Home » ব্যবসায়ের কার্যাবলী আলোচনা কর
ব্যবসায়ের কার্যাবলী আলোচনা কর,

ব্যবসায়ের কার্যাবলী আলোচনা কর

by Susmi
0 comment

ব্যবসায়ের কার্যাবলী

মুনাফা অর্জন, সেব্য প্রদান ও জাতীয় উন্নয়নের জন্য ব্যবসায় কতিপয় কার্যাবলী সম্পাদন করে থাকে। নিচে এসব ব্যবসায়ের কার্যাবলী গুলো আলোচনা করা হলো-

১. সাংগঠনিক কার্যাবলী (Organizational functions)

উৎপাদনের উপাদানগুলো (অর্থাৎ ভূমি, শ্রম, মূলধন) একত্রে সন্নিবেশ এবং দক্ষতার সাথে আরম্ভ ও পরিচালনা ব্যবসায়ের অন্যতম গুরুত্বপূর্ণ কাজ।

২. পণ্যসামগ্রী সংগ্রহ (Procurement of products)

ভোক্তাদের প্রয়োজনকে সামনে রেখে ব্যবসায় বিক্রয়ের উদ্দেশে নানাবিধ পণ্য দেশ বা বিদেশের বিভিন্ন স্থান হতে সংগ্রহ করে ক্রেতার নিকটতম বিক্রয় কেন্দ্রে মজুত রাখে।

ব্যবসায়ের সংজ্ঞা দাও | ব্যবসায়ের উৎপত্তি ও ক্রমবিকাশ আলোচনা কর

৩. উৎপাদন কার্য পরিচালনা (Administering production function)

প্রাকৃতিক সম্পদ সংগ্রহ বা উত্তোলন করে ভোক্তাদের অভাব পূরণের উদ্দেশে এগুলোকে ব্যবহারোপযোগী করার জন্য ব্যবসায়ী উৎপাদন কার্য পরিচালনা করে থাকে। এ কাজকে রূপগত উপযোগিতা সৃষ্টিও বলা হয়ে থাকে।

৪. পরিবহন (Transportation)

সাধারণত পণ্যসামগ্রী দেশের বিশেষ বিশেষ এলাকায় উৎপাদিত হয় এবং তা দেশের বিভিন্ন অংশে ভোগ করা হয়। এমতাবস্থায় উৎপাদিত পণ্য পরিবহনের মাধ্যমে উৎপাদন কেন্দ্র হতে দেশের বিভিন্ন এলাকায় নিয়ে গিয়ে ভোক্তাদের কাছাকাছি মজুত করা হয়। এ কাজকে পণ্যের স্থানগত উপযোগিতা সৃষ্টি বলা হয়। পণ্যসামগ্রীকে স্থানান্তরে পরিবাহিত করা হলেই তা ভোগে লাগানো সম্ব হয়।

৫. গুদামজাতকরণ (Warehousing)

অনেক সময় পণ্যসামগ্রী উৎপাদনের পর একটা নির্দিষ্ট সময়ের ব্যবধানে ক্রেতাদের ভোগে আসে। যেমন- গরমকালে উৎপাদিত শীতবস্ত্র পরবর্তী সময়ে বিক্রি করা হয়। উৎপাদন ও ব্যবহারের মধ্যবর্তী পর্যায়ে পণ্য গুদামজাত করে রাখা হয়। আর গুদামজাতকরণ ব্যবসায়েরই কাজ।

৬. মালিকানা হস্তান্তর (Transfer of ownership)

ব্যবসায়ের মাধ্যমে পণ্যসামগ্রীর মালিকানা উৎপাদকের নিকট থেকে ব্যবহারকারী বা ভোক্তার নিকট হস্তান্তর করা হয়।

৭. অর্থ সরবরাহ (Supply of money)

ব্যবসায়ের প্রয়োজন অনুসারে ব্যাংকিংয়ে নিয়োজিত প্রতিষ্ঠানগুলো অর্থ সরবরাহের মাধ্যমে ব্যবসায় বাণিজ্যকে গতিশীল করে তোলে।

৮. ঝুঁকি হস্তান্তর (Transfering risk)

ব্যবসায়ের মাধ্যমে ব্যবসা সংক্রান্ত বস্তুবিধ ঝুঁকিও হস্তান্তরিত হয়। পণ্য বহনকালে কিংবা ব্যবসায় পরিচালনাকালে অগ্নিকাণ্ড, বন্যা, ভূমিকম্প, চুরি-ডাকাতি ইত্যাদি কারণে যেসব ঝুঁকির সৃষ্টি হয় বিমা কোম্পানি সেসব ঝুঁকির দায়িত্ব গ্রহণ করে।

৯. ক্রয়-বিক্রয় (Buying and selling)

ব্যবসায়ের অন্যতম প্রধান কাজ হলো পণ্য ও সেবা ক্রয়-বিক্রয় করা। সত্যিকার অর্থে, পণ্য ও সেবা ক্রয়-বিক্রয় ব্যবসায়ের প্রাণষরূপ।

১০. পণ্যের যোগান দান (Supply of commodities)

ব্যবসায় সাময়িকভাবে জনগণের চাহিদা ও পছন্দ অনুযায়ী পণ্য কিংবা সেবার যোগান দেয়। এভাবে জনগণের অভাব পূরণে ব্যবসায় সহায়তা করে।

ব্যবসায়ের বৈশিষ্ট্য গুলো কি কি? – আলোচনা কর

১১. অফিস সংক্রান্ত কাজ (Office related functions)

ব্যবসায়িক কার্যকলাপ পরিচালনার জন্য অফিসের প্রয়োজন হয়। এ অফিসের মাধ্যমে ব্যবসায় প্রতিষ্ঠানসমূহ তাদের যাবতীয় কার্যাবলী সম্পাদন করে থাকে।’

১২. হিসাব সংক্রান্ত কাজ (Account ig related functions)

হিসাব সংরক্ষণ ব্যবসায়ের অন্যতম গুরুত্বপূর্ণ কাজ। তাই প্রতিটি ব্যবসায় প্রতিষ্ঠানকে তার দৈনন্দিন যাবতীয় কার্যাবলির হিসাব যথাযথভাবে সংরক্ষণ করতে হয়।

পরিশেষে বলা যায় যে, আধুনিক ব্যবসায় প্রতিষ্ঠানগুলো কাঙ্ক্ষিত সাফল্য লাভের জন্য উপযুক্ত কার্যাবলি সম্পাদন করে থাকে।

Related Posts