Home » সততা সম্পর্কে ১০টি বাক্য – খুব সহজ ও গুরুত্বপূর্ণ বাক্য
সততা সম্পর্কে ১০টি বাক্য,

সততা সম্পর্কে ১০টি বাক্য – খুব সহজ ও গুরুত্বপূর্ণ বাক্য

by Susmi
0 comment

সততা সম্পর্কে ১০টি বাক্য আমাদের সকলের চিন্তাধারাকে পরিপূর্ণ এবং আমাদের চরিত্রকে ফুলের মতো পবিত্র করতে সাহায্য করবে। সেই সাথে সমাজ হবে অন্যায়, অত্যাচারমুক্ত ও দুর্নীতিহীন। আজকের এই অসাধুর যুগে এসে কেউ সততার প্রশংসা করে না। অথচ এই সততার সাথেই সমাজের, দেশের সব বিষয় জড়িত। অর্থনৈতিক, সামাজিক, রাজনৈতিক সহ সব সংশ্লিষ্ট যেকোন বিষয়ের সাথে সততা জড়িয়ে আছে। একমাত্র সৎ চরিত্রের নাগরিকরাই দেশের উন্নতিতে অবদান রাখতে পারে।

বর্তমান সমাজের চিত্র এখন অনেকটা এরকম হয়েছে যে,বর্তমানে সবাই অহরহ মিথ্যা বলা অনেকের ফ্যাশন হয়ে গিয়েছে। মিথ্যা বলতে বলতে মানুষের অসৎ কার্যকলাপের পরিমাণও হু হু করে বেড়ে চলেছে। জীবনের প্রত্যেকটি বাঁকে বাঁকে আমরা সবাই মিথ্যার আশ্রয় নিয়ে কত রকম অসৎ কাজে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে সাপোর্ট করে চলেছি তার হিসাব নেই। এর দ্বারা গোটা সমাজ, দেশ অশান্তিতে ভরে গিয়েছে। দেশের একজন সৎ নাগরিক হিসেবে আমাদের সবার উচিত নিজেদের কর্মকাণ্ডের ব্যাপারে সবসময় সততার পরিচয় দেওয়া।

দোয়েল পাখি সম্পর্কে ১০টি বাক্য – খুব সহজ ও গুরুত্বপূর্ণ বাক্য

সততার পরিচিতি

সততা দ্বারা সমাজের ন্যায়, ভালো দিক এবং ইতিবাচক পরিস্থিতিকে বোঝানো হয়ে থাকে। সততা মানবজীবনে বিশেষ ও শ্রেষ্ঠ গুণ হিসেবে বিবেচিত হয়। আর যে মানুষের মাঝে এই বিশেষ গুণ থাকে তাকে সৎ বলা হয়। এই সৎ গুণ ‍দিয়েই কেবল মানুষ পুরো সমাজ ও দেশের চিত্র পাল্টে দিতে পারে। কারণ দেশের ও সমাজের সকল রকম অগ্রগতি মূলত অন্যায়, অনিয়মের কারণে থেকে থাকে। তাই এক বাক্যে বলা যায়, একমাত্র সততা দ্বারাই প্রশান্তি ও পূর্ণতা আনা সম্ভব। সততা মানুষের মনুষত্ব্যবোধকে বিকাশ ঘটাতে সাহায্য করে।

সততা সম্পর্কে ১০টি বাক্য 

সততা সম্পর্কে ১০টি বাক্য জানা থাকলে আমরা খুব সহজেই সৎ আর অসৎ লোকের মধ্যে পার্থক্য নিরুপন করতে পারবো। সততাই হলো মানুষের একমাত্র মূল্যবান সম্পদ। একমাত্র সততা দ্বারাই সমাজে সুখ ও শান্তি প্রতিষ্ঠা করা যায়। তাই চলুন এবার জেনে নেয়া যাক সততা সম্পর্কে ১০ টি বাক্য-

