Home » পাসপোর্ট নাম্বার দিয়ে জন্ম নিবন্ধন চেক কীভাবে করবেন?

পাসপোর্ট নাম্বার দিয়ে জন্ম নিবন্ধন চেক কীভাবে করবেন?

by Susmi
0 comment

পাসপোর্ট নাম্বার দিয়ে জন্ম নিবন্ধন চেক করা যায় তা অনেকেই জানেন না। এ সম্পর্কিত তেমন কোনো আর্টিকেলও চোখে পড়েনি রিসার্চ করার সময়। শুধুমাত্র ইউটিউবে কয়েকটি ভিডিও ছাড়া। তাই সম্পর্কে একটি আর্টিকেল লেখার প্রয়োজনীয়তা থেকে এই আর্টিকেলটি লেখা, যাতে এর মাধ্যমে কেউ না কেউ উপকৃত হয়।

বাংলাদেশে ১৮ বছরের নিচে কেউ ভোটার লিস্টে উঠে না। আর ভোটার আইডি কার্ড ছাড়া পাসপোর্ট করতে হলে যে ডকুমেন্টটি সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ তা হলো জন্ম নিবন্ধন সনদ। তবে এক্ষেত্রে অবশ্যই পিতা-মাতার জাতীয় পরিচয় পত্রের নাম্বারের প্রয়োজন হয়।

যারা প্রবাসে থাকেন, জন্ম নিবন্ধন সনদ নেই। বা যাদের পাসপোর্ট আছে, জন্ম নিবন্ধন সনদ হারিয়ে ফেলেছেন, তাদের জন্যই মূলত আজকের আর্টিকেলটি। 

কিভাবে পাসপোর্ট নাম্বার দিয়ে জন্ম নিবন্ধন চেক করবেন ও জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড করে নিবেন তা জেনে নিই।

পাসপোর্ট নাম্বার দিয়ে জন্ম নিবন্ধন চেক করার নিয়ম

প্রত্যেক পাসপোর্ট বইয়ে একটা নাম্বার থাকে। এই নাম্বারটি হলো পাসপোর্ট নাম্বার। যেমন- BE62973867। 

তবে এই নাম্বার দিয়ে জন্ম নিবন্ধন চেক করা যায় না।

তাহলে কীভাবে চেক করা যাবে?

প্রত্যেক পাসপোর্ট বইতে প্রত্যেকের জন্য Personal No/ব্যক্তিগত নং বলে একটা নাম্বার থাকে। এই নাম্বারটি মূলত জাতীয় পরিচয়পত্রের নাম্বারের সাথে মিল রেখে করা হয়। অর্থাৎ, পাসপোর্ট বইয়ের ব্যক্তিগত নং ও জাতীয় পরিচয় পত্রের নাম্বার একই হয়ে থাকে।

মূলত পাসপোর্ট বইতে থাকা এই Personal No/ব্যক্তিগত নং দিয়েই আপনি জন্ম নিবন্ধন চেক করতে পারবেন।

জন্ম নিবন্ধন চেক করার জন্য নিম্নোক্ত ধাপগুলো অনুসরণ করুন

ধাপ – ১ : জন্ম নিবন্ধন যাচাই ওয়েবসাইটে প্রবেশ

আপনার জন্ম নিবন্ধন যাচাই করার জন্য প্রথমে Birth and Death Verification এই ওয়েবসাইটে প্রবেশ করুন। ওয়েবসাইটে প্রবেশ করলে নিম্নোক্ত ছবির মতন দেখতে পাবেন।

পাসপোর্ট নাম্বার দিয়ে জন্ম নিবন্ধন চেক

প্রথমে, Birth Registration Number অপশনে আপনার ১৭ ডিজিটের ব্যক্তিগত নাম্বার বা জাতীয় পরিচয়পত্রের নাম্বারটি দিবেন।

এরপর, Date of Birth অপশনে বছর-মাস-দিন এই হিসাবে আপনার জন্ম তারিখটি বসাবেন।

তারপর, দুটো সংখ্যা যোগ করলে কত হয় এরকম একটি অংক দেখতে পাবেন। ভালোভাবে হিসাব করে সঠিক সংখ্যাটি নিচের ঘরে বসাবেন।

ছবিতে যেমনটা দেখতে পাচ্ছেন 24+23 যোগ করলে কত হয় তা বসাতে বলেছে। আর আমি যোগ করে 47 বসিয়েছি।

শেষে Search অপশনটি ক্লিক করলে আপনার জন্ম নিবন্ধন সনদটি দেখতে পাবেন। এভাবে পাসপোর্ট বইয়ের ব্যক্তিগত নং ও জন্ম তারিখ ব্যবহার করে জন্ম নিবন্ধন চেক করতে পারবেন।

জন্ম নিবন্ধন সনদ

ধাপ – ২ : জন্ম নিবন্ধন সনদ প্রিন্ট

পাসপোর্ট নাম্বার দিয়ে জন্ম নিবন্ধন চেক করার পর আপনার কাজ হবে তা ডাউনলোড করে নেওয়া। কারণ, এই ডকুমেন্টটি আপনার বিভিন্ন কাজে প্রয়োজন হতে পারে। তাই এটি ডাউনলোড করে নিয়ে প্রিন্ট করে রাখলে আপনার ভবিষ্যতের জন্য বেশ উপকার হবে।

জন্ম নিবন্ধন সনদটি প্রিন্ট করার জন্য কম্পিউটারের কীবোর্ডে Ctrl + P একসাথে চাপ দিলে প্রিন্ট করার অপশনটি চলে আসবে। যদি আপনার কম্পিউটারের সাথে প্রিন্টার মেশিন সংযোগ করা না থাকে, তবে পিডিএফ আকারে তা সেভ করে রাখতে পারবেন। পরবর্তীতে যেকোনো কম্পিউটার দোকানে গিয়ে তা প্রিন্ট করে নিতে পারবেন।

এই হলো পাসপোর্ট নাম্বার দিয়ে জন্ম নিবন্ধন চেক করার নিয়ম। আশা করছি, আর্টিকেলটির মাধ্যমে উপকৃত হবেন। এছাড়া আর কোন কোন বিষয়ে জানতে চান তা আমাকে জানান। আমি পরবর্তী আর্টিকেলে সে বিষয়ে লিখতে চেষ্টা করবো।

Related Posts