Home » ব্যবস্থাপনার স্তর গুলো কি কি? বা ব্যবস্থাপনার তিনটি স্তর কি কি?
ব্যবস্থাপনার স্তর গুলো কি কি

ব্যবস্থাপনার স্তর গুলো কি কি? বা ব্যবস্থাপনার তিনটি স্তর কি কি?

by Susmi
0 comment

ব্যবস্থাপনার স্তর

প্রতিষ্ঠানের ব্যবস্থাপকীয় উচ্চক্রমকে ব্যবস্থাপনার স্তর বলে। মূলত সফলতার সাথে উদ্দেশ্য বাস্তবায়ন করতে প্রতিষ্ঠান কাম্য তত্ত্বাবধান পরিসর নির্ধারণ করে। এতে প্রতিষ্ঠানে ব্যবস্থাপকের সংখ্যা বাড়ে। ফলে ব্যবস্থাপনা স্তর বৃদ্ধি পায়। Skinner & Ivancevich – এর মতে, ব্যবস্থাপনার পর্যায় বলতে কোনো প্রতিষ্ঠানের ব্যবস্থাপনার স্তরকে বুঝায়। এরূপ পর্যায় মূলত নীতি নির্ধারণী, মধ্য ও নিম্ন এই তিনটি পর্যায়ে বিভক্ত, যা অনেকটা পিরামিডের ন্যায়।

ব্যবস্থাপনার স্তর কয়টি?

ব্যবস্তাপনার স্তরকে তিনটি ভাগে ভাগ করা হয়। এগুলো হলো- ১। উচ্চস্তরের ব্যবস্থাপনা, ২। মধ্যম স্তর ব্যবস্থাপনা ও ৩। নিম্নস্তর ব্যবস্থাপনা। নিম্নে এগুলো সম্পর্কে আলোচনা করা হলো-

উচ্চস্তরের ব্যবস্থাপনা

সাংগঠনিক কাঠামোর যে স্তরের ব্যবস্থাপকগণ পরিকল্পনা প্রণয়ন, নীতি নির্ধারণ, কর্মসূচি গ্রহণ, নির্দেশনা দান ও নিয়ন্ত্রণের কাজে জড়িত থাকে তাকে উচ্চস্তর বলে। Stoner, Freeman and Gilbert এর মতে, সংগঠনের সার্বিক ব্যবস্থাপনা কাজের জন্য দায়ী ব্যবস্থাপকদের উচ্চ স্তরের ব্যবস্থাপনা বলে। সাধারণত সিদ্ধান্ত গ্রহণ, পরিকল্পনা ও পদ্ধতি বাস্তবায়ন, অর্থ ও বিচার সংক্রান্ত বিষয়ে কর্মপন্থা গ্রহণ ও উদ্দেশ্য দানকে উচ্চ স্তরের ব্যবস্থাপনার আসল কাজ বলে অভিহিত করা হয়। তবে এ স্তরে পরিচালনা পর্ষদ, প্রতিষ্ঠানের সভাপতি, ব্যবস্থাপক পরিচালক, মহাব্যবস্থাপক প্রমুখ ব্যবস্থাপনা কার্যাবলি সম্পাদন করেন।

আরও পড়ুন:   ব্যবস্থাপনা কাকে বলে? ব্যবস্থাপনার গুরুত্ব ব্যাখ্যা কর   

মধ্যম স্তর ব্যবস্থাপনা

মধ্যমস্তর ব্যবস্থাপনা শীর্ষ পর্যায় ও নিম্ন পর্যায়ের মধ্যে যোগসূত্র হিসেবে কাজ করে। শীর্ষ বা উর্ধ্বতন ব্যবস্থাপনা নির্ধারিত লক্ষ্য বাস্তবায়নের জন্য প্রতিষ্ঠানের লক্ষ্য, পরিকল্পনা, কর্মসূচি ইত্যাদি অধস্তন কর্মীদেরকে অবহিত করেন। কার্যাবলির সুষ্ঠু সম্পদনের লক্ষ্যে নেতৃত্ব ও নির্দেশনা দান করেন এবং সমন্বয় সাধন করেন। এ স্তরের আওতাভুক্ত হচ্ছেন বিভিন্ন বিভাগের প্রধান, উপ প্রধান এবং উপদেষ্টাগণ।

R. W. Griffin – এর মতে, মধ্যমস্তর ব্যবস্থাপকগণ সংগঠনের উচ্চস্তর ও নিম্নস্তরের মধ্যে যোগাযোগ রক্ষায় প্রয়োজনীয় এবং তারা উচ্চ পর্যায়ে গৃহীত কৌশল বাস্তবায়ন করে।

আরও পড়ুন:   ব্যবস্থাপনা কি? ব্যবস্থাপনার কার্যাবলি আলোচনা কর।

নিম্নস্তর ব্যবস্থাপনা

নিম্নস্তর ব্যবস্থাপনাকে তত্ত্বাবধায়ন স্তরও বলা হয়। মধ্যম স্তর ব্যবস্থাপনা কর্তৃক গৃহীত পরিকল্পনা ও কার্যক্রমের বাস্তব রূপদানের জন্য এ স্তরের ব্যবস্থাপকগণ দায়ী থাকেন। প্রতিষ্ঠানে নিয়োজিত কর্মীদের কার্যাবলি প্রত্যক্ষভাবে তত্ত্বাবধান করে প্রথম সারির ব্যবস্থাপকগণ। শাখা ব্যবস্থাপক, উপব্যবস্থাপক, ফোরম্যান, সুপারভাইজারগণ এ স্তরের আওতাভুক্ত। 

Stoner, Freeman, Gilbert – এর মতে, প্রতিষ্ঠানের নিম্নস্তর ব্যবস্থাপনা হচ্ছে সেই স্তর যে স্তরে ব্যক্তি অন্যের কাজের জন্য দায়ী থাকে।

সুতরাং দেখা যায়, সাংগঠনিক কাঠামোর বিভিন্ন স্তরে অবস্থান করে উপরালোচিত তিনটি ব্যবস্থাপনার স্তর যাবতীয় ব্যবস্থাপকীয় কার্যাবলি সম্পাদন করে থাকে।

Related Posts