Home » সামাজিক ইতিহাসের প্রকৃতি আলোচনা কর
সামাজিক ইতিহাসের প্রকৃতি আলোচনা কর

সামাজিক ইতিহাসের প্রকৃতি আলোচনা কর

by Susmi
2 comments

সামাজিক ইতিহাসের প্রকৃতি – সামাজিক ইতিহাস সামাজিক শিক্ষার এক স্বীকৃত অংশ যার মাধ্যমে আমরা আমাদের বর্তমান ও অতীত অবস্থার পরিবেশ ও পরিস্থিতি সম্পর্কে অবহিত হতে পারি। এ প্রসঙ্গে ড. মাহমুদা ইসলাম বলেন, “সামাজিক ইতিহাস হলো মানুষ ও তার সমাজের ধারাবাহিক বর্ণনা।” নিম্নে সামাজিক ইতিহাসের প্রকৃতি তথা সামাজিক বিভিন্ন ধারণা উপস্থাপন করা হলো:

১. সমাজতাত্ত্বিক আলোচনা: সামাজিক ইতিহাসের আলোচনার বিষয়সমূহকে সমাজতাত্ত্বিক বিশ্লেষণের মাধ্যমে সমাজচিন্তার ক্ষেত্রে একটি নূতন দিগন্তের সূচনা করেছে। এর ফলে ঐতিহাসিকদের সামাজিক ইতিহাসের আলোচনা এবং সমাজবিজ্ঞানীদের সমাজতাত্ত্বিক ব্যাখ্যা-বিশ্লেষণের মধ্যে উল্লেখযোগ। সাদৃশ্যের সৃষ্টি হয়েছে। বিশ্ববিখ্যাত বহু ইতিহাসবেত্তা সামাজিক প্রশ্নের ঐতিহাসিক আলোচনা করেন। এক্ষেত্রে হেনরি মেইন, এডওয়ার্ড ওয়েস্টার মার্ক প্রমুখের নাম বিশেষভাবে উল্লেখযোগ্য।

২. সমাজের উৎপত্তি ও বিকাশের বিবরণ: সমাজ ক্রমবিবর্তিত হয়ে বর্তমান অবস্থায় উপনীত হয়েছে। সামাজিক ইতিহাস সমাজ পরিবর্তনের বিভিন্ন পর্যায়ে মানবজীবনের চিত্র তুলে ধরে। শিকার ও সংগ্রহ সমাজ, উদ্যান সমাজ, পশুপালন সমাজ, কৃষি সমাজ, শিল্প সমাজ ও শিল্পোত্তর সমাজের মানুষের বিভিন্ন দিক আলোচনা করে সামাজিক ইতিহাস।

৩. সমাজ কাঠামোর বর্ণনা: সমাজবিজ্ঞানের মতোই সামাজিক ইতিহাসে সমাজ ও তার গঠন বিন্যাস, নানাবিধ সামাজিক সম্পর্ক, সামাজিক আচার-আচরণ, প্রথা-প্রতিষ্ঠান প্রভৃতি বিষয় সম্পর্কে আলোচনা হয়ে থাকে। মূলত এগুলো সমাজ কাঠামোর বিভিন্ন উপাদানেরই পর্যালোচনা।

৪. মানবসভ্যতার উত্থান ও বিকাশ সম্পর্কিত আলোচনা: বিশ্বসভ্যতার ইতিহাস পর্যালোচনা করলে জানা যায়, সময়ের পরিবর্তনের ফলে সভ্যতার উৎপত্তি, বিকাশ ও পতন ঘটেছে। মানুষ লিখন পদ্ধতির আবিষ্কার করে জন্ম দেয় ইতিহাস। মানুষ তার জ্ঞানবুদ্ধিকে কাজে লাগিয়ে মানব সমাজের উৎকর্ষ সাধন করে। যার ফলশ্রুতিতে গড়ে ওঠে পৃথিবীর প্রাচীন সভ্যতাসমূহ। যুগে যুগে মানুষের সমাজ, সংস্কৃতি, ধর্মীয় বিশ্বাস, অর্থনৈতিক ব্যবস্থা কেমন ছিল তার ইতিহাস তুলে ধরে প্রাচীন সভ্যতা।

৫. কার্যকরণ সম্পর্ক বিশ্লেষণ: সামাজিক ইতিহাস মানবসমাজের সামগ্রিক কার্যকলাপের বৈজ্ঞানিক অধ্যয়ন। এটি অতীত ও বর্তমান মানুষের সাংস্কৃতিক ইতিহাসের কার্যকারণ সম্পর্ক বিশ্লেষণের প্রচেষ্টা চালায়।

৬. উৎপাদন ব্যবস্থার বর্ণনা: মানুষের সামাজিক জীবন ভিত্তি নির্ভর করে বস্তুগত সম্পদের উৎপাদনের ওপর। কীভাবে উৎপাদন পদ্ধতি দ্বারা, উৎপাদন উপায় দ্বারা এবং উৎপাদন সম্পর্ক দ্বারা সমাজ এগিয়ে যায় সে সম্পর্কে সামাজিক ইতিহাস অবহিত করে।

৭. জ্ঞানের তাত্ত্বিক শাখা: সামাজিক ইতিহাস জ্ঞানের ব্যবহারিক শাখা নয়। এটি একটি তাত্ত্বিক শাখা। এটি ঐতিহাসিক সমাজ ও বিভিন্ন প্রকার সামাজিক আন্তঃক্রিয়াকে নানাদিক থেকে বিশ্লেষণ করে মানব জ্ঞান ভাণ্ডারকে পরিপূর্ণ করে। ৮.

