Home » রাজনৈতিক আধুনিকীকরণ কি? রাজনৈতিক আধুনিকীকরণের বৈশিষ্ট্য
রাজনৈতিক আধুনিকীকরণ, রাজনৈতিক আধুনিকীকরণের বৈশিষ্ট্য,

রাজনৈতিক আধুনিকীকরণ কি? রাজনৈতিক আধুনিকীকরণের বৈশিষ্ট্য

by Susmi
0 comment

রাজনৈতিক আধুনিকীকরণ

রাজনৈতিক সমাজবিজ্ঞানের একটি গুরুত্বপূর্ণ বিষয় হলো রাজনৈতিক আধুনিকীকরণ । বহু ও বিভিন্ন বিষয় এই ধারণায় অন্তর্ভুক্ত বিধায় এটি একটি ব্যাপকভাবে অর্থবহ ধারণা। আধুনিকীকরণের প্রক্রিয়ার ফলশ্রুতি হিসেবে রাজনৈতিক সংস্কৃতি ও রাজনৈতিক প্রতিষ্ঠানসমূহের ক্ষেত্রে যে পরিবর্তন পরিলক্ষিত হয় তাও রাজনৈতিক আধুনিকীকরণের অন্তর্ভুক্ত। তাই রাজনৈতিক আধুনিকীকরণকে এমন একটি জটিল প্রক্রিয়া হিসেবে অভিহিত করা যায়। যার চূড়ান্ত লক্ষ্য হলো একটি আধুনিক রাজনৈতিক ব্যবস্থা প্রতিষ্ঠা করা।

রাজনৈতিক সমাজবিজ্ঞান পাঠের প্রয়োজনীয়তা আলোচনা কর

রাজনৈতিক আধুনিকীকরণের সংজ্ঞা

রাজনৈতিক আধুনিকীকরণের আওতা ব্যাপক বিধায় এর সংজ্ঞার মধ্যেও ভিন্নতা পরিলক্ষিত হয়। যথা:

স্যামুয়েল পি. হান্টিংটন-এর মতে, (Samuel. P. Huntington), “Political modernization involves the rationalization of authority the differentiation of structures and the expansion of political participation”.
অর্থাৎ, রাজনৈতিক আধুনিকীকরণ যুক্তিভিত্তিক কর্তৃত্ব, রাজনৈতিক ক্রিয়াকলাপের পৃথকীকরণ এবং সামাজিক গোষ্ঠীর অধিক মাত্রায় রাজনীতিতে অংশগ্রহণ করাকে নির্দেশ করে।”

রবার্ট এন. কার্নে, (Robert. N. Kearney) এর মতে, “Political modernization in the development of an institutional framework, that is sufficiently flexible and powerful to meet the demands placed upon it”.
অর্থাৎ রাজনৈতিক আধুনিকীকরণ বলতে এমন একটা প্রাতিষ্ঠানিক কাঠামোর বিকাশ সাধন করাকে বুঝায় যেটা তার উপর আরোপিত দাবিসমূহকে মিটানোর ক্ষেত্রে যথেষ্ট নমনীয় ও শক্তিশালী হয়।

রবার্ট ই, ওয়ার্ড, (Robert. E. Word)-এর মতে, “রাজনৈতিক আধুনিককীকরণ হচ্ছে এমন একটি রাজনৈতিক ব্যবস্থা, যার ফলে একটি সনাতন রাষ্ট্র, আধুনিক রাষ্ট্রের অভিমুখে যাত্রা করে।”

সুতরাং উপরোক্ত সংজ্ঞাগুলোর পরিপ্রেক্ষিতে বলা যায়, রাজনৈতিক আধুনিকীকরণ হচ্ছে এমন একটি ব্যবস্থা যার মাধ্যমে একটি দেশ বা সমাজ সনাতন রাজনৈতিক ব্যবস্থার পরিবর্তে একটি আধুনিক রাজনৈতিক ব্যবস্থা প্রতিষ্ঠা করতে সক্ষম হয়।

