Home » সমাজ কি বা কাকে বলে? সমাজের সংজ্ঞা দাও
সমাজ কি বা কাকে বলে

সমাজ কি বা কাকে বলে? সমাজের সংজ্ঞা দাও

by Susmi
1 comment

সমাজ কি বা কাকে বলে?

ইংরেজি ‘Society’ শব্দের বাংলা পরিভাষা হলো সমাজ । ‘Society’ শব্দটি এসেছে ল্যাটিন শব্দ ‘Socious’ থেকে। ‘Socious’ শব্দের অর্থ হলো বন্ধুত্ব বা সঙ্গ। ব্যুৎপত্তিগত অর্থে সমাজ বলতে যা বোঝায় তা হলো সমান আচরণের ভিত্তিতে একত্রে গমন, একত্রে বসবাস ইত্যাদি। সাধারণ ভাষায় নিবিড় পারস্পরিক সম্বন্ধে আবদ্ধ হয়ে যখন মানুষ নির্দিষ্ট ভৌগোলিক সীমারেখায় বা এলাকায় বসবাস করে, তখন তাকে সমাজ বলা হয়। সমাজ বলতে সমস্বার্থ ও উদ্দেশ্য চরিতার্থ করার লক্ষ্যে পারস্পরিক সম্পর্কে আবদ্ধ জনসমষ্টিকে বোঝায়, যাদের মধ্যে উদ্দেশ্য ও লক্ষ্যকে কেন্দ্র করে সামাজিক মিথস্ক্রিয়া সংঘটিত হয়।

সমাজবিজ্ঞানের সংজ্ঞা

সমাজবিজ্ঞানী গিডিংস বলেন, “সমাজ হলো সমমনোভাবাপন্ন এমন একদল লোকের সমাবেশ, যার সদস্যরা তাদের অভিন্ন মানসিকতা সম্পর্কে জানে এবং সাধারণ লক্ষ্য অর্জনের জন্য পরস্পর পরস্পরকে সহযোগিতা করে।” (Society is a number of like-minded individuals who know and enjoy their like-mindness and therefore able to work together for common ends.)

অধ্যাপক R. M. Maclver C.H. Page তাঁরে ‘Society’ গ্রন্থে উল্লেখ করেছেন, “Society is an system of social relationships in and through which we live.” অর্থাৎ “সমাজ হলো সামাজিক সম্পর্কের প্রণালি বা প্রক্রিয়া বা ধারাবাহিকতা যার মধ্যে আমরা বসবাস করি।” তাঁরা আরো উল্লেখ করেছেন, “Society is the web of Social relationship and it is always changing.” অর্থাৎ “সমাজ হলো সামাজিক সম্পর্কের জাল বিশেষ এবং এটি সব সময় পরিবর্তনশীল।”

আরও পড়ুন:   প্রাচীন যুগ কি? প্রাচীন যুগের বৈশিষ্ট্য সমূহ লেখ।

সমাজবিজ্ঞানী জিসবার্ট-এর মতে, “সমাজ হলো সামাজিক সম্পর্কের একটি জটিল জাল, যে সম্পর্কের দ্বারা প্রত্যেক মানুষ তার সঙ্গীদের সাথে সম্পর্কযুক্ত।” (Society is general consists in the complicated network of social relationship by which every human being is inter-connected with his fellowmen.)

অধ্যাপক জিসবার্ট তাঁর ‘Fundamentals of Sociology’ গ্রন্থে উল্লেখ করেছেন, “সমাজ্ হলো সামাজিক সম্পর্কের এক জটিল বন্ধন, যার দ্বারা প্রত্যেকে পরস্পর পরস্পরের সঙ্গে যুক্ত থাকে।”

অধ্যাপক মরিস জিসবার্গ তাঁর ‘Sociology’ গ্রন্থে উল্লেখ করেছেন, “সমাজ হলো এমন একটি জনগোষ্ঠী যারা কতিপয় সম্পর্ক বা আচরণ প্রক্রিয়া দ্বারা যুক্ত হয়েছে, আর তারা যে সকল লোকদের থেকে আলাদা যারা ঐ সকল বৈশিষ্ট্যের অধিকারী নয়।’

অধ্যাপক F. H. Giddings তাঁর The Elements of Sociology’ নামক গ্রন্থে উল্লেখ করেছেন, “সমাজ্ হলো নিজেদের ঐক্য সম্পর্কে সচেতন সমমনোভাবাপন্ন কিছুসংখ্যক ব্যক্তি অভিন্ন লক্ষ্যে উপনীত হওয়ার উদ্দেশ্যে একযোগে কাজ করার প্রচেষ্টা।”

সমাজবিজ্ঞানী David Popence তাঁর ‘Sociology’ নামক গ্রন্থে উল্লেখ করেছেন, “সমাজ হচ্ছে এমন একটি ব্যাপক গোষ্ঠী যা মানবীয় মৌলিক প্রয়োজন মেটাতে পারে এমন সব সামাজিক অনুষ্ঠান প্রতিষ্ঠানকে অন্তর্ভুক্ত করে।”

পরিশেষে বলা যায় যে, কোনো একটি নির্দিষ্ট ভূখণ্ডে বসবাসরত এবং সামাজিক চাহিদা পূরণে একে অপরের সহযোগী হিসেবে কাজ করে এমন সংগঠিত জনসমষ্টিই হলো সমাজ।

Related Posts

1 comment

সমাজের বৈশিষ্ট্য কি কি? December 4, 2023 - 10:43 am

[…] আরও পড়ুন:   সমাজ কি বা কাকে বলে? সমাজের সংজ্ঞা দাও […]

Comments are closed.