Home » নিজের সম্পর্কে ৫ টি বাক্য বাংলায় লেখা
নিজের সম্পর্কে ৫ টি বাক্য বাংলায়

নিজের সম্পর্কে ৫ টি বাক্য বাংলায় লেখা

by Susmi
0 comment

নিজের সম্পর্কে ৫ টি বাক্য বাংলায় লিখতে এবং বলতে যাদের সমস্যা হয়, এই লেখাটি সম্পূর্ণ  তাদের জন্য। আমাদের আজকের এই লেখাটি সাজানো হয়েছে কিভাবে আপনি খুব সহজে বাংলাতে নিজের সম্পর্কে লিখতে পারবেন তা নিয়ে।

অনেক সময় আমরা শব্দের অভাবে প্রয়োজনের সময় নিজের সম্পর্কে বলতে গিয়ে হিমশিম খেয়ে যায়। ফলে আমাদের নিজের সম্পর্কে অনেক কিছু বলার থাকলেও তা আর বলা হয় না। তাই এই ধরণের সমস্যা থেকে পরিত্রাণ পেতে আমাদের নিজের সম্পর্কে ৫ টি বাক্য বাংলায় এই লেখাটি মনোযোগ সহকারে পড়ুন। এতে আপনি নিজের সম্পর্কে বলতে গিয়ে এসব বাক্য ব্যবহার করে খুব সহজেই মনের ভাব প্রকাশ করতে পারবেন।

আমাদের গ্রাম সম্পর্কে ১০টি বাক্য বাংলায়

আজকের এই আর্টিকেলে আমরা এমন কয়েকটি বাক্য আপনাদের সাথে শেয়ার করবো যাতে আপনি যে ক্যাটাগরির লোকই হোন না কেন, যেন খুব সহজেই এসব বাক্য ব্যবহার করতে পারেন।

নিজের পরিচিতি কি?

বিভিন্ন ইন্টারভিউতে কিংবা অচেনা মানুষের সামনে অনেক সময় আমরা নিজেদের পরিচিতি তুলে ধরতে ‍গিয়ে অনেকটা ঘাবড়ে যাই। এর ফলে আমরা গুছিয়ে কোনো কথাই বলতে পারি না। এজন্য তাই প্রথমেই আমাদের ভয়কে দূর করে জয় করতে হবে। তাই নিজের পরিচিতি সঠিকভাবে অন্যের কাছে উপস্থাপনের জন্য আগে থেকে নিজের সম্পর্কে ‍৫ টি বাক্য বাংলায় কিংবা ইংরেজিতে কিছু বাক্য শিখে রাখতে হবে। শুরুতে নিজের নাম, বাড়ি, প্রফেশন এবং সবশেষে নিজের মানসিকতা নিয়ে কিছু কথা বলতে হবে। তবে নিজের মন-মানসিকতা নিয়ে তখনই কিছু বলা উচিত যখন অপর ব্যক্তি তা জানতে চাইবে।

নিজের সম্পর্কে ৫ টি বাক্য বাংলায়

নিজের সম্পর্কে ৫ টি বাক্য বাংলায় আপনি জানেন মানেই জেনে রাখুন নিজের সম্পর্কে বলার প্রতিযোগিতায় আপনি অন্যদের থেকে একধাপ এগিয়ে আছেন। খুব সহজেই মানুষকে নিজের পরিচয় দিতে নিচের দেওয়া নিজের সম্পর্কে ৫ টি বাক্য দ্রুত নোট করে রাখুন।

  1. আমি (নিজের নাম) অথবা আমার নাম (নিজের নাম বলতে হবে)। (যেমন: আমি সারিকা বা আমার নাম সারিকা।)
  2. বর্তমানে আমি (বর্তমানে যে স্থানে অবস্থান) থাকি তবে আমার নিজ বাড়ি হচ্ছে (নিজের স্থায়ী ঠিকানা)। যেমন: বর্তমানে আমি ঢাকা থাকি তবে আমার নিজ বাড়ি হচ্ছে রংপুর।
  3. বর্তমানে আমি (শিক্ষাগত ক্লাস) পড়ছি কিংবা আমি (অমুক) জব করছি। যেমন: বর্তমানে আমি নবম শ্রেণিতে পড়ছি, অথবা বর্তমানে একটা সরকারি জব করছি।
  4. আমার পরিবারে বাবা, মা, ভাই-বোন (পরিবারে কে কে আছে তা বলতে হবে) আছে।
  5. আমি ভবিষ্যতে জীবনে (ভবিষ্যতে কি হতে চাই তা বলতে হবে) কাজটি করতে চাই। যেমন: আমি ভবিষ্যতে একজন শিক্ষক/শিক্ষিকা হতে চাই।

