Home » রাষ্ট্রের সংজ্ঞা দাও
রাষ্ট্রের সংজ্ঞা, রাষ্ট্রের সংজ্ঞা দাও,

রাষ্ট্রের সংজ্ঞা দাও

by Susmi
0 comment

রাষ্ট্রের সংজ্ঞা

পৃথিবীর বহুল আলোচিত বিষয়গুলোর মধ্যে অন্যতম হচ্ছে বাষ্ট্র। রাষ্ট্র হচ্ছে নাগরিক জীবনের অন্যতম সংস্থা। প্রচলিত অর্থে রাষ্ট্র শব্দটি সরকার, দেশ, সমাজ, জাতি শব্দগুলোকে সমার্থক হিসেবে ব্যবহৃত হয়েছে। কিন্তু প্রকৃতপক্ষে এদের প্রত্যেকটি একটি স্বতন্ত্র অর্থ বহন করে। তাই রাষ্ট্রবিজ্ঞানে ‘রাষ্ট্র’ (State) শব্দের বিশেষ বৈজ্ঞানিক অর্থ রয়েছে।

রাষ্ট্রবিজ্ঞানের ভাষায় রাষ্ট্র বলতে বুঝায় এমন এক সংগঠিত জনসমষ্টি যারা কোন একটি নির্দিষ্ট এলাকায় সার্বভৌম ক্ষমতাসম্পন্ন নিজস্ব সরকারের অধীনে বসবাস করে। আধুনিক রাষ্ট্র জাতি রাষ্ট্র (Nation State) এবং একটি সার্বভৌম সংখ (Sovereign Association)। আধুনিক রাষ্ট্রদর্শনের অন্যতম দিকপাল ম্যাকিয়াভেলী (Machiavelli) সর্বপ্রথম তাঁর রাজনৈতিক দর্শনে রাষ্ট্র কথাটির উল্লেখ করেন। নিম্নের কয়েকটি রাষ্ট্রের সংজ্ঞা তুলে ধরা হলো-

রাষ্ট্রবিজ্ঞানের আদিগুরু অ্যারিস্টটল (Aristotle) তাঁর ‘The Politics’ শীর্ষক গ্রন্থে বলেন, “The state is a union of families and villages having for its and a perfect and self sufficing life by which we mean in happy and honourable” অর্থাৎ, পরিপূর্ণ ও স্বনির্ভর জীবনযাপনের উদ্দেশ্যে কতিপয় গ্রাম ও পরিবারের সমন্বয়ে গঠিত হয় রাষ্ট্র।

রাজনৈতিক ব্যবস্থা কাকে বলে? রাজনৈতিক ব্যবস্থার বৈশিষ্ট্য গুলো কি কি?

রাষ্ট্রবিজ্ঞানী অগবার্ন ও নিমকফ-এর মতে, “The state is an organization which rules by means a supreme government over a definite territory” অর্থাৎ, রাষ্ট্র হলো একটি সংগঠন যা নির্দিষ্ট ভূখণ্ডে সার্বভৌম সরকার কর্তৃক শাসিত।

অধ্যাপক Laski রাষ্ট্রের সংজ্ঞায় বলেন, “The state is a territorial society divided into governement and subjects claiming within its allotted physical area supermacy over all other intentions”, অর্থাৎ, রাষ্ট্র একটি ভৌগোলিক সমাজ যা শাসক ও শাসিতের মধ্যে বিভক্ত এবং যা এর এলাকাধীন সকল সংগঠনের উপর স্বীয় কর্তৃত্ব করে।

Woodrow Wilson বলেন, “A state is a people organized for law within a definite territory” অর্থাৎ কোন নির্দিষ্ট ভূখণ্ডের মধ্যে আইনের দ্বারা সংগঠিত জনসমষ্টিকে রাষ্ট্র বলে।

অধ্যাপক বার্জেস-এর মতে, “The state is a particular portion of mankind viewed as an organised unit”, অর্থাৎ রাষ্ট্র হচ্ছে মানব জাতির সেই সংঘবদ্ধ অংশ যা ঐক্যবদ্ধভাবে সংঘটিত।

অধ্যাপক ম্যাকাইভারের মতে, “রাষ্ট্র এমন একটি সংঘ যা সরকারের ঘোষিত আইন অনুসারে কার্য করে। সরকার আইন ঘোষণা করার এবং তা পালন করার শক্তির অধিকারী। ঐ শক্তির সাহায্যে সরকার নির্দিষ্ট ভূখণ্ডের মধ্যে সামাজিক শৃঙ্খলার বাহ্যিক ও সর্বজনীন অবস্থা বজায় রাখে।”

সকল সংজ্ঞার সমন্বয় সাধন করে রাষ্ট্রের একটি স্পষ্ট, সুন্দর ও গ্রহণযোগ্য সংজ্ঞা প্রদান করেছেন অধ্যাপক ড. গার্নার (Dr. Garner)। তাঁর মতে, “The state is a community of persons more or less numerous permanently occupying a definite portion of territory independent of external control and possessing an organised government to which the great body of inhabitants render habitual obedience” অর্থাৎ, রাষ্ট্র হলো স্বল্পসংখ্যক অথবা অধিক সংখ্যক এমন একটি জনসমাজ যারা কোন একটি নির্দিষ্ট ভূখণ্ডে স্থায়ীভাবে বসবাস করে। যারা বহিঃশক্তির নিয়ন্ত্রণ হতে স্বাধীন বা প্রায় স্বাধীন এবং যাদের একটি সুসংগঠিত সরকার আছে, যার প্রতি ঐ জনসমাজ স্বভাবতই অনুগত।

রাজনৈতিক উন্নয়ন কি? রাজনৈতিক উন্নয়নের সংজ্ঞা দাও

সুতরাং উপরোক্ত সংজ্ঞাগুলোর পরিপ্রেক্ষিতে বলা যায় যে, যে রাজনৈতিক সংগঠনের নির্দিষ্ট ভূখণ্ড, সুসংগঠিত সরকার, সার্বভৌম আধিপত্য এবং স্থায়ীভাবে বসবাসকারী জনসমষ্টি রয়েছে তাকে রাষ্ট্র বলে। অর্থাৎ একটি নির্দিষ্ট ভূখণ্ডের আওতাধীন রাজনৈতিকভাবে সংগঠিত জনসমাজই রাষ্ট্র।

Related Posts