Home » সামাজিক নীতির বৈশিষ্ট্য
সামাজিক নীতির বৈশিষ্ট্য

সামাজিক নীতির বৈশিষ্ট্য

by Susmi
0 comment

সামাজিক নীতির বৈশিষ্ট্য

একটি দেশের সামাজিক উন্নয়নের অন্যতম প্রধান উপায় হলো সামাজিক নীতি। সমাজবদ্ধ মানুষের কল্যাণ সাধন করাই হলো সামাজিক নীতির মূল উদ্দেশ্য। সামাজিক নীতিকে বাস্তবায়ন করতে কিছু মাধ্যম বা হাতিয়ার অনুসরণ করতে হয়। তাই সামাজিক নীতির উদ্দেশ্যে সামাজিক নীতির
বৈশিষ্ট্যের মধ্যে ফুটে ওঠে।

সামাজিক নীতির কতিপয় বৈশিষ্ট্য রয়েছে। নিম্নে সামাজিক নীতির বৈশিষ্ট্য সমূহ তুলে ধরা হলো-

১. জীবনমান উন্নয়ন

সামাজক নীতি সমাজ থেকে সমস্যা দূরীকরণের মাধ্যমে মানুষের জীবনমান উন্নয়নে প্রচেষ্টা চালায়। সামাজিক নীতি সামাজিক সমস্যা দূরীকরণে বদ্ধপরিকর।

২. উদ্দেশ্য ও লক্ষ্য বাস্তবায়ন

প্রতিষ্ঠানের উদ্দেশ্যে ও লক্ষের সাথে সামঞ্জস্যপূর্ণ করেই নীতি নির্ধারিত হয়।

৩. সামাঞ্জস্যবিধান

সামাজিক নীতি জনগণের সামাজিক পরিবেশের সাথে সামঞ্জস্য বিধানে সহায়তা করে। জনগণ তার পরিবেশের সাথে সামঞ্জস্যবিধান করে চলতে পারে, সেদিক বিবেচনা করেই সামাজিক নীতি প্রণয়ন করা হয়।

আরও দেখুন:   সামাজিক নীতি কি | সামাজিক নীতির সংজ্ঞা

৪. সিদ্ধান্ত ও আদর্শ

সামাজিক নীতি সিদ্ধান্ত গ্রহণে সহায়ক শক্তি হিসেবে কাজ করে। সামাজিক নীতি প্রাতিষ্ঠানিক, সামাজিক ও অর্থনৈতিক উন্নয়ন, মানবিক চাহিদা ও প্রয়োজন পূরণ, জনকল্যাণ সাধন, সমস্যাদির সমাধান প্রভৃতি ক্ষেত্রে অনুসরণীয় আদর্শ হিসেবে বিবেচিত হয়।

৫. সার্বিক কল্যাণ

সামাজিক নীতিতে সমাজের সর্বস্তরের জনগণকে বিবেচনায় এনে তাদের সার্বিক কল্যাণ সাধনে সহায়তা করে। সামাজিক নীতি বাস্তবায়িত হলে সমাজের সার্বিক কল্যাণ নিশ্চিত করা সম্ভব।

৬. সম্পদের সদ্ব্যবহার

সম্পদের সদ্ব্যবহার নিশ্চিত করতে সহায়তা করে সামাজিক নীতি। সামাজিক নীতি জনগণের সম্পদ ও সামর্থ্যের সাথে সামঞ্জস্য রেখে চাহিদা ও সমস্যা মোকাবিলা করে বলে সম্পদের অপচয় তুলনামূলক কম হয়।

৭. উন্নয়নের মাইলফলক

সামাজিক নীতির অন্যতম বৈশিষ্ট্য হলো সামাজিক উন্নয়নের মাইলফলক। জনগণের যাবতীয় আশা আকাঙ্ক্ষা বাস্তবায়নের ফলে সামাজিক উন্নতি দ্রুত হয়।

৮. বুদ্ধিবৃত্তিক প্রক্রিয়া

সামাজিক নীতি একটি বুদ্ধিবৃত্তিক প্রক্রিয়া। এখানে বাহ্যিক বিষয়ের চেয়ে দার্শনিক ধ্যানধারণার অধিকারী ব্যক্তির বুদ্ধিবৃত্তির চর্চার গুরুত্ব অধিক। সামাজিক নীতি একটি তাত্ত্বিক বিষয় বিধায় একে বুদ্ধিবৃত্তিক প্রক্রিয়া হিসেবে গণ্য করা যায়।

পরিশেষে বলা যায় যে, সামাজিক নীতি হলো স্ব-স্ব দেশের উন্নয়নের আলোকবর্তিকা। সামাজিক নীতির বৈশিষ্ট্যসমূহ যথোপযুক্তভাবে সমাজ পরিচালনার দিকনির্দেশনা দান করে। সরকারের বিভিন্ন কর্মসূচি গ্রহণ ও বাস্তবায়নের জন্য নীতির প্রয়োজন। নীতি সরকারের বিভিন্ন কার্যক্রমের ভিত্তি হিসেবে কাজ করে।

অতএব, আপনারা সামাজিক নীতির বৈশিষ্ট্য সমূহ সম্পর্কে জানতে পারলেন। লেখাটি ভালো লাগলে অবশ্যই বন্ধুদের সাথে শেয়ার করবেন। ধন্যবাদ।

Related Posts