বহুল জিজ্ঞাসিত প্রশ্ন ও উত্তর সমূহ

নিজের সম্পর্কে ৫ টি বাক্য বাংলায় এই বিষয়ে আপনার মনে উঁকি দেওয়া কিছু প্রশ্ন ও তার উত্তর চলুন জেনে নিই।

অল্প কথায় নিজের সম্পর্কে কিছু বলার উপায় কি?

অল্প কথায় নিজের সম্পর্কে কিছু বলার সহজ উপায় হচ্ছে নিজের সম্পর্কে ৫ টি বাক্য বলতে পারা। এটি যারা ‍করতে পারবেন আশা করি তারা খুব সহজেই অল্প কথায় নিজের সম্পর্কেও কিছু বলতে পারবেন। তবে যারা সোশ্যাল কানেকশনে ভয় পান বা নতুন কারো সাথে পরিচিত হতে গিয়ে নার্ভাস হয়ে যান তারা প্রতিদিন আয়নার সামনে দাঁড়িয়ে নিজেই নিজের সাথে কথা বলতে পারেন। আশা করি এতে নতুন কারো সামনে পরিচিত হতে আপনার যে নার্ভাসনেস কাজ করে তা খুব সহজে দূর হয়ে যাবে। ফলে আপনি সবার সাথে খুব সহজে মিশতে পারবেন।

চাকরির ইন্টারভিউতে নিজের সম্পর্কে বলার উপায় কি?

চাকরির ইন্টারভিউতে নিজের সম্পর্কে বলা আর সকলের সামনে নিজের সম্পর্কে বলার মাঝে কিন্তু অনেক বড় তফাৎ। চাকরির ইন্টারভিউর ক্ষেত্রে কিন্তু আপনাকে বেশ প্রফেশনাল হতে হবে। শুরুতে নাম, পেশা এবং পরবর্তীতে আপনি যে জবটির ইন্টারভিউতে গিয়েছেন সেই জবটির সাথে সম্পর্ক আছে এমনকিছু স্কিল যদি আপনার থেকে থাকে তবে সেই সম্পর্কে বলতে হবে। যাতে চাকরিদাতা আপনাকে সেই পদটির জন্য যোগ্য মনে করে মনে মনে আপনাকেই সিলেক্ট করে ফেলেন।

সুন্দরবন সম্পর্কে ৫ টি বাক্য লেখ

উপসংহার

নিজের সম্পর্কে ৫ টি বাক্য বাংলায় বলার ক্ষেত্রে উপরোক্ত বাক্যগুলি আপনি ব্যবহার করে দেখুন। আশা করি এতে সবার এটেনশন আপনার উপরই থাকবে। যদি আপনার নতুন কারো সাথে কথা বলার ক্ষেত্রে জড়তাও থেকে থাকে আশা করি উপরোক্ত বাক্যগুলোর ব্যবহার থেকে তাও কেটে যাবে। একটা বিষয় সবসময় মনে রাখবেন যেকোনো ব্যক্তির পরিচয়ের ক্ষেত্রে কিন্তু ইংরেজি বা বাংলা যেখানেই হোক না কেন তা কখনোই বদলায় না। তাই এই বিষয়টি যদি একবার মাথায় গেঁথে নিলে সারাজীবন তা আপনার কাজে লাগবে।

নিজের সম্পর্কেটি বাক্য বাংলায় এই বিষয়ে যদি আপনার কিছু জানার বা বলার থাকে তবে আপনি নিচে তা মন্তব্য করতে পারেন। আমাদের এই পোস্ট-টি যদি আপনার কাছে তথ্যবহুল মনে হয় তবে আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে ভুলবেন না। ধন্যবাদ।

Related Posts