Home » বিদ্যুৎ ও আধুনিক জীবন রচনা (১০৫০ শব্দ)
বিদ্যুৎ ও আধুনিক জীবন রচনা

বিদ্যুৎ ও আধুনিক জীবন রচনা (১০৫০ শব্দ)

by Susmi
1 comment

আধুনিক জীবনে বিদ্যুতের অবদান অনস্বীকার্য। বিদ্যুৎ ছাড়া আমাদের এক মুহূর্ত চলে না। বলা যায়, বিদ্যুতই হলো আধুনিক জীবনের স্রষ্টা। তাই বিদ্যুৎ ও আধুনিক জীবন সম্পর্কে না জানলে নয়। বিদ্যুৎ আধুনিক জীবনে কতটা প্রভাব ফেলেছে আজকের রচনায় সে বিষয়ে জানবো।

বিদ্যুৎ ও আধুনিক জীবন

ভূমিকা

আধুনিক যুগ বিজ্ঞানের যুগ। আর বিদ্যুৎ আধুনিক বিজ্ঞানের বিস্ময়কর আবিষ্কার। মানবসভ্যতার বিকাশে বিদ্যুৎ এক অপরিহার্য শক্তি। বিদ্যুৎশক্তি এ যুগের আর্থসামাজিক উন্নয়নের চাকাকে শুধু সচল করেছে তা-ই নয়, তাকে দিয়েছে গতিবেগ ও সমৃদ্ধি। আধুনিক বিশ্বে বিদ্যুৎ ছাড়া কোনো কর্মযজ্ঞই সম্পন্ন হতে পারে না। অপরিমেয় বিদ্যুৎশক্তির সাহায্যেই পাশ্চাত্য দেশগুলো অতুল শক্তি ও সম্পদের অধিকারী হয়েছে, সারা পৃথিবীতে তারা কর্তৃত্ব করছে। বৈজ্ঞানিক ভোল্টার ‘বিদ্যুৎশক্তি’ আবিষ্কার করে মানবসভ্যতার ইতিহাসে এক কালজয়ী অধ্যায়ের সূচনা করেছেন। বিদ্যুতের ঐন্দ্রজালিক শক্তি মানবজীবন ও সভ্যতার চেহারা পাল্টে দিয়েছে। গোটা বিশ্বকে এনে দিয়েছে মানুষের নখদর্পণে ও পূর্ণ নিয়ন্ত্রণে। বিদ্যুতের কল্যাণে আধুনিক জীবন হয়ে উঠেছে অত্যাধুনিক। বিদ্যুতের অনুপস্থিতি মানুষের প্রাত্যহিক জীবনযাত্রাকে করে তোলে দুর্বিষহ এবং পরিবেশকে করে অন্ধকারাচ্ছন্ন। বস্তুত প্রযুক্তি, শিল্প, কৃষি, শিক্ষা, সমাজ উন্নয়ন- এক কথায় আধুনিক জীবনের সব ক্ষেত্রে বিদ্যুৎ শক্তিই হচ্ছে সাফল্যের চাবিকাঠি। বিদ্যুৎ সংকটের অর্থ তাই সামাজিক সংকট, দেশ ও জাতির অস্তিত্বের সংকট।

সভ্যতার ক্রমবিকাশে বিদ্যুৎ

আধুনিক, সভ্য ও উন্নত জীবনের সব ক্ষেত্রে বিদ্যুতের প্রয়োজনীয়তা অপরিহার্য। বিদ্যুৎ আবিষ্কারের ফলেই মানুষের সুখ-সমৃদ্ধি বহুলাংশে বৃদ্ধি পেয়েছে, সমাজের নব নব বিকাশের পথ হয়েছে প্রশস্ত। আধুনিক শিল্প ও সভ্যতার প্রাণশক্তিই হচ্ছে এ বিদ্যুৎ। সভ্যতার বিকাশে ও অর্থনৈতিক উন্নতিতে বিদ্যুতের অবদান অকল্পনীয়। বিদ্যুৎ ছাড়া একটি মুহূর্তও কল্পনা করা যায় না। তাই বিদ্যুৎকে সভ্য জীবনের চালিকাশক্তি হিসেবে চিহ্নিত করা যায়। একদিন যে পৃথিবী ছিল মানুষের বসবাসের অযোগ্য এবং জীবনযাপন ছিল যেখানে দুর্বিষহ, বিদ্যুতের আবিষ্কারের ফলে আজ সেখানে স্বর্গীয় শান্তি প্রবাহিত। বিদ্যুতের আবিষ্কারের পর মানুষের দৈনন্দিন জীবনে আসে এক বৈপ্লবিক পরিবর্তন। জীবনযাপন হয়ে ওঠে অতি সহজ ও স্বাচ্ছন্দ্যময়।

