Home » প্রত্যক্ষ সেবা কি? প্রত্যক্ষ সেবার বৈশিষ্ট্য ‍কি কি?
প্রত্যক্ষ সেবা কি, প্রত্যক্ষ সেবার বৈশিষ্ট্য কি কি,

প্রত্যক্ষ সেবা কি? প্রত্যক্ষ সেবার বৈশিষ্ট্য ‍কি কি?

by Susmi
0 comment

প্রত্যক্ষ সেবা কি?

আধুনিক ব্যবসায়ের অন্যতম গুরুত্বপূর্ণ শাখা হচ্ছে প্রত্যক্ষ সেবা। অর্থ উপার্জনের উদ্দেশে স্বাধীন পেশায় নিয়োজিত থেকে সমাজের বিভিন্ন পেশাজীবী মানুষ অর্থের বিনিময়ে যে বিভিন্ন রকম সেবাকর্ম সম্পাদন করে থাকেন তাকে প্রত্যক্ষ সেবা বলা হয়। যেমন- ডাক্তার, উকিল, প্রকৌশলী, শিক্ষক ইত্যাদি পেশার মানুষের সেবাই হচ্ছে প্রত্যক্ষ সেবা। আর ডাক্তারি ক্লিনিক, প্রকৌশলী ফার্ম, আইনজীবীর চেয়ার, অডিট ফার্ম এগুলো হচ্ছে প্রত্যক্ষ সেবার ব্যবসায়। এসকল সেবাকর্ম বা বৃত্তি প্রত্যক্ষ সেবা হিসেবে পরিচিত। কারণ এসব কাজের পেছনে এ পেশায় নিয়োজিত মানুষের সেবাকর্ম বা বৃত্তি সরাসরিভাবে সেবাদানকারী ও সেবা গ্রহণকারীর সাথে সম্পৃক্ত থাকে।

শিল্প বলতে কি বোঝায়? শিল্প কত প্রকার ও কি কি?

প্রত্যক্ষ সেবার বৈশিষ্ট্য

প্রত্যক্ষ সেবার উল্লেখযোগ্য বৈশিষ্ট্য গুলো নিম্নে উপস্থাপন করা হলো:

১. স্বাধীন পেশা

প্রত্যক্ষ সেবা একটি স্বাধীন ও স্বতন্ত্র পেশা হিসেবে পরিচিত। এ পেশায় নিয়োজিত পক্ষ স্বভাবতই স্বাধীনভাবে তার কার্যক্রম পরিচালনা করে থাকে।

২. সেবাদানকারীর সরাসরি উপস্থিতি

প্রত্যক্ষ সেবা ব্যবসায়ের ক্ষেত্রে সেবাদানকারী পক্ষকে সরাসরি সেবা গ্রহণকারী পক্ষের নিকট উপস্থিত থেকে সেবাদান কার্যক্রম সম্পাদন করে থাকে। অন্যান্য ব্যবসায়ের ক্ষেত্রে সেবাদানকারী এমন প্রত্যক্ষ উপস্থিতির প্রয়োজন নেই।

৩. প্রত্যক্ষ সেবা গতিশীল

প্রত্যক্ষ সেবা একটি গতিশীল কার্যক্রম। কারণ প্রত্যক্ষ সেবার সাথে সম্পৃক্ত ব্যক্তি বা পক্ষ একস্থান থেকে অন্য স্থানে অতি সহজেই যাতায়াত করতে পারে।

৪. মেধাশক্তির প্রয়োগ

প্রত্যক্ষ সেবার সাথে সম্পৃক্ত পক্ষকে বুদ্ধি ও বিচারশক্তিসম্পন্ন হতে হয়। যন্ত্র নিছক পরিশ্রম করে চলে। যন্ত্রকে তার গতি ক্ষমতার ক্ষেত্রে কোনো মেধাশক্তি প্রয়োগ করতে হয় না। কিন্তু প্রত্যক্ষ সেবার সাথে সম্পৃক্ত মানুষকে বৃদ্ধি ও বিচারশক্তি খাটিয়ে সেবা কার্যক্রম পরিচালনা করতে হয়।

৫. সঞ্চয়যোগ্য নয়

প্রত্যক্ষ সেবা যেমন- ডাক্তার, উকিল, শিক্ষক, প্রকৌশলীর সেবা তথা তাদের কার্যক্রম বা সৃজনশীলতাকে কখনোই সঞ্চয় করে রাখা যায় না। কারণ প্রত্যক্ষ সেবার ক্ষেত্রে একদিন সেবা না দিলে সেদিনের সেবাকে পরবর্তী সময়ে ব্যবহার করা যায় না।

শিল্পের গুরুত্ব বা প্রয়োজনীয়তা আলোচনা কর

৬. প্রত্যক্ষ সেবা ক্ষণস্থায়ী

প্রত্যক্ষ সেবার অন্যতম বৈশিষ্ট্য হলো এটি একটি ক্ষণস্থায়ী বিষয়। সেবাদানকারী কোনো ব্যক্তি বা পক্ষ যদি একদিন বা কিছুদিন সেবা প্রদান না করে তবে ঐ সময়ের সেবা আর কখনোই পাওয়া যাবে না।

আশাকরি, উপরের আলোচনা থেকে আপনারা প্রত্যক্ষ সেবা কি এবং প্রত্যক্ষ সেবার বৈশিষ্ট্য কি কি সে সম্পর্কে বিস্তারিত জানতে পেরেছেন।

Related Posts