Home » শাসন বিভাগ কি বা কাকে বলে? শাসন বিভাগের গঠন আলোচনা কর
শাসন বিভাগ কি, শাসন বিভাগের গঠন,

শাসন বিভাগ কি বা কাকে বলে? শাসন বিভাগের গঠন আলোচনা কর

by Susmi
0 comment

আজকের আলোচনায় আমরা শাসন বিভাগ কি বা শাসন বিভাগ কাকে বলে, অথবা শাসন বিভাগ বলতে কী বোঝায় এবং শাসন বিভাগের গঠন সম্পর্কে আলোচনা করবো।

শাসন বিভাগ কি বা কাকে বলে?

সরকারের তিনটি অঙ্গের মধ্যে শাসন বিভাগ অন্যতম। যে বিভাগ রাষ্ট্রের শাসনকাজ পরিচালনা করে তাকে শাসন বিভাগ বলে। একে নির্বাহী বিভাগও বলা হয়। আইন বিভাগ প্রণীত আইন বাস্তবে প্রয়োগ করাই শাসন বিভাগের প্রধান কাজ। সাধারণত শাসন বিভাগ বলতে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী ও মন্ত্রিপরিষদকে বোঝায়। তবে ব্যাপক অর্থে রাষ্ট্রপ্রধান থেকে শুরু করে প্রশাসনিক কাজে নিয়োজিত সাধারণ কর্মচারী পর্যন্ত সবাই শাসন বিভাগের অন্তর্ভুক্ত। এ অর্থে রাষ্ট্রপ্রধান থেকে গ্রামপুলিশ পর্যন্ত সবাই শাসন বিভাগের অন্তর্ভুক্ত।

আইনসভার ক্ষমতা ও কার্যাবলী আলোচনা কর

ব্রিটিশ সমাজবিজ্ঞানী ম্যাকাইভার (Robert Morrison Maclver) বলেছেন, ‘শাসন বিভাগ হলো শাসনব্যবস্থার নীতি ও কার্যক্রম নির্ধারণে নিয়োজিত শীর্ষস্থানীয় ব্যক্তি বা ব্যক্তিবর্গ।’

ফরাসি সমাজ ও রাষ্ট্রচিন্তাবিদ মরিস দুভারজার (Maurice Duverger) এর মতে, ‘আইনসভা ও বিচার বিভাগ ছাড়া সরকারি কাজে নিয়োজিত সব কর্মকর্তাই শাসন বিভাগের অন্তর্ভুক্ত।’

এককথায় বলা যায়, শাসন বিভাগ বলতে সরকারের সে বিভাগকে বোঝায়, যা আইন বিভাগ প্রণীত আইন অনুযায়ী দেশ পরিচালনা করে এবং সরকারি নীতি নির্ধারণ ও বাস্তবায়ন করে।

শাসন বিভাগের গঠন

শাসন বিভাগকে কেন্দ্র করেই রাষ্ট্রের শাসনকাজ পরিচালিত হয়। গঠন ও কাজের দিক থেকে শাসন বিভাগকে প্রধানত

দুই ভাগে বিভক্ত করা যায়। যথা-

ক. রাজনৈতিক শাসক (Political Executive)

খ. অরাজনৈতিক শাসক (Non-Political Executive)

দেশের সাধারণ নির্বাচনে জনগণের ভোটে নির্বাচিত জনপ্রতিনিধিদের নিয়ে শাসন বিভাগের রাজনৈতিক অংশ গঠিত হয়। তারা নির্দিষ্ট সময়ের জন্য নির্বাচিত হন এবং তাদের কাজের জন্য জনগণের কাছে দায়বদ্ধ থাকেন। যেমন- সাধারণ নির্বাচনে সংসদের সংখ্যাগরিষ্ঠ আসনে বিজয়ী দল সরকার গঠন করে। দলের আস্থাভাজন ব্যক্তি হন প্রধানমন্ত্রী। প্রধানমন্ত্রী ও মন্ত্রিসভার সদস্যদের নিয়ে শাসন বিভাগের রাজনৈতিক অংশ গঠিত হয়।

শাসন বিভাগের ক্ষমতা বৃদ্ধির কারণ গুলো কি কি?

অন্যদিকে, প্রতিযোগিতামূলক পরীক্ষার মাধ্যমে যোগ্যতার ভিত্তিতে স্থায়ীভাবে নিযুক্ত সরকারি কর্মকর্তা-কর্মচারীদের নিয়ে শাসন বিভাগের অরাজনৈতিক অংশ গঠিত হয়। তারা রাজনৈতিক শাসকদের নির্দেশনা অনুযায়ী সরকারের সিদ্ধান্ত বাস্তবায়ন ও প্রশাসনিক কর্মকাণ্ড সম্পাদন করেন। যেমন- সচিব, জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহী কর্মকর্তা হলেন শাসন বিভাগের অরাজনৈতিক অংশ।

শাসন বিভাগের গঠন

শাসন বিভাগের গঠন

শাসন বিভাগের অপর নাম কি?

শাসন বিভাগের অপর নাম নির্বাহী বিভাগ।

Related Posts