আরও পড়তে পারো:

বাংলাদেশের বন্যা ও তার প্রতিকার রচনা 

ইন্টারনেট ও আজকের বিশ্ব রচনা 

অসাধ্য সাধনে বিদ্যুৎ

বিদ্যুৎ একটি শক্তি এবং সে শক্তি সত্যিই অকল্পনীয় বা অপরিমেয়। এ অমিত শক্তির ফলেই বিদ্যুৎ আজ বিশ্বকে জয় করেছে। সব দুরূহ কাজ সম্পাদনে বিদ্যুৎ সাফল্য এনেছে। হাজার হাজার জনশক্তি যে কাজ করতে শত সহস্র কর্মঘণ্টা ব্যয় হয়। বিদ্যুৎ মারফত সে কাজ একটি সুইচ টিপে একজন মানুষই তা নিমেষে করে দিচ্ছে। মানুষের জীবনকে সর্বাঙ্গসুন্দর করতে বা মানুষের জীবনকে স্বাচ্ছন্দ্যময় ও সমৃদ্ধশালী করতে বিদ্যুৎ অভূতপূর্ব অবদান রাখছে। যত কলকারখানা, যান্ত্রিকভাবে পরিচালিত হয় সেখানে বিদ্যুৎ একক ও বলিষ্ঠ। এর কোনো অন্যথা হয় না। সহজ কথায় বলতে গেলে বলতে হয়, মানুষের যত দুর্বহ কাজ বিদ্যুৎ তা অকল্পনীয়ভাবে এবং ততোধিক অকল্পনীয় কম সময়ে করে দিচ্ছে। এখানেই বিদ্যুতের বাহাদুরি।

দৈনন্দিন জীবনে বিদ্যুতের ব্যবহার

আমাদের প্রতিদিনকার কাজকর্ম, সে গ্রামীণ জীবন থেকে শুরু করে শহরের যান্ত্রিক জীবন পর্যন্ত ব্যস্ত যাপিত জীবনের বিদ্যুৎ এক অপ্রতিহত গতিতে রাজত্ব করে চলেছে। বিদ্যুতের বাতি জ্বালানো, পানি সরবরাহের মেশিন চালানো, গ্রামীণ জীবনে সেচকার্যের জন্য পাম্প চালানো, বিনোদনের জন্য টিভি, রেডিও, টেপরেকর্ডার চালানো, ভিসিআর, ভিসিপি চালানো প্রভৃতি ক্ষেত্রে বিদ্যুৎ এক অপরিহার্য শক্তি। শহরের মানবিক জীবন তো মুহূর্তের বিদ্যুতের অনুপস্থিতি সব পরিবেশকে ভুতুরে পরিবেশের আবেশ তৈরি করে ফেলে। মানুষ হাপিয়ে ওঠে। নিঃশ্বাস ফেলতেও কষ্টবোধ করে। বাড়িঘর, রাস্তাঘাট, খেলার মাঠ প্রভৃতিকে আলোকিত করতে, অনুষ্ঠানাদিতে ঘরদোর, দোকানপাঠ, শিক্ষাপ্রতিষ্ঠানকে আলোকমালায় সজ্জিত করতে বিদ্যুৎ অপরিহার্য। অফিস আদালতে, খবরের কাগজের অফিসে, বিদ্যুতের সর্বাধিক বিদ্যুৎ ব্যবহার পরিলক্ষিত হয়। রান্নাঘরের কাজেও বিদ্যুতের ব্যবহার কম নয়। রান্নার জন্য রয়েছে কুকিং রেঞ্জ, মশলাবাটা ও নানা খাদ্য গুঁড়া করার মেশিন, রয়েছে বাসন ও কাপড় ধোয়ার যন্ত্র- এগুলো চালনা করতে বিদ্যুৎ প্রয়োজন হয়। ধনীদের গৃহে শীতাতপ নিয়ন্ত্রণ যন্ত্র চলে বিদ্যুতের সাহায্যে। বিদ্যুতের গুরুত্ব ও উপযোগিতা সম্বন্দ্বে আজ আর কারো মনে সংশয় নেই। বিদ্যুতের অভাবে আজ শহুরে জীবনের পাশাপাশি অনেক গ্রামেও জীবনযাপন দুর্বিষহ হয়ে ওঠে।

