Home » সামাজিক ইতিহাসের সংজ্ঞা দাও
সামাজিক ইতিহাসের সংজ্ঞা দাও

সামাজিক ইতিহাসের সংজ্ঞা দাও

by Susmi
2 comments

সামাজিক ইতিহাসের সংজ্ঞা

সামজিক ইতিহাস কি?

সামাজিক ইতিহাস হচ্ছে সমাজের ইতিহাস। মানবসমাজের উষালগ্ন থেকে বর্তমান সময় পর্যন্ত সমাজবদ্ধ মানুষের রীতিনীতি, আচার-আচরণ, প্রথা-প্রতিষ্ঠান, আর্থসামাজিক সংগঠন, পরির্তনশীল সামাজিক সম্পর্ক, সামাজিক অনুষ্ঠান- প্রতিষ্ঠানের বিকাশ এবং সামাজিক মূল্যবোধের ধারাকে কেন্দ্র করে গড়ে উঠেছে সামাজিক ইতিহাস।

সাধারণ অর্থে সামাজিক ইতিহাস হলো অতীত সমাজের মানুষ এবং বিভিন্ন সামাজিক প্রতিষ্ঠান ও কার্যাবলির বিজ্ঞানভিত্তিক বর্ণনা ও বিশ্লেষণ। বিশেষভাবে বলা যায় যে, সামাজিক ইতিহাস হলো সমাজবদ্ধ মানুষের অতীত সামাজিক জীবনযাত্রার ব্যাখ্যা-বিশ্লেষণ। অর্থাৎ মানুষ বিনির্মিত যাবতীয় সাংস্কৃতিক বিষয় এবং পরিবর্তনশীল সমাজ কাঠামোর বিজ্ঞানভিত্তিক অধ্যয়ন বা পঠন-পাঠনই সামাজিক ইতিহাস।

আরও পড়ুন:   সামাজিক ইতিহাসের প্রকৃতি আলোচনা কর

সামাজিক ইতিহাসের সংজ্ঞা

বিভিন্ন সমাজ দার্শনিক বিভিন্ন দৃষ্টিভঙ্গি থেকে সামাজিক ইতিহাসকে সংজ্ঞায়িত করেছেন। নিম্নের আলোচনায় কয়েকজন সমাজবিজ্ঞানী ও দার্শনিকের দেয় সামাজিক ইতিহাসের সংজ্ঞা উপস্থাপন করা হলো:

সমাজবিজ্ঞানী Gould and kolb-এর ‘A Dictionary of the Social Sciences’ থেকে জানা যায়, যে বিজ্ঞান পরিবর্তনশীল সামাজিক সম্পর্ক, সামাজিক অনুষ্ঠান-প্রতিষ্ঠানের বিকাশ এবং সামাজিক মূল্যবোধের পরিবর্তনের ধারা নিয়ে আলোচনা করে তাকে সামাজিক ইতিহাস বলা হয়।

অধ্যাপক T. B. Bottomone-এর মতে, “সামাজিক ইতিহাস হলো সামাজিক শক্তি ও সমাজস্থ ব্যক্তিবর্গের মধ্যে ক্রিয়া-প্রতিক্রিয়ার পর্যালোচনা।

G. M. Trevelyon তাঁর ‘English Social History’ গ্রন্থে বলেন, “Social history is the history of a people with the politics left out”, অর্থাৎ “সামাজিক ইতিহাস হচ্ছে কোনো জনগোষ্ঠীর রাজনীতি বর্জিত ইতিহাস।” যেহেতু তখনকার প্রচলিত ইতিহাস ছিল মূলত রাজনৈতিক ইতিহাস। তাই ট্রিভেলিয়ন অনেকটা অভিমান করেই সামাজিক ইতিহাসের সংজ্ঞায় রাজনীতি বাদ দিতে বলেন।

সমাজবিজ্ঞানী J. R. Green তাঁর ‘A Short History of the English People’ গ্রন্থে উল্লেখ করেছেন যে, সামাজিক ইতিহাস হচ্ছে মানুষের আর্থসামাজিক ইতিহাস।”

ডি. ডি. কোসাম্বি উল্লেখ করেছেন, “সামাজিক ইতিহাস হলো উৎপাদন উপকরণ ও উৎপাদন সম্পর্কের ক্রমোন্নতির ধারাবাহিক উপস্থাপন।

আরও পড়ুন:   সামাজিক ইতিহাসের পরিধি আলোচনা কর

D. M. Sturley-এর মতে, “Social history is the study of man in his past and of man in past-societies” অর্থাৎ সামাজিক ইতিহাস হচ্ছে মানুষের অতীত সত্তা অধ্যয়ন করা এবং অতীত সমাজবদ্ধ মানুষের অধ্যয়ন।”

Encyclopedia Britanica অনুযায়ী বলা যায় যে, “Social History is the past expenience of society” অর্থাৎ সামাজিক ইতিহাস হচ্ছে অতীত সমাজের অভিজ্ঞতা।”

অতএব আমরা বলতে পারি, সামাজিক ইতিহাস হলো মানুষ ও তার সমাজের ধারাবাহিক বর্ণনা। অর্থাৎ সামাজিক ইতিহাস হলো- সাধারণ মানুষের জীবনধারা ও সামাজিক সংগঠন এবং মানুষের সম্পর্কের ইতিহাস, যা অতীত মানুষের ও অতীত সমাজের অভিজ্ঞতার অধ্যয়ন করে থাকে।

Related Posts

2 comments

সামাজিক ইতিহাসের উৎস সমূহ কি কি? - আলোচনা কর November 29, 2023 - 11:49 am

[…] সামাজিক ইতিহাসের সংজ্ঞা দাও […]

সামাজিক ইতিহাসের গুরুত্ব ও প্রয়োজনীয়তা আলোচনা কর November 29, 2023 - 12:02 pm

[…] সামাজিক ইতিহাসের সংজ্ঞা দাও […]

Comments are closed.