রাজনৈতিক সমাজবিজ্ঞান পাঠের প্রয়োজনীয়তা আলোচনা কর

রাজনৈতিক আধুনিকীকরণের বৈশিষ্ট্য

রাজনৈতিক আধুনিকীকরণ রাজনৈতিক সমাজবিজ্ঞানের একটি ব্যাপক ও বিস্তৃত ধারণা। সাধারণত যে সমস্ত বিষয় অর্থনীতি, সমাজবিজ্ঞান ও বিস্তৃত ধারণাটির কতিপয় বৈশিষ্ট্য পরিলক্ষিত হয়। যথা-

১. আনুগত্যনির্ভর

সামাজিক ক্ষেত্রে রাজনৈতিক আধুনিকীকরণ ব্যক্তি মানুষের আনুগত্যের পরিবর্তনের উপর গুরুত্বারোপ করে। পরিবার ও অন্যান্য প্রাথমিক গোষ্ঠীসমূহের প্রতি আনুগত্যের উপর রাজনৈতিক আধুনিকীকরণে জোর দেওয়া হয়।

২. যৌক্তিকতা প্রতিষ্ঠা

রাজনৈতিক আধুনিকীকরণের মাধ্যমে শাসন ও কর্তৃত্বের ক্ষেত্রে যৌক্তিকতা প্রতিষ্ঠত হয়। সাবেকী জাতি-ধর্ম ও পরিবারভিত্তিক শাসনের অবসান ঘটে। তার স্থলে প্রতিষ্ঠিত হয় জাতীয় ও ধর্মনিরপেক্ষ রাজনৈতিক কর্তৃত্ব।

৩. অংশগ্রহণ বৃদ্ধি

রাজনৈতিক আধুনিকীকরণ মানুষের মনোভাব, মূল্যবোধ ও রীতিনীতির পরিবর্তনের উপর গুরুত্বারোপ করে বিধায় রাজনৈতিক অংশগ্রহণের পথ সুগম হয়।

৪. কর্মের বিভক্তি

রাজনৈতিক আধুনিকীকরণের ফলশ্রুতি হিসেবে রাজনৈতিক কাজকর্ম আইনানুগ, প্রশাসনিক, মানবিক, প্রযুক্তিগত প্রভৃতি বিভিন্ন পথে পরিচালিত হয়। অর্থাৎ রাজনৈতিক কাজকর্মের বিভক্তিকরণ ঘটে।

৫. দলভিত্তিক রাজনীতি

রাজনৈতিক আধুনিকীকরণের ফলে আধুনিক রাজনৈতিক দলভিত্তিক রাজনৈতিক ব্যবস্থার প্রতিষ্ঠা হয়।

৬. জনসংখ্যার প্রাধান্য

জনসংখ্যা বিষয়ক পরিবর্তন, রাজনৈতিক আধুনিকীকরণের অন্তর্ভুক্ত জনসংখ্যা বিষয়ক পরিবর্তন বলতে জনগণের জীবনযাত্রার মানোন্নয়ন, জনসাধারণের সচলতার উন্নয়ন, নগরায়ণের সম্প্রসারণ প্রভৃতিকে বুঝায়।

৭. জ্ঞান-বুদ্ধির সম্প্রসারণ

রাজনৈতিক আধুনিকীকরণ নিজের পরিবেশ সম্পর্কে মানুষের জ্ঞান ও বৌদ্ধিক বিকাশের উপর বিশেষ জোর দেয় এবং পরিবেশ সম্পর্কিত এই জ্ঞান-বুদ্ধি সমগ্র সমাজে সম্প্রসারিত করার স্বার্থে শিক্ষার সম্প্রসারণ ও গণসংযোগ সাধনের উপর গুরুত্বারোপ করে।

Related Posts