Home » দোয়েল পাখি সম্পর্কে ১০টি বাক্য – খুব সহজ ও গুরুত্বপূর্ণ বাক্য
দোয়েল পাখি সম্পর্কে ১০টি বাক্য

দোয়েল পাখি সম্পর্কে ১০টি বাক্য – খুব সহজ ও গুরুত্বপূর্ণ বাক্য

by Susmi
0 comment

দোয়েল পাখি সম্পর্কে ১০টি বাক্য বা Oriental Magpie Robin পাখি সম্পর্কে ১০ টি বাক্য আপনি যদি জেনে রাখেন তবে তা বিভিন্ন প্রতিযোগিতা কিংবা রিসার্চের ক্ষেত্রে আপনি খুব সহজেই ব্যবহার করতে পারবেন। আমরা সবাই জানি বাংলাদেশের জাতীয় পাখির নাম হলো দোয়েল। তাই বাংলাদেশের একজন সচেতন নাগরিক হিসেবে আমাদের জাতীয় পাখির পরিচয় সম্পর্কে জানাটা দায়িত্বের মধ্যে পড়ে। প্রতিদিন সকালে দোয়েল পাখির মিষ্টি সুর আমাদের মন মাতিয়ে তুললেও আমরা অনেকেই কিন্তু আমাদের জাতীয় পাখি দোয়েল সম্পর্কে বিস্তারিত তথ্য জানি না। তাই চলুন আজ আমরা দোয়েল সম্পর্কে কিছু তথ্য জেনে নিই।

আমরা আপনাদের দোয়েল পাখি সম্পর্কে ১০টি বাক্য সম্পর্কে জানার পূর্বে এমনকিছু তথ্য জানাবো যা সচরাচর আপনি অন্য কোথাও খুঁজে পাবেন না। আমাদের এই জাতীয় পাখি দোয়েল পাখির নাম হচ্ছে Oriental Magpie Robinদোয়েল হচ্ছে কর্ডাটা পর্বের Passeriformes বর্গের পাখি। এই পাখির খোঁজ মিলে এশিয়া মহাদেশের নাতিশীতোষ্ণ অঞ্চলে বিশেষ করে ভারত উপমহাদেশের বেশিরভাগ অংশে, পাকিস্তান, ভারত, বাংলাদেশ এবং শ্রীলঙ্কা থেকে পূর্ব দিকে দক্ষিণ চীন এবং দক্ষিণে দক্ষিণ পূর্ব এশিয়া, থাইল্যান্ড, মালয়েশিয়া, সিঙ্গাপুর, ফিলিপাইন, বোর্নিও এবং জাভাতে।

বাঘ সম্পর্কে ৫টি বাক্য – খুব সহজ ও গুরুত্বপূর্ণ বাক্য

দোয়েল পাখি সম্পর্কে ১০টি বাক্য সম্পর্কিত আলোচনার এই পর্যায়ে এখন আমরা জানবো দোয়েল পাখির পরিচিতি সম্পর্কে অন্যান্য গুরুত্বপূর্ণ তথ্যসমূহ।

দোয়েল পাখি সম্পর্কে সংক্ষিপ্ত তথ্য

দোয়েল বাংলাদেশের জাতীয় পাখি। এটি জনবসতি বা লোকালয়ের আশে পাশে থাকতে পছন্দ করে। দোয়েল পাখির দৈর্ঘ্য সাধারণত ১৮-২১ সেন্টিমিটার হয়ে থাকে এবং এদের ওজন ৩১ থেকে ৮২ গ্রাম হয়ে থাকে। দোয়েল পাখির গলা, মাথা, বুক ও কপাল চকচকে কালো রংয়ের হয় এবং এর পায়ের উপরিভাগ সহ পেট সাদা রংয়ের হয়ে থাকে। দোয়েল পাখির চোখের পাশটা ঘন কালো এবং চোখের মণির রং পিঙ্গল। এদের ঠোঁট কালো রংয়ের হয়। দোয়েল পাখি সাধারণত সবসময় বিভিন্ন সুরে গান গাইতে অনেক বেশি ভালোবাসে।

দোয়েল পাখি সম্পর্কে ১০টি বাক্য

এবার এই অংশে আমরা দোয়েল পাখি সম্পর্কে ১০টি বাক্য আলোচনা করবো। যারা কোনো বাক্যই মিস করতে চান না তারা শেষ পর্যন্ত আমাদের সাথেই থাকুন এবং দোয়েল সম্পর্কিত সকল অজানা তথ্য জেনে নিন।

