Home » শীতকাল সম্পর্কে ১০ টি বাক্য – খুব সহজ ও গুরুত্বপূর্ণ ১০টি বাক্য
শীতকাল সম্পর্কে ১০ টি বাক্য,

শীতকাল সম্পর্কে ১০ টি বাক্য – খুব সহজ ও গুরুত্বপূর্ণ ১০টি বাক্য

by Susmi
0 comment

শীতকাল সম্পর্কে ১০ টি বাক্য জানা মানেই বিভিন্ন রচনা প্রতিযোগিতা, বক্তৃতা এবং পরীক্ষায় নিজেকে অন্যদের থেকে এগিয়ে রাখা। আমরা সবাই জানি বাংলাদেশ হচ্ছে ষড়ঋতুর দেশ। গ্রীষ্ম, বর্ষা, শরৎ, হেমন্ত, শীত ও বসন্ত। এই ষড়ঋতুর মধ্যে সবচেয়ে মিষ্টি ঋতু হলো শীতকাল। মূলত পৃথিবীর নিজস্ব কক্ষপথে ঘোরার সময় অক্ষাংশ সরাসরি সূর্যের মুখোমুখি হলে শীতকালের সৃষ্টি হয়।

শীতকালে আমাদের বাঙালিদের কাছে সুন্দর একটি আমেজের তৈরি হয়। তবে শীতকালের এই সুন্দর ও সুখের আমেজের পাশাপাশি শীতকালের তীব্রতা বেড়ে গেলে জনজীবনে বিপর্যয় নেমে আসে। এর ফলে সাধারণ মানুষ ইনফ্লুয়েঞ্জাসহ নানা ঠান্ডাজনিত রোগে ভুগে থাকে। যার সরাসরি প্রভাব দেশের অর্থনীতি ও আরো বিভিন্ন গুরুত্বপূর্ণ সেক্টরগুলোতে পড়ে। তবে স্বস্তির কথা এই যে, অন্যান্য দেশের শীতকালের চাইতে বাংলাদেশের শীতকাল কিছুটা ভিন্ন। বিশ্বের অন্যান্য দেশে শীতকালে মাসের পর মাস ধরে তুষারবৃষ্টি সহ পুরো শহর বরফে ঢাকা থাকলেও, বাংলাদেশের শীতকালের চিত্র এত কষ্টের নয়। যদিও বাংলাদেশে শীতকালে তুষারপাতের সাথে যুদ্ধ করতে হয় না, কিন্তু তাও বাংলাদেশের মানুষ শীতকালে শীতের তীব্রতা সহ্য করতে পারে না। এর কারণ বাংলাদেশের মানুষ সারা বছর প্রচন্ড গরম সহ্য করার পর হঠাৎ করে শীতের তীব্রতার সাথে নিজেকে খাপ খাওয়াতে পারে না। যার কারণে তাদের এই আবহাওয়ায় বিভিন্ন অসুখ-বিসুখ হতে থাকে।

বেগম রোকেয়া সম্পর্কে ৫টি বাক্য – খুব সহজ ও গুরুত্বপূর্ণ ৫টি বাক্য

শীতকাল পরিচিতি

Winter শব্দটি এসেছে প্রোটো-জার্মানিক বিশেষ্য বা শব্দ *wintru থেকে। যা বাংলাতে আমরা শীতকাল বলে থাকি। মূলত ডিসেম্বরের শেষ থেকে হালকা শীত পড়া শুরু করে। তবে জানুয়ারী মাস থেকে শীতের প্রকোপ শুরু হয়। শীতকাল বাঙালিদের মনে আনন্দের সঞ্চার জাগায়। শীতকালের আসল সৌন্দর্য পাওয়া যায় গ্রামে। কুয়াশা ভেজা সকালে শিশির ভেজা ঘাসের উপর হেঁটে বেড়ানোর যে মজা তা শহরে থাকা মানুষ উপভোগ করতে পারে না। শীতকাল আসলেই গ্রামে গ্রামে খেজুরের রসের সাথে পিঠা খাওয়ার ধূম পড়ে যায়। তাছাড়া শীতকালের আরো একটি ভালো দিক হলো শীতকালে বিভিন্ন ধরণের সবজি চাষ করা হয়। যেমন- ফুলকপি, বাঁধাকপি, আলু, বেগুন, টমেটো, মিষ্টি আলু, মিষ্টি কুমড়া, শীতকালীন সীম আরো বিভিন্ন রকমের সবজির চাষ হয়।

শীতকাল সম্পর্কে ১০ টি বাক্য

বিভিন্ন পরীক্ষায় কিংবা প্রতিযোগিতায় অন্যদের থেকে এগিয়ে থাকতে হলে প্রয়োজন শীতকাল সম্পর্কে ১০ টি বাক্য জেনে রাখা। মূলত বাংলা বছরের ৬টি ঋতুর থেকে ৫ম ঋতু হলো এই শীতকাল। যদিও আবহাওয়ার উপর ভিত্তি করে শীতকালের সময় ধরা হয়। তবে শীতকালের কিন্তু নির্দিষ্ট দুইটি মাস রয়েছে। বাংলা বছরের পৌষ-মাঘ এই দুই মাসকে শীতকাল বলা হয়। এই বিশেষ ঋতুর যেমন প্রচুর ভালো দিক, তেমনি কিন্তু এর খারাপ ‍দিকও রয়েছে। চলুন জেনে নেওয়া যাক শীতকাল সম্পর্কে ১০ টি বাক্য-

