Home » মা সম্পর্কে ১০ টি বাক্য – খুবই সহজ ও গুরুত্বপূর্ণ বাক্য
মা সম্পর্কে ১০ টি বাক্য,

মা সম্পর্কে ১০ টি বাক্য – খুবই সহজ ও গুরুত্বপূর্ণ বাক্য

by Susmi
0 comment

মা সম্পর্কে ১০ টি বাক্য মায়ের প্রতি ভালোবাসা প্রকাশের জন্য কিন্তু যথেষ্ট নয়। তবে বিভিন্ন প্রতিযোগিতায় কিন্তু মায়ের সম্পর্কে নির্দিষ্ট কিছু বাক্য জানা প্রয়োজন। মা হলো আমাদের জীবনের একটি অবিচ্ছেদ্য অংশ। মা আমাদেরকে ১০ মাস ১০ দিন গর্ভে ধারণ করে এই পৃথিবীতে আলোর মুখ দেখান। তাই এই পৃথিবীতে মায়ের থেকে আপন আর কেউ হতে পারে না। মায়ের যে নিঃস্বার্থ ভালোবাসা তার সন্তানের প্রতি, তার কোন তুলনা হয় না। মায়ের জন্য যাদের মনে ভালোবাসা প্রকাশ করার অনেক কথা থাকা স্বত্বেও ভাষায় প্রকাশ করতে পারছেন না তাদের জন্য আমদের আজকের এই মা সম্পর্কে ১০ টি বাক্য উপস্থাপন করা হলো।

প্রতিবছর মে মাসের ৮ তারিখ সারা পৃথিবীতে মা দিবস হিসেবে উদযাপিত হয়ে থাকে। যদিও মায়ের প্রতি সম্মান কিংবা ভালোবাসা জানানোর জন্য আলাদা কোনো সময় বা তারিখের প্রয়োজন পড়ে না। মাকে আমরা প্রতিদিনেই আমাদের ভালোবাসার কথা অনায়াসেই জানাতে পারি। তবুও সারা বিশ্ব একযোগে সব মাকে ভালোবাসা ও সম্মান জানানোর উদ্দেশ্যে ৮-মে ১৯১৪ খ্রিঃ মার্কিন কংগ্রেসে মে মাসের ৮ তারিখকে বিশ্ব মা দিবস হিসেবে উদযাপনের মিশন শুরু হয়। তবে কোন তারিখ ছাড়া এই মা দিবস পালনের রেওয়াজ কিন্তু প্রথমে ব্রিটেনেই শুরু হয়। আর ব্যক্তি হিসেবে যদি বলা হয় তবে প্রথম নাম উঠে আসে মার্কিন সমাজকর্মী জুলিয়া ওয়ার্টসের নাম। তার হাত ধরেই মা দিবস পালনের কার্যক্রম চালু হয়। বর্তমানে বিশ্বের মোট ৪৬ টি দেশে ৮ই মে “মা দিবস” হিসেবে পালন করা হয়।

সততা সম্পর্কে ১০টি বাক্য – খুব সহজ ও গুরুত্বপূর্ণ বাক্য

মায়ের পরিচিতি

এক বাক্যে মায়ের পরিচিতি হলো সন্তানের জন্মদাত্রী। ১০ মাস ১০ দিন সন্তানকে গর্ভে ধারণ করেন মা। নিজের বুকের দুধ খাইয়ে সন্তানকে বড় করে তুলেন মা। তাই সন্তানের সাথে মায়ের আত্মার সম্পর্ক থেকে যায়। পৃথিবীর সব ধর্মেই কিন্তু মায়ের মর্যাদা সবার উপরে। হাদিস এবং কুরআনে উল্লেখ আছে, যে ব্যক্তি মাকে সম্মান করবে না তার কখনোই বেহেশতে জায়গা হবে না, আল্লাহর কাছে সে গ্রহণযোগ্যতা পাবে না। সনাতন ধর্মেও কিন্ত মাকে সম্মান করার কথা বলা হয়েছে। তাইতো মাকে নিয়ে রচিত হয়েছে অনেক গান, কবিতা, গল্প। মায়ের ভালোবাসা তুলনাহীন।

মা সম্পর্কে ১০ টি বাক্য

নির্দিষ্ট করে মা সম্পর্কে ১০ টি বাক্য আলোচনা করার পূর্বে একটা কথা বলে রাখি আসন্ন মা দিবসে মায়ের পছন্দের ফুল কিংবা পছন্দের জিনিস দিয়ে মাকে তার প্রতি ভালোবাসার কথা জানিয়ে দিন। তবে  সারা পৃথিবীতে সাদা কার্নেশন ফুল মা দিবসের উপহার হিসেবে খুবই জনপ্রিয় হয়ে উঠেছে। তাই আপনিও চাইলে মাকে এই ফুল উপহার দিয়ে খুশিতে ভরে দিতে পারেন। চলুন এবার জেনে নেয়া যাক মা সম্পর্কে ১০ টি বাক্য- 