শিল্পোন্নয়নে বিদ্যুৎ

শিল্পোৎপাদন, কৃষিকাজ, মুদ্রণ শিল্প, সংবাদ আদান-প্রদান, যানবাহন ও যোগাযোগ ব্যবস্থা, স্বাস্থ্য ও চিকিৎসা, শিক্ষাক্ষেত্র সর্বত্রই বিদ্যুতের যোগান চাই। শিল্পোন্নয়ন ছাড়া আধুনিক উন্নত জীবনযাপন সম্ভব নয়। কিন্তু শিল্পের উন্নয়ন করতে হলে সর্বাগ্রে প্রয়োজন বিদ্যুৎ। বিদ্যুৎ ছাড়া শিল্পকারখানা চলতে পারে না। আর শিল্পোৎপাদন বন্ধ হলে অত্যাধুনিক জীবনযাপনও সম্ভব নয়। কেননা, শহুরে মানুষের নিত্য প্রয়োজনীয় অনেক কিছুই শিল্পকারখানার ফসল। তাই শিল্পোন্নয়ন ও আধুনিক উন্নত জীবনের ক্ষেত্রে বিদ্যুতের অবদান অনস্বীকার্য।

জীবনকে গতিশীল করতে বিদ্যুৎ

মানবজীবনে গতিশীলতা একান্ত কাম্য। গতিহীন জীবন মৃতের সামিল। “গতিতে জীবন মমস্থিতিতে মরণ।” এক্ষেত্রে বিদ্যুতের বিস্ময়কর অবদান অনস্বীকার্য। অবশ্য এটা ঠিক যে, বিদ্যুৎ মানুষের সময় ও শ্রমকে সহস্র গুণে কমিয়ে দিয়েছে। বিদ্যুতের কল্যাণেই মানুষ এখন একশ জনের কয়েক দিনে কাজকে একটিমাত্র সুইচ দ্বারা কয়েক সেকেন্ডে বা মিনিটে করে দিচ্ছে। বিদ্যুৎ মানুষকে তাই গতিশীলতা দিয়েছে একথা স্বীকার করতেই হয়।

চিকিৎসাক্ষেত্রে বিদ্যুৎ

চিকিৎসাক্ষেত্রে বিদ্যুৎ তো এক অপরিমিত অবদান রেখেছে। এ অবদান অবিস্মরণীয়। যে রোগব্যধিকে মানুষ সাক্ষাৎ মৃত্যুদূত মনে করত, যেমন এখানে ‘যক্ষ্মা’ রোগের কথা বলতে হয়। মানুষ কারো যক্ষ্মা ধরা পড়লে বলত, ‘রক্ষা নেই’। অর্থাৎ, যক্ষ্মাকে বলত ক্ষয় রোগ। আবার ‘ক্যান্সার’কে বলত ‘নো এন্সার’। এসব দুরারোগ্য রোগ বালাই নিয়ন্ত্রণে বা চিকিৎসায় যেসব যন্ত্রপাতি ব্যবহৃত হয়, তার সবগুলোই বিদ্যুৎচালিত। যক্ষ্মা, ক্যান্সারের মতো, আলসার, কিডনি অচল বা নষ্ট, কিডনিতে পাথর, পিত্তথলিতে পাথর প্রভৃতি রোগের চিকিৎসাক্ষেত্রে, বা অপারেশনে যে যন্ত্রপাতির ব্যবহার হয়ে থাকে তার প্রত্যেকটিই বিদ্যুৎ চালিত। সর্বোপরি যে কথা স্বীকার করতে হয় যা ছাড়া চিকিৎসা চলে না তা হলো ওষুধ, এ ধের কারখানা অচল, কতগুলো লোহালক্কর বই সার কিছু নয়।

