Home » বাঘ সম্পর্কে ৫টি বাক্য – খুব সহজ ও গুরুত্বপূর্ণ বাক্য
বাঘ সম্পর্কে ৫টি বাক্য

বাঘ সম্পর্কে ৫টি বাক্য – খুব সহজ ও গুরুত্বপূর্ণ বাক্য

by Susmi
0 comment

বাঘ সম্পর্কে ৫টি বাক্য বিসিএস সহ বিভিন্ন চাকরি পরীক্ষা কিংবা প্রায় সকল একাডেমিক পরীক্ষায় প্রায় সময়ই এসে থাকে। বাংলাদেশের জাতীয় পশু বলতে আমরা সকলেই এক বাক্যে বাঘ বলে থাকি। আমাদের জাতীয় পশু বাঘ হলেও এই বাঘ সম্পর্কে আমরা এখনো অনেকে অনেক কিছুই জানি না। তাই বাংলাদেশের একজন দায়িত্ববান নাগরিক হিসেবে বাঘ সম্পর্কে আমাদের যেসব তথ্য জানা দরকার এবং বাঘ সম্পর্কে পাঁচটি বাক্য নিয়ে আমাদের আজকের লেখাটি সাজানো হয়েছে।

বাঘ হলো বিড়াল প্রজাতির প্রাণীদের মধ্যে সবচেয়ে বড় প্রাণী। এই বাঘকে পৃথিবীর  সবচেয়ে আজব প্রাণীর মধ্যে একটি হিসেবেও ধরা হয়ে থাকে। তার মূল কারণ হচ্ছে বাঘের চোখ। মূলত বাঘের চোখের ব্যাপারে সবচেয়ে গুরুত্বপূর্ণ তথ্য হলো এই যে, বাঘের চোখ দেখতে কিছুটা পিউপিল গোলাকার টাইপের হয়ে থাকে। অন্যদিকে যেসব বিড়াল পোষা হয় সেসব বিড়ালের চোখ পিউপিলি লম্বা চিড়ের মত হয়ে থাকে। বাঘ আর বিড়ালের মধ্যে চোখের এমন পার্থক্যের মূল কারণ হল বাঘ প্রাথমিক ভাবে সকাল আর সন্ধ্যায় শিকার করে, অন্যদিকে পোষা বিড়াল গুলো প্রায়ই রাতে শিকার করে।

আম সম্পর্কে ১০ টি বাক্য বাংলায়

বাঘ সম্পর্কে ৫টি বাক্য নিয়ে আমাদের আজকের এই আলোচনা সাজানো হয়েছে। এই আলোচনা থেকে আপনি বাঘ সম্পর্কে কিছু প্রয়োজনীয় তথ্যও জানতে পারবেন। তাই চলুন এবার মূল আলোচনায় যাওয়া যাক।

বাঘের পরিচিতি কি?

বাঘ এক ধরণের মাংসাশী প্রাণী। এর চারটি পা ও একটি লেজ আছে। বাঘ বাংলাদেশের জাতীয় প্রাণী। তবে বর্তমানে এটি বাংলাদেশ সহ আরো মোট ৬ টি দেশের জাতীয় পশু হিসেবে স্বীকৃতি প্রাপ্ত। এতে নিঃসন্দেহে সারা বিশ্বে বাঘের বিপুল জনপ্রিয়তার পরিচয় মেলে। বাঘ প্রতিদিন প্রায় ৫-১৫ কেজি মাংস খেয়ে থাকে। তবে বড় পুরুষ বাঘগুলো সুযোগ পেলে ৩০ কেজিরও বেশি মাংস দৈনিক খেয়ে থাকে। বাঘ প্রায় সব প্রাণীর মাংস খেতে পছন্দ করে। তবে হরিণের মাংস এদের বেশ প্রিয় বলা যায়। বাঘ সম্পর্কে একটা ব্যাপার জানলে আপনিও অবাক হয়ে যাবেন। তা হলো বাঘ প্রচন্ড ক্ষুদার্থ হলে যদি সেসময় সে কোনো খাবার যোগাড় করতে না পারে তখন সে চিতাবাঘকেও খেয়ে ফেলে।

বাঘ সম্পর্কে ৫টি বাক্য

বাঘ সম্পর্কে তো উপরে বেশ কিছু গুরুত্বপূর্ণ তথ্য জানলেন। এবার চলুন বাঘ সম্পর্কে ৫টি বাক্য এবার জেনে নেওয়া যাক। আপনাদের জানার সুবিধার্থে এখানে বাঘ সম্পর্কে ৫টি বাক্য এমনভাবে সাজানো হয়েছে যাতে আপনি এই বাক্যগুলোতে বাঘ সম্পর্কে অজানা তথ্য পেয়ে যান।

  1. পৃথিবীতে মোট নয় প্রজাতির বাঘ থাকলেও সবচেয়ে দুঃখের বিষয় এই যে, এদের মধ্যে এখন তিন প্রজাতির বাঘের বিলুপ্তি ঘটেছে।
  2. চীনা ভাষাতে রাজা লিখতে যে শব্দটি ব্যবহার করা হয়, হুবহু সেই শব্দের মতো করে একটি চিহ্ন যেকোনো বাঘের কপালে দেখা যায়।
  3. বিড়াল প্রজাতির মধ্যে পানি বিড়ালের অপছন্দের হলেও বাঘে কিন্তু পানি অনেক বেশি পছন্দ করে। শুধু তাই নয় তারা সাঁতার কাটতেও অনেক পছন্দ করে।
  4. বাঘ জন্মের প্রথম এক সপ্তাহ চোখে কোনো কিছুই দেখতে পায় না। তারা প্রথম সপ্তাহ অন্ধ থাকে।
  5. দিন দিন বাঘের বিলুপ্তি ঘটার কারণে বাঘ সংরক্ষণে সচেতনতা বৃদ্ধির জন্য আন্তর্জাতিক ভাবে ২৯ জুলাই ”আন্তর্জাতিক টাইগার ডে” হিসেবে পালন করা হয়।
নিজের সম্পর্কে ৫ টি বাক্য বাংলায় লেখা

বহুল জিজ্ঞাসিত প্রশ্ন-উত্তর সমূহ

বাঘ সম্পর্কে ৫টি বাক্য এই বিষয়ে আপনার মনে জেগে ওঠা কিছু প্রশ্নের উত্তর চলুন এবার জেনে নেওয়া যাক-

বাঘ কিভাবে শিকার করে?

বাঘ সাধারণত ঘাপটি মেরে লুকিয়ে থেকে যেকোনো প্রাণী শিকার করে থাকে। বাঘ বেশ সুকৌশলে দক্ষতার সাথে শিকারের কাছাকাছি এসে ঝাঁপটি মেরে তাদের আক্রমণ করে থাকে।

কোন কোন বাঘ বিলুপ্তির পথে রয়েছে?

বনের মধ্যে মোট ৩৫০০ বাঘ জীবিত থাকলেও বিগত ৮০ বছরে বাঘের ৩টি প্রজাতি পুরোপুর বিলুপ্ত হয়ে গিয়েছে। সেই তিনটি প্রজাতি হলো- বালি টাইগার, জাভা টাইগার ও কাস্পিয়ান টাইগার।

উপসংহার

বাঘ সম্পর্কেটি বাক্য‘ লেখাটি আপনার কাছে কেমন লাগলো তা আমাদের জানাতে ভুলবেন না। এছাড়াও এই বিষয়ে যদি আপনার কোনো মন্তব্য থাকে তবে তা নিচে আমাদের কমেন্ট করে জানাতে পারেন। ধন্যবাদ।

Related Posts