  1. মা আমাদের জীবনের প্রথম শিক্ষক। আমরা প্রাথমিক শিক্ষা মায়ের কাছ থেকেই পেয়ে থাকি।
  2. প্রত্যেক সন্তানের আশ্রয়দাতা হচ্ছে তার নিজের মা। 
  3. প্রত্যেক সন্তানের কাছে তার আদর্শ হচ্ছে মা। 
  4. মা শব্দটি যদিও খুব ছোট। কিন্তু এর গভীরত্ব অসীম। এর মাঝে লুকানো আছে  মায়া-মমতা, ভালোবাসার বিস্তৃতি যা অনুধাবন করা খুব একটা সহজ কাজ নয়। 
  5. মা সবসময় তার সন্তানের মঙ্গল কামনায় ব্যস্ত থাকে। এমনকি সন্তানের যদি সামান্য জ্বরও হয় মা তার সেবায় ব্যাকুল হয়ে যায়। 
  6. ইসলাম ধর্মে মা-বাবার শুকরিয়া আদায় করা ঠিক ফরজ কাজের মতো। 
  7. মায়ের ঋণ কখনো শোধ করবার নই। তাই মাকে কষ্ট দেয়া বিরাট পাপ।
  8. প্রত্যেক সন্তানের কাছে একমাত্র মা-ই হলো তার জীবনের সবচেয়ে ভালো বন্ধু। 
  9. মা হলো সন্তানের সবচেয়ে বড় উৎসাহদাতা। সন্তানের স্বপ্ন পূরণে মায়ের ভূমিকা তাই অপরিসীম।
  10. শত দুঃখ-কষ্টের মাঝেও মা তার সন্তানকে স্নেহ ভালোবাসা দিয়ে ভরিয়ে রাখেন।

বহুল জিজ্ঞাসিত প্রশ্ন-উত্তর সমূহ

মা সম্পর্কে ১০ টি বাক্য জানার পরও আপনার মনে বেশ কিছু প্রশ্ন উঁকি দিতে পারে। তাই চলুন জেনে নিই সেই সকল প্রশ্ন ও উত্তরসমূহ-

মাকে ভালোবাসা প্রকাশের উপায়গুলি কি কি?

যারা মায়ের সামনে ভালোবাসার প্রকাশ করতে পারেন না তাদের জন্য পরামর্শ হলো- মায়ের সামনে কখনো রাগ দেখাবেন না। মায়ের সাথে উঁচু গলায় বা কর্কশ সুরে কথা বলবেন না। মাকে বেশি বেশি সময় দিবেন। মাকে নিয়ে মাঝে মধ্যে শপিংয়ে বা বিকেলে কিছুক্ষণ হাঁটতে বেরোবেন। মাকে সবরকম কাজে সাহায্য করবেন। মায়ের কাছে তার পুরোনো দিনের গল্প শুনতে চাইবেন। এতে দেখবেন মা তার পুরোনো দিনের স্মৃতি বলতে বলতে অনেক নস্টালজিক হয়ে যাবেন। তখন আপনি মাকে নতুন রূপে আবিষ্কার করবেন। মায়ের সবসময় খেয়াল রাখবেন এবং মায়ের যত্ন নিবেন।

দোয়েল পাখি সম্পর্কে ১০টি বাক্য – খুব সহজ ও গুরুত্বপূর্ণ বাক্য

মায়ের মন ভালো করার উপায় কি? 

মায়ের মন ভালো না থাকলেও মা কিন্তু তা সন্তান বা অন্য কারো কাছে সহজে প্রকাশ করতে চাই না। তাই যদি আপনি বুঝতে পারেন মায়ের মন ভালো নেই অথবা আপনার উপর রেগে আছে তবে প্রথমে মায়ের সাথে কথা বলুন। মাকে হাসানোর চেষ্টা করুন। মাকে নিয়ে তার পছন্দের জায়গায় ঘুরতে যান। মায়ের পছন্দের খাবার নিজে রান্না করে মাকে খাওয়ান। মাকে তার পছন্দের ফুল উপহার দিয়ে সেই সাথে মাকে জড়িয়ে ধরে বলে দিন মা আমি আপনাকে ভীষণ ভালোবাসি। দেখবেন খুশিতে মায়ের চোখে জল চলে আসবে।

উপসংহার

আপনি মাকে কতটা ভালোবাসেন তা লুকিয়ে না রেখে মাকে বলে দিন। কারণ আমরা কিন্তু সবাই জানি এই পৃথিবীতে কেউই স্থায়ী নই। সবাইকে এই পৃথিবী ছেড়ে চলে যেতে হয়। এমন অনেক অভাগা সন্তান এই পৃথিবীতে রয়েছে যাদের কাছে ভালোবাসা প্রকাশ করার জন্য মা পাশে নেই। তাই সময় অপচয় না করে এখনিই বলে দিন মায়ের প্রতি আপনার ভালোবাসার কথা।

মা সম্পর্কে ১০ টি বাক্য‘ সম্পর্কিত আলোচনা থেকে মা দিবসে বা এমনি কোন একটা দিনে মাকে পছন্দের বাক্যটি বলে দিন। মায়ের কাছে নিজের ভালোবাসাটুকু সবসময় শেয়ার করুন ৷ মাকে জীবনের একমাত্র বন্ধু বানান।

Related Posts