Home » সুন্দরবন সম্পর্কে ৫ টি বাক্য লেখ
সুন্দরবন সম্পর্কে ৫ টি বাক্য

সুন্দরবন সম্পর্কে ৫ টি বাক্য লেখ

by Susmi
0 comment

সুন্দরবন সম্পর্কে ৫ টি বাক্য BCS এবং যেকোন চাকরি পরীক্ষা বা একাডেমিক পরীক্ষায় চলে আসে। সুন্দরবন হচ্ছে পৃথিবীর সবচেয়ে বড় ম্যানগ্রোভ বন অথবা লবণাক্ত বনাঞ্চল। সুন্দরবন বাংলাদেশের ৫ টি জেলার সীমান্ত ঘেসে অবস্থিত। তাই সুন্দরবন সম্পর্কে ৫ টি বাক্য আমাদের সবার জানা থাকা উচিত।

সুন্দরবন হচ্ছে বাংলাদেশকে বহির্বিশ্বে চেনার অন্যতম নিদর্শন। এর আয়তন হলো প্রায় ১০ হাজার বর্গ কিলোমিটার । বাংলাদেশ এবং ভারতে যৌথভাবে এই বনের অবস্থান। বাংলাদেশের মধ্যে প্রায় ৬,৫১৭ বর্গ কিলোমিটার অংশ জুড়ে এটি অবস্থিত। খুলনা , সাতক্ষীরা, বাগেরহাট, পটুয়াখালি ও বরগুনা এই ৫ টি জেলার সীমান্ত নিয়ে সুন্দরবন বিস্তৃত। এই সুন্দরবন সম্পর্কে ৫ টি বাক্য কি হতে পারে চলুন জেনে নেই।

জাদুঘর অনুচ্ছেদ | অনুচ্ছেদ জাদুঘর | সবচেয়ে ছোট বাংলা অনুচ্ছেদ

সুন্দর বন কি ?

সুন্দরবন-এর বাংলা আক্ষরিক অর্থ হচ্ছে সুন্দর জঙ্গল বা সুন্দর বনভূমি। বঙ্গোপসাগরের উপকূলে গড়ে ওঠা একটি প্রশস্ত বনভূমি হলো সুন্দরবন। সুন্দরবনে প্রচুর পরিমানে সুন্দরী নামক একটি গাছ জন্মানোর কারণে এই বনের নামকরণ করা হয় সুন্দরবন। সুন্দরবনকে ম্যানগ্রোভ ফরেস্ট বলার কারণ হচ্ছে  এটি সমুদ্রের তীরে গড়ে উঠার কারণে এই বনের সম্পূর্ণ অংশ নোনা পানি। তাই একে লবণাক্ত জলাভূমিও বলা হয়। সুন্দরবন আমাদের পর্যটন কেন্দ্র বটে তবে সমুদ্র থেকে উৎপন্ন হওয়া নানা প্রাকৃতিক দুর্যোগ থেকেও এই বন আমাদের রক্ষা করে থাকে।

সুন্দরবন সম্পর্কে ৫ টি বাক্য

ইউনেস্কো কর্তৃক ১৯৯৭ সালের ৬ ডিসেম্বর সুন্দরবনকে বিশ্ব ঐতিহ্যবাহী স্থান হিসেবে স্বীকৃতি দেয়। বাংলাদেশের একটি অন্যতম গুরুত্বপূর্ণ স্থান হিসেবে এই সুন্দরবন সম্পর্কে ৫ টি বাক্য নিচে দেওয়া হলো।

  1. সুন্দরবন রিজার্ভ ফরেস্ট হচ্ছে সুন্দরবনের ‍প্রাতিষ্ঠানিক নাম।
  2. সুন্দরবনে রয়েছে প্রায় ১৫০ প্রজাতির মাছ এবং ৩৫০ প্রজাতির উদ্ভিদ।
  3. সুন্দরবন প্রায় ৬৬% বাংলাদেশে এবং ৩৩% অংশ জুড়ে ভারতে বিস্তৃত।
  4. সুন্দরবনে রয়েছে রয়েল বেঙ্গল টাইগার। মূলত এটিই পর্যটকদের সুন্দরবনে ঘুরতে আসার মূল আকর্ষণ।
  5. সুন্দরবনে গঙ্গা ,ব্রহ্মপুত্র এবং মেঘনা নদী একত্রিত হয়েছে এবং তা বঙ্গোপসাগরে প্রবাহিত হয়।

বহুল জিজ্ঞাসিত প্রশ্ন সমূহ

সুন্দরবন সম্পর্কেটি বাক্য এই বিষয়ে কতিপয় প্রশ্ন উত্তর

সুন্দরবনকে ম্যানগ্রোভ ফরেস্ট কেন বলা হয় ?

উত্তর: প্রতিদিন সমুদ্রের লবনাক্ত জোয়ারের পানিতে যে সকল সুমুদ্র উপকূলীয় অঞ্চলের বন প্লাবিত হয় সেই সকল বনকে ম্যানগ্রোভ ফরেস্ট বা লবনাক্ত জলাভূমি বলা হয়। সুন্দরবন সমুদ্রের উপকূলীয় অঞ্চল হওয়ায় এটি প্রতিদিন সমুদ্রের লবণাক্ত পানিতে প্লাবিত হয় বলে একে ম্যানগ্রোভ ফরেস্ট বলা হয়।

বইমেলা অনুচ্ছেদ রচনা অথবা অনুচ্ছেদ বইমেলা

বর্তমানে সুন্দরবনে বাঘের সংখ্যা কত ?

বাংলাদেশ বন অধিদপ্তর এর তথ্য অনুযায়ী বর্তমানে সুন্দরবনে আছে প্রায় ১০০ টির বেশি বাঘ।

উপসংহার

সুন্দরবন যদি না থাকতো তবে এতদিনে বাংলাদেশের বিশাল ক্ষতি হয়ে যেত। কারণ সুন্দরবন বাংলাদেশকে সমুদ্র থেকে উৎপন্ন হওয়া বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগ থেকে রক্ষা করে আসছে। শুধুমাত্র দুর্যোগ থেকেই নয় এটি বাংলাদেশের অর্থনীতি ও জীবিকা নির্বাহের দিক দিয়েও অসাধারণ ভূমিকা পালন করে আসছে। তবে বাংলাদেশের জনবসতি দিন দিন বৃদ্ধি পাওয়ার দরুন সুন্দরবনকে টিকিয়ে রাখা কঠিন হয়ে যাচ্ছে। যদিও বাংলাদেশ সরকার এর সমাধানে কাজ শুরু করে দিয়েছে। সবশেষে এটি বলা যায় যে, সুন্দরবন শুধুমাত্র বাংলাদেশের একটি ঐতিহ্যবাহী স্থান নয়, এটি সমগ্র বিশ্ব দরবারে বাংলাদেশের জন্য একটি গর্বের বিষয়ও বটে।

আম সম্পর্কে ১০ টি বাক্য বাংলায়

Related Posts