Home » বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান টানেল অনুচ্ছেদ
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান টানেল অনুচ্ছেদ,

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান টানেল অনুচ্ছেদ

by Susmi
0 comment

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান টানেল অনুচ্ছেদ রচনা অথবা অনুচ্ছেদ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান টানেল সম্পর্কে জানতে চাচ্ছেন? সামনে আপনার পরীক্ষা? খুব সুন্দর প্রিপারেশন নিতে চাচ্ছেন? নোট করার সময় পাচ্ছেন না? তাহলে চিন্তার আর কারণ নেই। ‘গুরুগৃহ’ ব্লগ সবসময় ছাত্র/ছাত্রীদের কথা ভেবে গুরুত্বপূর্ণ নোটগুলো সংগ্রহ করে অনলাইনে আপলোড করে থাকে। আপনার যা কিছু প্রয়োজন সব পাবেন এই ব্লগে। তারই ধারাবাহিকতায় আজকে আপলোড করা হলো বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান টানেল অনুচ্ছেদ।

বিজয় দিবস অনুচ্ছেদ | বাংলা অনুচ্ছেদ বিজয় দিবস

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান টানেল অনুচ্ছেদ

দেশের বহুল প্রত্যাশিত মেগা প্রকল্পগুলোর মধ্যে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান টানেল অন্যতম। এটি চট্টগ্রামের কর্ণফুলি নদীর তলদেশ দিয়ে নির্মিত হচ্ছে। এই টানেল চট্টগ্রামের পতেঙ্গার সঙ্গে আনোয়ারার সংযোগ স্থাপন করেছে। কর্ণফুলি নদী চট্টগ্রামকে দুই ভাগে ভাগ করেছে। এই নদীর ওপর তিনটি সেতু রয়েছে। কাছেই সমুদ্রবন্দর হওয়ায় এসব সেতুতে গাড়ির চাপ অনেক বেশি থাকে। তাছাড়া প্রচুর পলিমাটি জমার কারণে এই নদীতে নতুন করে সেতু নির্মাণ নদীর জন্য ক্ষতিকর। তাই নদীর তলদেশ দিয়ে টানেল নির্মাণ করলে এসব সমস্যার সমাধান হবে। এছাড়া এশিয়ান হাইওয়ের সঙ্গে যুক্ত হয়ে বৈশ্বিক যোগাযোগেও ভূমিকা রাখবে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান টানেল।

বহুল প্রত্যাশিত এই টানেলটি নির্মাণে ব্যয় ধরা হয়েছে ১০ হাজার ৩৭৪ কোটি টাকা। এর মধ্যে বাংলাদেশ সরকার দিয়েছে ৪ হাজার ৪৬১ কোটি ২৩ লাখ টাকা। বাকি ৫ হাজার ৯১৩ কোটি ১৯ লাখ টাকা ২ শতাংশ সুদহারে দিয়েছে চীনের এক্সিম ব্যাংক। চীনা প্রতিষ্ঠান চায়না কমিউনিকেশন এন্ড কনস্ট্রাকশন কোম্পানি (সিসিসিসি) লিমিটেড এই প্রকল্পের কাজ পেয়েছে। টানেলের মোট দৈর্ঘ্য ৯ দশমিক ৩৯ কিলোমিটার। এর মধ্যে মূল টানেলের দৈর্ঘ্য ৩ দশমিক ৩২ কিলোমিটার। টানেলে থাকবে ১০ দশমিক ৮০ মিটার ব্যাসের দুটি টিউব। একমুখী চলাচল উপযোগী প্রতিটি টিউবে দুই লেনের সড়ক থাকবে। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান টানেলের মাধ্যমে বৈশ্বিক যোগাযোগে যুক্ত হওয়ায় দেশের সড়ক ব্যবস্থায় উন্নয়ন সাধিত হবে। এছাড়া কর্ণফুলি নদীর পূর্ব পাশে স্থাপিত শিল্প এলাকায় শিল্পকারখানার পরিমাণও বৃদ্ধি পাবে। এর ফলে শিল্পোন্নয়ন ও রপ্তানি বৃদ্ধি পাবে। এছাড়াও এই টানেলের মাধ্যমে বন্দর থেকে শিল্পের কাঁচামাল পরিবহণ সহজ হবে। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান টানেল সড়ক যোগাযোগ ব্যবস্থায় এক মাইলফলক। শিল্পোন্নয়ন, পর্যটন শিল্পের বিকাশ এবং সহজ যোগাযোগ ব্যবস্থায় এই টানেল গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস অনুচ্ছেদ | বাংলা অনুচ্ছেদ | অনুচ্ছেদ রচনা

তো কেমন লেগেছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান টানেল অনুচ্ছেদ? আশাকরি ভালোই লেগেছে। এরকম আরও নানা অনুচ্ছেদ পেতে ব্লগটির সাথেই থাকুন।

Related Posts