বিদ্যুতের প্রয়োজনীয়তা

আধুনিক জীবন বিদ্যুৎনির্ভর। জীবনের প্রতিটি ক্ষেত্রে, সকাল থেকে পরের দিন সূর্যোদয় পর্যন্ত বিদ্যুৎ শক্তির একচেটিয়া আধিপত্য আমরা প্রত্যক্ষ করি। গৃহকোণ থেকে শুরু করে অফিস আদালত, কলকারখানা, যানবাহন সবই বিদ্যুৎনির্ভর, এমনকি বিজ্ঞানের সবচেয়ে বিস্ময়কর অবদান কম্পিউটারও বিদ্যুৎ ছাড়া কতকগুলো কলকজা বৈ আর কিছুই নয়। কিন্তু বিদ্যুতের ছোঁয়া পেলেই সে জীবন্ত কম্পিউটার। বিদ্যুতের অভাব হলে দেশে দেশে উৎপাদন বন্ধ হয়ে যায়, এমনকি কৃষিও বন্ধ হয়ে যায়। দেশের শিল্পায়নের প্রথম শর্ত বিদ্যুতের পর্যাপ্ত সরবরাহ। আর শিল্পায়ন ছাড়া দেশের অর্থনৈতিক উন্নয়ন সম্ভব নয়। অথচ এই শিল্পায়নের প্রথম থেকে শেষ অবধি চাই বিদ্যুৎ এবং নিরবচ্ছিন্ন বিদ্যুৎ। একটু ঘুরিয়ে তাই বলতে হয় দেশের উন্নয়নের মূলে রয়েছে বিদ্যুৎ। সব কর্মচঞ্চল পরিবেশ বিদ্যুতের অভাবে হয়ে পড়ে নিথর, স্থবির ও অচল। বিদ্যুতের অভাবে জনজীবন হয়ে পড়ে স্পন্দনহীন, অসার। জীবনধারণ হয়ে পড়ে কষ্টকর। তাই এখন এ সভ্যতায় বিদ্যুতের প্রয়োজনীয়তা অসীম।

বিদ্যুতের অপকারিতা

বিদ্যুতের শুধু কল্যাণকর দিক বা উপকারিতাই শেষ নয়। এর অপকারিতাও কম নয়। একটি উদাহরণই এ ব্যাপারে যথেষ্ট হবে যে, বিদ্যুতের শটসার্কিটের ফলে, বা বিদ্যুৎ স্পষ্ঠ হয়ে প্রতি বছর শত শত জীবন, হাজার হাজার ফুটানোন্মুখ জীবনকলি অকালেই নির্বাপিত হচ্ছে। বৈদ্যুতিক শটসার্কিট থেকে আগুন লেগে শিল্পকারখানা, গার্মেন্টস, বাড়িঘর প্রভৃতি ভস্মীভূত হচ্ছে, লক্ষ লক্ষ বা কোটি কোটি টাকার জান ও মালের ক্ষয়ক্ষতি হচ্ছে। তবে একথা অনস্বীকার্য যে, বিদ্যুতের এই যে অপকার এর তুলনায় বিদ্যুতের অবদান অনেক বড়। অবদানের তুলনায় অপকার খুবই নগণ্য।

উপসংহার

আধুনিকতম জীবন ব্যবস্থায়, মানুষের যাপিত জীবনযাত্রায় বিদ্যুৎ এক সুদূরপ্রসারী প্রভাব রাখছে। মানবজীবনের প্রতিটি ছন্দে স্পন্দন দিচ্ছে বিদ্যুৎ। বিদ্যুতের মোহময় পরশ ছাড়া জীবনের চলমানতা, গতিশীল ছান্দিক পদচারণা, সব কাজকর্ম, বিনোদন, আরাম-আয়েশ, সবকিছুই সম্ভব হচ্ছে অসীম ক্ষমতার আধার এ বিদ্যুতের কল্যাণে। আমাদের এ মানবসভ্যতার এ লগ্নে, আমরা এতটাই বিদ্যুৎ নির্ভর হয়ে পড়েছি যে, বিদ্যুৎ ও আধুনিক জীবন পরস্পরের পরিপূরক হয়ে উঠেছে। বিদ্যুৎকে বাদ দিয়ে কোনো উচ্চ জীবন বা অভিলাষকে চরিতার্থ করতে পারছি না। তাই বলা – Electricity is the key to Human Civilization এ বাণীর যথার্থতা বিদ্যুৎ নিজের অস্তিত্বে নিজেই প্রমাণ করেছে।।

Related Posts

1 comment

বাংলাদেশের বেকার সমস্যা ও তার প্রতিকার রচনা November 28, 2023 - 12:50 pm

[…] বিদ্যুৎ ও আধুনিক জীবন রচনা (১০৫০ শব্দ) […]

Comments are closed.