Home » বেগম রোকেয়া সম্পর্কে ৫টি বাক্য – খুব সহজ ও গুরুত্বপূর্ণ ৫টি বাক্য
বেগম রোকেয়া সম্পর্কে ৫টি বাক্য, বেগম রোকেয়া,

বেগম রোকেয়া সম্পর্কে ৫টি বাক্য – খুব সহজ ও গুরুত্বপূর্ণ ৫টি বাক্য

by Susmi
0 comment

বেগম রোকেয়া সম্পর্কে ৫টি বাক্য জানা থাকলে আপনি বিভিন্ন প্রতিযোগিতা,নারী বিষয়ক অনুষ্ঠানের উপস্থাপনায় কিংবা নারীদের কল্যাণমূলক বিভিন্ন বক্তৃতায় বেগম রোকেয়া সম্পর্কে কথা বলতে পারবেন। তবে চলুন এই পর্যায়ে আমরা বেগম রোকেয়া সম্পর্কে কিছু তথ্য আগে জেনে নিই যা আমাদের জ্ঞানের ভাণ্ডারকে আরো সমৃদ্ধশালী করে তুলবে।

মা সম্পর্কে ১০ টি বাক্য – খুবই সহজ ও গুরুত্বপূর্ণ বাক্য

১৮৮০ সালের ৯ ডিসেম্বর এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্ম নেন অতি সাধারণ মেয়ে বেগম রোকেয়া সাখাওয়াত হোসেন। তবে অতি সাধারণ এই মেয়ে যে পরবর্তীতে ইতিহাসের পাতায় এক অসাধারণ মেয়ে হয়ে চির স্মরণীয় হয়ে থাকবেন তা সেই সময় কেউ জানতেন না। তার পিতা জহিরুদ্দীন মোহাম্মদ আবু আলী হায়দার সাবের এবং মাতা রাহাতুন্নেসা সাবেরা চৌধুরাণী। তাঁর পৈতৃক নাম রোকেয়া খাতুন এবং বিয়ের পর নাম হয় রোকেয়া সাখাওয়াত হোসেন। বেগম রোকেয়ার পিতা মেয়েদের শিক্ষার ব্যাপারে রক্ষণশীল ছিলেন। তবে বেগম রোকেয়া বাড়িতে বড় বোন করিমুন্নেসার নিকট বাংলা এবং বড় ভাই ইব্রাহীম সাবেরের নিকট ইংরেজি শিক্ষা লাভ করেন। ১৮৯৮ সালে মাত্র ১৬ বছর বয়সে তার বিয়ে হয় বিহারের ভাগলপুর নিবাসী উর্দুভাষী ও বিপত্নীক সৈয়দ সাখাওয়াত হোসেনের সঙ্গে। স্বামীর অনুপ্রেরণায় বেগম রোকেয়ার সাহিত্যচর্চার সূত্রপাত ঘটে। তাঁর সমগ্র সাহিত্য চর্চায় নারী মুক্তির জন্য নিবেদিত। পরবর্তীতে তিনি হয়ে উঠেন মুসলিম নারী জাগরণের অগ্রদূত, মুসলিম নারী মুক্তি আন্দোলনের পথিকৃৎ এবং নারী শিক্ষা প্রসারের অগ্রদূত।

বেগম রোকেয়া সম্পর্কে ৫টি বাক্য

মহীয়সী নারী বেগম রোকেয়া সম্পর্কে ৫টি বাক্য নিচে দেওয়া হলো:

  1. বেগম রোকেয়া সাখাওয়াত হোসেন ১৮৮০ সালের ৯ ডিসেম্বর, রংপুরের পায়রাবন্দ গ্রামে জন্মগ্রহণ করেন।
  2. তাঁর স্বামীর নাম সৈয়দ সাখাওয়াত হোসেন।
  3. তিনি ১৯০৯ সালে বিহারে মুসলমান মেয়েদের মধ্যে আধুনিক শিক্ষা বিস্তার ও কুসংস্কার দূর করার লক্ষ্যে “সাখাওয়াত মেমোরিয়াল গার্লস স্কুল” প্রতিষ্ঠা করেন।
  4. মতিচুর, অবরোধ বাসিনী তাঁর শ্রেষ্ঠ প্রবন্ধ।
  5. বেগম রোকেয়া ১৯৩২ সালের ৯ ডিসেম্বর, কলকাতায় মৃত্যুবরণ করেন।
সততা সম্পর্কে ১০টি বাক্য – খুব সহজ ও গুরুত্বপূর্ণ বাক্য

বহুল জিজ্ঞাসিত প্রশ্নসমূহ

বেগম রোকেয়া সম্পর্কে ৫টি বাক্য জানার পরও  আপনার মনে যেসব প্রশ্ন উঁকি দিচ্ছে চলুন সেসব প্রশ্নের উত্তর জেনে নেওয়া যাক-

বেগম রোকেয়ার শ্রেষ্ঠ গ্রন্থ কোনটি?

উত্তর: বেগম রোকেয়ার শ্রেষ্ঠ গ্রন্থ হচ্ছে “অবরোধ বাসিনী”। ১৯৩১ সালে এটি প্রকাশিত হয়।

বেগম রোকেয়া দিবস কত তারিখ?

উত্তর: নারী জাগরণে বেগম রোকেয়ার স্বীকৃতিস্বরুপ ৯ ডিসেম্বর রোকেয়া দিবস পালন করা হয়।

বেগম রোকেয়ার প্রকৃত নাম কি?

উত্তর: বেগম রোকেয়ার প্রকৃত নাম রোকেয়া খাতুন। বিয়ের পর তাঁর নাম হয় রোকেয়া সাখাওয়াত হোসেন।

বেগম রোকেয়ার জীবনে কার অবদান সবচেয়ে বেশি ছিলো?

উত্তর: বেগম রোকেয়ার জীবনে তাঁর স্বামীর অবদান ছিল সবচেয়ে বেশি। কারণ স্বামীর অনুপ্রেরণাতেই বেগম রোকেয়ার সাহিত্যচর্চার সূত্রপাত ঘটে।

উপসংহার

বেগম রোকেয়া ছিলেন উপমহাদেশের নারী মুক্তি আন্দোলনের অগ্রোন্মুখ যোদ্ধা। তাঁর এই নিরব যুদ্ধের ফল আমাদের আজকের এই নারী সমাজ। বর্তমান সময়ে নারীরা পুরুষদের থেকে কোন অংশে কম নয়। পুরুষদের পাশাপাশি উচ্চ শিক্ষা,চাকুরী ক্ষেত্রে এমনকি দেশ পরিচালনায় কোন দিকে পিছিয়ে নেই নারীরা। বেগম রোকেয়া সাখাওয়াত হোসেন কেবল সমাজ উন্নয়নেই নয়, তাঁর অবদান সাহিত্য ক্ষেত্রেও ছিলো লক্ষ্য করার মতো।

বেগম রোকেয়া সম্পর্কেটি বাক্য‘ নিয়ে সাজানো আমাদের আজকের এই লেখাটি আপনাদের কেমন লাগলো তা আমাদের কমেন্ট করে জানাতে পারেন।

Related Posts