Home » লাহোর প্রস্তাবের গুরুত্ব আলোচনা কর
লাহোর প্রস্তাবের গুরুত্ব

লাহোর প্রস্তাবের গুরুত্ব আলোচনা কর

by Susmi
0 comment

লাহোর প্রস্তাবের গুরুত্ব

রাজনীতি বিশ্লেষক মহলের অনেকেই মনে করেন, ১৯৪০ সালে ঐতিহাসিক লাহোর প্রস্তাবের মধ্যে স্বাধীন বাংলাদেশের বীজ নিহিত ছিল। মূলত কথাটি সত্য। কেননা লাহোর প্রস্তাবের মূলধারাগুলো সূক্ষ্মভাবে বিশ্লেষণ করলে যে সত্যটি বেরিয়ে আসে তা হলো যেখানে স্বাধীন রাষ্ট্রসমূহের কথা বলা হয়েছে সেখানে বাংলাদেশ সৃষ্টির সুস্পষ্ট ইঙ্গিত পাওয়া যায়। লাহোর প্রস্তাবের পূর্বে ভারতের পূর্ব অঞ্চল তথা পূর্ব বাংলা মুসলমান সংখ্যাগরিষ্ঠ ছিল যা পরবর্তীতে পূর্ব পাকিস্তান হিসেবে পরিচিতি পায় তবে। তবে এখানে উল্লেখ্য যে, লাহোর প্রস্তাবে শুধু যে স্বাধীন রাষ্ট্র গঠনের ইঙ্গিত ছিল তাই নয় বরং প্রাদেশিক স্বায়ত্তশাসনের কথাও উল্লেখ ছিল।

লাহোর প্রস্তাবের পটভূমি আলোচনা কর

পাকিস্তান সৃষ্টির পূর্বে ১৯৪৬ সালে মুসলিম লীগ রাজনৈতিক কারণে লাহোর প্রস্তাব সংশোধন করে একটিমাত্র স্বাধীন রাষ্ট্র পাকিস্তান গঠনের প্রস্তাব করে। ১৯৪৭ সালের ১৪ আগস্ট পাকিস্তান সৃষ্টির পর থেকেই পাকিস্তানি শাসকগোষ্ঠী বাঙালি অধ্যুষিত পূর্বপাকিস্তানের স্বায়ত্তশাসন হরণ করে উপনিবেশিক শাসন চালায়। পাকশাসকগোষ্ঠী বাঙালিদের অর্থনৈতিক, রাজনৈতিক এমনকি তাদের কৃষ্টি-সংস্কৃতিকে ধ্বংসের অপচেষ্টায় লিপ্ত হয়। যার ফলশ্রুতিতে ১৯৫২ সালের মহান ভাষা আন্দোলন, ১৯৫৪ সালের যুক্তফ্রন্টের নেতৃত্বে প্রাদেশিক পরিষদের নির্বাচন, ১৯৬৬ সালের ৬ দফা আন্দোলন এবং ১৯৬৯-এর ১১ দফা আন্দোলন সবই লাহোর প্রস্তাবভিত্তিক স্বায়ত্তশাসনের দাবিকে কেন্দ্র করে পরিচালিত হয়। আর এ স্বায়ত্তশাসনের আন্দোলনই ১৯৭০ সালের কেন্দ্রীয় ও প্রাদেশিক পরিষদের নির্বাচনের মধ্য দিয়ে পাকিস্তানি শাসকগোষ্ঠীর স্বৈরাচারী শাসনের ভিত্তি নড়বড়ে করে এবং ১৯৭১ সালের মুক্তিযুদ্ধের মাধ্যমে ১৬ ডিসেম্বর স্বাধীন বাংলাদেশের জন্ম হয়। তবে স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ের পেছনে আরও দীর্ঘ ঘটনা পরিক্রমা রয়েছে। উপরের

আলোচনা থেকে প্রতীয়মান হয় যে, লাহোর প্রস্তাব প্রথমত ছিল ভারতের হিন্দুদের আধিপত্যবাদের বিরুদ্ধে সোচ্চার প্রতিবাদ আর ভারতীয় মুসলমানদের স্বার্থ সংরক্ষণের দীপ্ত পদক্ষেপ। দ্বিতীয়ত রাজনৈতিক দৃষ্টিতে একাধিক স্বাধীন রাষ্ট্র প্রতিষ্ঠার মধ্যে পরবর্তীতে স্বাধীন বাংলাদেশ সৃষ্টির সুস্পষ্ট আভাস। সুতরাং ১৯৪০ সালের লাহোর প্রস্তাবের মধ্যে স্বাধীন বাংলাদেশের বীজ নিহিত ছিল- একথা যুক্তিযুক্ত।

লাহোর প্রস্তাবের বৈশিষ্ট্য আলোচনা কর

আশাকরি, লেখাটি পড়ে লাহোর প্রস্তাবের গুরুত্ব কতটা তা ‍বুঝতে পেরেছেন।

Related Posts