৮. মূল্যবোধ নিরপেক্ষতা: সমাজবিজ্ঞানের সাথে সামাজিক ইতিহাসের সম্পর্ক অবিভাজ্য। কাজেই সমাজবিজ্ঞানের মতো সামাজিক ইতিহাসও মূল্যবোধ নিরপেক্ষ বিজ্ঞান। এটি সমাজের জাতি-ধর্ম-বর্ণ নির্বিশেষে সকল জনগোষ্ঠীর ইতিহাসকে নিরপেক্ষ বিশ্লেষণের মাধ্যমে মূল্যায়ন করে।

৯. আপামর জনগণের ইতিহাস: সামাজিক ইতিহাস কোনো নির্দিষ্ট গোষ্ঠীর ইতিহাস নয়। এটি হচ্ছে সমাজে বসবাসকারী আপামর জনগণের ইতিহাস। কালের বিবর্তনের সাথে সামঞ্জস্য রেখে বিভিন্ন সামাজিক প্রতিষ্ঠান, সামাজিক প্রথা, সামাজিক বিধি-বিধান, বিভিন্ন আন্তঃমানবিক সম্পর্ক প্রভৃতি ক্ষেত্রে পরিবর্তন ঘটে। সমাজের জনসাধারণের বিষয়গুলো নিয়ে বিজ্ঞানভিত্তিক আলোচনাই সামাজিক ইতিহাসের প্রকৃতি।

১০. প্রত্নতাত্ত্বিক নিদর্শন নিয়ে আলোচনা: সামাজিক ইতিহাসের অবিচ্ছেদ্য অংশ হলো প্রত্নতাত্ত্বিক নির্দশন নিয়ে আলোচনা। পৃথিবীর সবদেশেই কিছু না কিছু প্রত্নতাত্ত্বিক নির্দশন আছে এবং এগুলোর কাল পরম্পরায় বিভিন্ন জাতি-গোষ্ঠীর ইতিহাস-ঐতিহ্য ধারণ করে আছে। যেমন- মিশরের পিরামিড, পাহাড়পুরের বৌদ্ধবিহার, কুমিল্লার ময়নামতি, ঢাকার লালবাগ কেল্লা প্রভৃতি নিদর্শন সম্পর্কে সামাজিক ইতিহাসের মাধ্যমে বিস্তারিত জানা যায়।

১১. সমাজ ইতিহাস বর্তমানকে গ্রহণ করে অতীতের পর্যালোচনা: সামাজিক ইতিহাস সমাজে বসবাসকারী মানুষের অতীত জীবনের ‘স্মৃতিকথা। সামাজিক ইতিহাস অতীতের দর্পণস্বরূপ। আগামী দিনের সমাজ গড়বার প্রেরণা পাওয়া যায় সামাজিক ইতিহাস থেকেই।

উপরিউক্ত আলোচনার পরিপ্রেক্ষিতে বলা যায় যে, সামাজিক ইতিহাস হচ্ছে মানবসমাজের অতীত সময়ের সামগ্রিক চিত্র যেখানে সামাজিক দৃষ্টিকোণ থেকে সকল সমাজের সকল শ্রেণির মানুষের জীবন ও ঘটনাবলির বৈজ্ঞানিক ব্যাখ্যাই হলো সামাজিক ইতিহাস।

অতএব, আপনারা সামাজিক ইতিহাসের প্রকৃতি সম্পর্কে জেনে নিলেন। আরও বিভিন্ন বিষয়ে জানতে নিম্নোক্ত লেখাগুলো পড়তে পারেন-

রেনেসাঁ কি? রেনেসাঁর কারণ গুলো কি কি?

বাংলাদেশের মুক্তিযুদ্ধের আর্থ সামাজিক ও রাজনৈতিক পটভূমি আলোচনা কর

Related Posts

2 comments

সামাজিক ইতিহাসের পরিধি আলোচনা কর November 28, 2023 - 11:50 am

[…] সামাজিক ইতিহাসের প্রকৃতি আলোচনা কর […]

সামাজিক ইতিহাসের সংজ্ঞা দাও November 29, 2023 - 11:36 am

[…] আরও পড়ুন:   সামাজিক ইতিহাসের প্রকৃতি আলোচনা কর […]

Comments are closed.