Home » বিচার বিভাগের স্বাধীনতা বলতে কি বুঝ | বিচার বিভাগের স্বাধীনতা প্রয়োজন কেন
বিচার বিভাগের স্বাধীনতা বলতে কি বুঝ, বিচার বিভাগের স্বাধীনতা কেন প্রয়োজন,

বিচার বিভাগের স্বাধীনতা বলতে কি বুঝ | বিচার বিভাগের স্বাধীনতা প্রয়োজন কেন

by Susmi
0 comment

আজকের আলোচনার বিষয় বিচার বিভাগের স্বাধীনতা বলতে কি বুঝ বা বুঝায়, অথবা বিচার বিভাগের স্বাধীনতা কাকে বলে এবং বিচার বিভাগের স্বাধীনতা প্রয়োজন কেন। অর্থাৎ বিচার বিভাগের স্বাধীনতার প্রয়োজনীয়তা। তো, কথা না বাড়িয়ে চলুন জেনে নিই এই গুরুত্বপূর্ণ বিষয়টি।

বিচার বিভাগের স্বাধীনতা

বিচার বিভাগ রাষ্ট্রীয় ব্যবস্থার স্বরূপ ও প্রকৃতি বহুলাংশে নির্ধারণ করে। ন্যায়বিচার প্রতিষ্ঠার ক্ষেত্রে বিচার বিভাগের ভূমিকা যে কত গুরুত্বপূর্ণ তা বর্ণনাতীত। অধ্যাপক লাস্কি (Prof. Laski) যথার্থই বলেছেন, ‘কীভাবে রাষ্ট্র তার বিচারকার্য সম্পন্ন করছে তা জানতে পারলেই রাষ্ট্রের নৈতিক চরিত্রের স্বরূপ অনেকটা সঠিকভাবে নির্ধারণ করা যায়।’ লর্ড ব্রাইস (Lord Bryce) সরকারের কৃতিত্ব পরিমাপের ক্ষেত্রে বিচার বিভাগের দক্ষতা ও যোগ্যতার ওপর অত্যধিক গুরুত্ব আরোপ করেছেন। বস্তুত বিচারকদের দক্ষতা, যোগ্যতা, নিরপেক্ষতা ও স্বাধীনতার ওপরই বিচার বিভাগের প্রকৃত স্বাধীনতা সর্বতোভাবে নির্ভরশীল। সত্যিকার অর্থে বিচার বিভাগের স্বাধীনতার অর্থ হলো কর্তব্য পালনে বিচারকদের স্বাধীনতা। বিচারকগণ যখন রায় প্রদানের ক্ষেত্রে সর্বপ্রকার সামাজিক, রাজনৈতিক ও অর্থনৈতিক প্রভাব এবং সরকারি কর্মচারীদের নিয়ন্ত্রণ হতে মুক্ত থাকবেন তখনই বিচার বিভাগের সত্যিকার স্বাধীনতা রক্ষিত হবে।

বিচার বিভাগের ক্ষমতা ও কার্যাবলী আলোচনা কর

বিচার বিভাগের স্বাধীনতা কেন প্রয়োজন

বিচার বিভাগের স্বাধীনতা বলতে শাসন বিভাগ ও আইন বিভাগের প্রভাব ও হুমকিমুক্ত হয়ে বিচারকদের বিচারকার্য পরিচালনার ক্ষমতাকে বোঝায়। তবে বিচার বিভাগের স্বাধীনতা বলতে বিচারকদের অবাধ ক্ষমতা বা যা খুশি তাই করার ক্ষমতাকে বোঝায় না। কিংবা শাসন বিভাগ ও আইন বিভাগ হতে স্বতন্ত্র থাকলেও বিচারকগণ স্বাধীন হতে পারেন না। বিচার বিভাগের স্বাধীনতার জন্য বিচারকদের দৃঢ় মনোবল, প্রখর বুদ্ধি, আইন সংক্রান্ত উন্নত জ্ঞান, প্রজ্ঞা, সততা ও স্বাধীন বিচার ক্ষমতার অধিকারী হতে হবে। সমাজ চিন্তাবিদ বেকন বলেছেন, ‘বিচারকদের হতে হয় সিংহের মতো, সিংহাসনের ছত্রছায়া তাদের ওপর থাকবে।’ এ কথার তাৎপর্য হলো, বিচারকগণ হবেন সাহসের অধিকারী, কিন্তু সেই সাহসী কার্যক্রম অবশ্যই ন্যায়বিচারের লক্ষ্যে পরিচালিত হবে।

স্বাধীন বিচার বিভাগ গণতান্ত্রিক শাসনব্যবস্থার অপরিহার্য শর্ত। বিচার বিভাগের স্বাধীনতা ছাড়া রাষ্ট্রীয় জীবনে ন্যায়নীতি প্রতিষ্ঠা সম্ভব নয়। ব্যক্তির অধিকার এবং স্বাধীনতাকে অর্থবহ করার জন্য বিচার বিভাগের স্বাধীনতা অপরিহার্য। স্বেচ্ছাচার ও জুলুম প্রতিরোধক অস্ত্র হলো বিচার বিভাগের স্বাধীনতা। বিচার বিভাগের স্বাধীনতা ছাড়া সুসভ্য নাগরিক জীবন কল্পনাতীত। গণতান্ত্রিক আদর্শ সংরক্ষণের পরিবেশ সৃষ্টিতে বিচার বিভাগের স্বাধীনতার প্রয়োজনীয়তা অনুভূত হয় নাগরিক জীবনের প্রতি মুহূর্তে। কোনো শাসন ব্যবস্থার উৎকর্ষ বিচারের মানদণ্ড হলো স্বাধীন বিচার ব্যবস্থার কর্মকুশলতা। তাই রাষ্ট্রে জনগণের স্বাধীনতা রক্ষার জন্য একটি নিরপেক্ষ ও স্বাধীন বিচার ব্যবস্থা থাকা একান্ত প্রয়োজন। নির্ভীক, নিরপেক্ষ এবং সৎ ও অভিজ্ঞ বিচারপতিরাই সংকীর্ণ ব্যক্তি বা শ্রেণিস্বার্থের ঊর্ধ্বে উঠে ন্যায়বিচার প্রতিষ্ঠা করতে পারেন।

বিচার বিভাগ কি, গঠন ও বিচারক নিয়োগ পদ্ধতি

অতএব, উপরের আলোচনা থেকে আপনারা বিচার বিভাগ বলতে কি বুঝায় এবং বিচার বিভাগের স্বাধীনতা কেন প্রয়োজন সে সম্পর্কে সুস্পষ্ট ধারণা লাভ করলেন।

Related Posts