  1. মাটিতে লাফিয়ে লাফিয়ে খাবার খুঁজে নিতে পছন্দ করে দোয়েল পাখি।
  2. দোয়েল পাখিকে শীতকালে আশেপাশে কোথাও দেখা যায় না। এবং এই সময় তাদের কণ্ঠে কোনো গানও শোনা যায় না। কারণ দোয়েল পাখি শীতকাল পছন্দ করে না।
  3. দোয়েল পাখি পোকামাকড়, কীটপতঙ্গ, কেঁচো, খেজুরের রস এবং ফুলের মধু খেতে অনেক বেশি পছন্দ করে।
  4. সাধারণত দোয়েল পাখি মার্চ থেকে আগস্ট মাস পর্যন্ত খুবই চুপচাপ থাকে।
  5. দোয়েল পাখি সাধারণত ১০ থেকে ১৫ বছর পর্যন্ত বেঁচে থাকতে পারে।
  6. প্রজনন সময়ে পুরুষ দোয়েল পাখি খুব সুন্দর করে গান করতে করতে স্ত্রী দোয়েল পাখিকে আকৃষ্ট করার চেষ্টা করে।
  7. দোয়েল পাখিরা সাধারণত একে অন্যের সাথে যোগাযোগ করে থাকে শরীরের বিভিন্ন অঙ্গভঙ্গি এবং বাচন ভঙ্গির মাধ্যমে।
  8. অনেকে দোয়েল পাখিকে শ্যামা পাখি নামেও চিনে থাকে।
  9. বাংলাদেশের জাতীয় পাখি দোয়েল বলে এই পাখিকে দুই টাকার নোটের উপর মুদ্রিত করা হয়েছে।
  10. দোয়েল পাখির ডাককে অনেক সময় বাঁশির সুরের মত আওয়াজ বলেও মনে হয়।

বহুল জিজ্ঞাসিত প্রশ্ন-উত্তর সমূহ

দোয়েল পাখি সম্পর্কে ১০টি বাক্য এই বিষয়ে আপনার মনে কতিপয় প্রশ্ন উঁকি দিচ্ছে? তাহলে চলুন জেনে নেওয়া যাক সেই সমস্ত প্রশ্ন ও উত্তর-

দোয়েল পাখিকে জাতীয় পাখির স্বীকৃতি দেওয়া হলো কেনো?

তৎকালীন সময়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক কাজী জাকির হোসেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কাছে দোয়েল পাখিকে জাতীয় পাখি হিসাবে স্বীকৃত করার প্রস্তাব রাখেন। অতঃপর সবকিছু বিবেচনা করে দোয়েল পাখিকে বাংলাদেশের জাতীয় পাখি হিসাবে স্বীকৃতি প্রদান করা হয়।

দোয়েল পাখির অর্থনৈতিক কোনো গুরুত্ব আছে কি?

দোয়েল পাখির সাথে আমাদের বিভিন্ন অর্থনৈতিক গুরুত্ব আছে। দোয়েল পাখি সাধারণত ফসলের এবং সবজি ক্ষেতের ক্ষতিকর পোকামাকড় খেয়ে থাকে। এর ফলে ফসলের উৎপাদন বেড়ে যায় এবং ফসল ভালো থাকে। যা সরাসরি বাংলাদেশের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করে।

আম সম্পর্কে ১০ টি বাক্য বাংলায়

উপসংহার

আশা করি ভবিষ্যতে আমাদের দেয়া দোয়েল পাখি সম্পর্কে ১০টি বাক্য সম্পর্কিত এসব তথ্য আপনার কাজে লাগবে। সাহসী, স্বাধীন এবং মিষ্টি সুরের এই পাখি সংরক্ষণে আমাদের সকলকে এগিয়ে আসতে হবে। নয়তো বাংলাদেশের বিভিন্ন কবি, সাহিত্যিকদের লেখায় দোয়েল পাখির উপস্থিতি বৃথা যাবে।

দোয়েল পাখি সম্পর্কে ১০টি বাক্য এ বিষয়ে আপনার যদি কিছু জানার বা বলার থাকে তবে আপনি এই পোস্টের নিচে মন্তব্য করে তা আমাদের জানাতে পারেন। যদি আমাদের এই পোস্ট-টি আপনার তথ্যবহুল মনে হয় তবে অবশ্যেই আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে ভুলবেন না। ধন্যবাদ।

Related Posts