  1. বর্তমান পৃথিবীতে সৎ লোকের তুলনায় অসৎ লোকের সংখ্যাই বেশি।
  2. সারা বিশ্বে যে জাতিতে জাতিতে সংঘাত-সংঘর্ষ লেগে আছে তা মূলত মানুষের মধ্যে সততার অভাবের কারণে। এই সংঘাত-সংঘর্ষ বন্ধ হবে তখনিই যখন মানুষের মধ্যে সততা দেখা দিবে।
  3. যারা জীবনে সবসময় সৎ থাকে সৃষ্টিকর্তা দুনিয়া ও আখেরাতে তাদেরই মর্যাদা বাড়িয়ে দেন।
  4. ইমান ও ইসলামের পূর্ণতা দান করার পেছনে সততার গুরুত্বপূর্ণ অপরিসীম।
  5. একটি দেশকে দুর্নীতিমুক্ত রাখতে যেকোনো পেশার মানুষ অর্থাৎ সকল রাজনীতিবিদ, বিচারক, আইনজীবী, চিকিৎসক সহ সকল প্রকার পেশার মানুষদের নিজ নিজ কর্মক্ষেত্রে এবং ব্যক্তিগত ভাবে সর্বদা সৎ থাকা উচিত।
  6. নৈতিকতাকে সর্বদা নীতির বাহ্যিক রূপ হিসাবে ধরা হয়। যা সৎ থাকার ক্ষেত্রে একটি বিশেষ গুণ।
  7. সততার কাজ হচ্ছে মানুষের চিন্তা চেতনায়, বিবেকে, মগজে এবং সমাজে নৈতিকতাকে জিতিয়ে দেওয়া।
  8. আমাদের প্রত্যেকের ভেতরকার যে লালনকৃত নীতি-নৈতিকতা, তা স্বীকৃতি দানে প্রয়োজন সততা।
  9. ব্যক্তির আচার-আচরণে, কাজকর্মে যদি সততা প্রকাশ না পায় তবে সততার কোনো মূল্যই থাকে না।
  10. প্রত্যেক নাগরিকের কর্তব্য জীবনে সততাকে গুরুত্ব দিয়ে সকল প্রকার অসৎ কাজ থেকে নিজেকে বিরত রাখা।
বাঘ সম্পর্কে ৫টি বাক্য – খুব সহজ ও গুরুত্বপূর্ণ বাক্য

বহুল জিজ্ঞাসিত প্রশ্ন-উত্তর সমূহ

সততা সম্পর্কে ১০টি বাক্য এ সম্পর্কে জানার পরও হয়তো আরও কিছু প্রশ্ন আপনার মনে উঁকি দিচ্ছে তাই না? তাহলে আসুন এখন জেনে নেওয়া যাক সেই সকল প্রশ্ন এবং উত্তরসমূহ-

সততা কাকে বলে?

এককথায় বলতে গেলে সততা হচ্ছে নৈতিক নীতি। এটি একটি ব্যক্তির বিশেষ গুণ। এই গুণের অস্তিত্ব থাকে ব্যক্তির মননে ও চিন্তায়। কোন ব্যক্তির নৈতিক চরিত্র ভালো হলে তার মাঝে সততা কাজ করে এবং সততার কারণে তিনি সৎ ব্যক্তি বলে সবার কাছে পরিচিত হন। 

সততা কেন প্রয়োজন?

মানব চরিত্রের শ্রেষ্ঠ গুণ হলো সততা। সমাজকে নিয়মতান্ত্রিকভাবে চালিয়ে নিতে প্রয়োজন সৎ ব্যাক্তির মাঝে সততার গুণ। তাছাড়া নিরাপত্তা, সুখ-শান্তি, উন্নতির ভিত্তি হলো সততা এবং সৎ মানুষ। একটি সুস্থ সমাজ গড়তে, দেশের দূর্নীতি দমন করতে মানবচরিত্রের শ্রেষ্ঠ গুণ হিসাবে সততার ভুমিকা অপরিসীম। 

উপসংহার

সততার প্রয়োজনীয়তা বা গুরুত্ব বুঝতে কেবল সততা সম্পর্কে ১০টি বাক্য জানাটাই যথেষ্ট নয়। বরং এই গুণটিকে আমাদের বাস্তবজীবনের ক্ষেত্রেও চর্চা করতে হবে। আমাদের প্রতিটি কথায় এবং কাজে সততার আলো ছড়াতে হবে।

সততা সম্পর্কে ১০টি বাক্য‘ পোস্টটি আপনাদের কেমন লাগলো তা আমাদের কমেন্ট করে জানিয়ে দিন। নিজে সৎ উপায়ে জীবন যাপন করুন এবং অন্যকে সৎ হতে উৎসাহিত করুন। 

Related Posts