাকে অংশীদার হিসেবে গণ্য করা যায় না।

৬। পদমর্যাদাগত সম্পর্ক

অংশীদারি ব্যবসায়ের কোন কর্মকর্তাকে বেতনের অতিরিক্ত মুনাফার অংশ দেয়া হতে পারে। এতে সাধারণভাবে সে অংশীদারি বলেই মনে হয়। তবে যেহেতু সে অংশীদারি চুক্তির কোন পক্ষ নয়, তাই তার সাথে অংশীদারদের কোন চুক্তিবদ্ধ সম্পর্ক গড়ে না উঠায় তাকে অংশীদার বলা যায় না।

৭। সামাজিক সম্পর্ক

সমাজে একের সাথে অন্যের নানা কারণে সম্পর্ক গড়ে ওঠে। এরূপ সম্পর্ক ক্ষেত্রবিশেষে ব্যবসায়িক কর্মকাণ্ড পরিচালনার ভিত্তি হিসেবে বিবেচিত হয়। ক’জন বন্ধু মিলে নাট্যগোষ্ঠী, শিল্পগোষ্ঠী ইত্যাদি গঠন করতে পারে। কখনও অনুষ্ঠান করে তার লাভ নিজেরা ভাগও করে নিতে পারে। মুনাফা অর্জনের উদ্দেশ্য নিয়ে চুক্তি করে এরূপ প্রতিষ্ঠান গঠন ও পরিচালনা করা না হলে কখনও তা অংশীদারি ব্যবসায় গণ্য হতে পারে না।

অংশীদারি ব্যবসায়ের নিবন্ধন না করার ফলাফল আলোচনা কর

কোন ব্যবসায় অংশীদারি ব্যবসায় কি না বা কেউ অংশীদারি ব্যবসায়ের অংশীদার কি না এটা বিবেচনায় আদালত অন্যান্য প্রাসঙ্গিক তথ্য বিবেচনার পূর্বে সর্বাগ্রে অংশীদারি চুক্তিকেই বিবেচনা করে থাকে। চুক্তি বিবেচনা সাপেক্ষেই অংশীদারদের সংখ্যা, পারস্পরিক প্রতিনিধিত্বের সম্পর্ক, মুনাফা অর্জন ও বণ্টন, ব্যবসায়ের ধরন ও বৈধতা, অংশীদারদের পারস্পরিক আচরণ ইত্যাদি সম্পর্কে জানা যায়। অংশীদারদের মধ্যে কোন বিরোধ দেখা দিলে অংশীদারি আইন নয়, অংশীদারি চুক্তি প্রধান বিবেচ্য বিষয় হিসেবে ধরা হয়।

উপসংহার

সর্বশেষে বলা যায় যে, অংশীদারি চুক্তি লিখিত বা নিবন্ধিত হওয়ার ব্যাপারে কোন বাধ্যবাধকতা আরোপ করা হয় নি। অর্থাৎ মৌখিক চুক্তিও যথার্থ চুক্তি হিসেবে বিবেচিত হতে পারে, তবে চুক্তি থাকতে হবে এটাই মূলকথা, যা অস্তিত্ব নির্ণয়ের প্রধান মানদণ্ড। তাই বলা হয় যে, চুক্তিই অংশীদারি ব্যবসায়ের মূলভিত্তি।

Related Posts