  1. শীতকালের মিষ্টি আবহাওয়া ভ্রমণের জন্য উপযুক্ত। এই সময় বেশি কড়া রোদের তীব্র গরম কিংবা বৃষ্টি কোনটার ভয় নেই। তাই ভ্রমণ প্রেমিদের কাছে শীতকাল খুবই প্রিয় একটি ঋতু।
  2. ক্রিকেট, ব্যাটমিন্টন কিংবা স্কুল-কলেজের বার্ষিক প্রতিযোগীতা খেলার সেরা মৌসুম ধরা হয় শীতকালকে। এসময় চারদিকে খেলার হিড়িক পড়ে যায়।
  3. শীতকালে গ্রামে-গঞ্জে প্রতিটি বাড়িতে বাড়িতে নানা রকম পিঠা বানানোর উৎসব পড়ে যায়। শহরের মেয়ে-বৌরাও কিন্তু পিছিয়ে নেই।
  4. শীতকালে সবসময় নিজের শরীরের প্রতি যত্নশীল থাকা খুবই জরুরি। কারণ এই সময় অতিরিক্ত শীতের কারণে মানবদেহে রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যায়। সেই সাথে শীতের সময় পথে-ঘাটে রাত কাটানো দুঃস্থদের পাশে গরম কাপড়, খাবার ইত্যাদি দিয়ে সাহায্য করাও আমাদের কর্তব্য।
  5. কোনো দেশে বা অঞ্চলে ঠিক কতটুকু শীত পড়বে তা নির্ভর করবে সেই অঞ্চলে থাকা সামুদ্রিক বাতাস এবং বৃষ্টিপাতের পরিমাণের উপর।
  6. সারা পৃথিবীর মাঝে সবচেয়ে বেশি শীত পড়ে ঠান্ডার দেশ হিসেবে পরিচিত কানাডাতে। বাংলাদেশের মধ্যে সবচেয়ে বেশি হরে শীত পরিলক্ষিত হয় মৌলভীবাজারের শীমঙ্গলে।
  7. শীতকালে বাংলাদেশে ঝাঁকে ঝাঁকে অতিথি পাখি এসে আশ্রয় গ্রহণ করে। তাই আমাদের অতিথি পাখিদের যাতে কোনপ্রকার ক্ষতি কেউ করতে না পারে সেদিকে খেয়াল রাখা উচিত।
  8. শীতকালে সারা দেশে প্রচুর শীতকালীন শাকসবজি উৎপাদন হয় এবং এসময় অনেক মাছ পাওয়া যায়। ফলে এসময় আমাদের সকল ধরনের পুষ্টির অভাব পূরণ হয়।
  9. শীতকালের শেষের সময়টা কৃষকদের জন্যে বেশ আনন্দের হয়ে থাকে। কারণ এই সময় তাদের ধান পাকে এবং নতুন ধান কেটে ঘরে তোলার তোড়জোড় শুরু হয়ে যায়।
  10. শীতকাল ক’দিন বজায় থাকবে তা অনেক সময় নির্ভর করে সূর্য থেকে পৃথিবীর দূরত্বের পরিবর্তনের প্রভাবের উপর।
মা সম্পর্কে ১০ টি বাক্য – খুবই সহজ ও গুরুত্বপূর্ণ বাক্য

বহুল জিজ্ঞাসিত প্রশ্ন-উত্তর সমূহ

শীতকাল সম্পর্কে ১০ টি বাক্য এই বিষয়ে আপনার মনে যেসকল প্রশ্ন উঁকি দিতে পারে চলুন তা নিচের প্রশ্ন ও উত্তরের মাধ্যমে জেনে নিই-

শীতকালে ঠোঁট ফাটে কেন?

শীতকালে ঠোঁট ফাটার অন্যতম কারণ হচ্ছে শীতকালে আমাদের ঠোঁটের চামড়া অতিরিক্ত পাতলা আবরণ ধারণ করে। এই পাতলা আবরণের ফলে আমাদের ঠোঁট ঠান্ডা আবহাওয়ার প্রভাব সহ্য করতে পারে না। ফলে এই সময় ঠোঁটের চামড়ার জলীয়বাষ্প কমে গিয়ে পাতলা আবরণটুকু ফেটে যায়। 

শীতকালে কি কি ফুল ফোটে?

শীতকালে সবচেয়ে বেশি পরিমাণে জেসমিন ফুল ফোটে। এছাড়াও বিভিন্ন দেশে এই ঋতুতে সাইক্ল্যামেন, প্যানসিস, হেলেবোরস, ক্যামেলিয়াস, স্নোড্রপস, উইচ হ্যাজেল, ক্রিসমাস রোজ নামের মিষ্টি ফুল ফোটে। আর বাংলাদেশে শীতকালে চন্দ্রমল্লিকা, ডালিয়া এবং সূর্যমূখী ফুল সবচেয়ে বেশি পরিমাণে ফুটতে দেখা যায়। 

উপসংহার

শীতকালে বাংলাদেশে প্রচুর অতিথি পাখি দেখা যায়। এসময় কিছু লোককে দেখা যায় অতিথি পাখি শিকার করতে। এটি একটি ঘৃণ্য অপরাধ। আমাদের মনে রাখতে হবে এসব পাখিরা আমাদের দেশের সৌন্দর্য। তাই আসুন আমরা অতিথি পাখি শিকার করা থেকে বিরত থাকি।

শীতকাল সম্পর্কে ১০ টি বাক্য‘ থেকে আমরা জানতে পারলাম আঞ্চলিক জলবায়ু অনুসারে শীতকাল কখন হয়, কতদিন থাকে এবং এই সময়টাতে বাংলাদেশে কি কি ঘটে থাকে। আপনার কোন প্রশ্ন বা মতামত থাকলে নিচে কমেন্ট বক্সে আমাদের জানাতে পারেন। ধন্যবাদ।

Related Posts