Home » ১৯৭০ সালের নির্বাচনের গুরুত্ব ব্যাখ্যা কর
১৯৭০ সালের নির্বাচনের গুরুত্ব ব্যাখ্যা কর, ১৯৭ৃ০ সালের নির্বাচনের তাৎপর্য ব্যাখ্যা কর,

১৯৭০ সালের নির্বাচনের গুরুত্ব ব্যাখ্যা কর

১৯৭০ সালের নির্বাচনের তাৎপর্য ব্যাখ্যা কর

by Susmi
0 comment

১৯৭০ সালের নির্বাচনের গুরুত্ব ও তাৎপর্য

বাংলাদেশের মুক্তি সংগ্রামের ইতিহাসে ১৯৭০ সালের নির্বাচনের গুরুত্ব ও তাৎপর্য অপরিসীম। এ নির্বাচনে পূর্ব পাকিস্তানের বাঙালিদের স্বতন্ত্র জাতীয়তাবোধের বহিঃপ্রকাশ ঘটে এবং পাকিস্তানের মৃত্যুবার্তা বহন করে।

১. বাঙালি জাতীয়তাবোধ সৃষ্টি

১৯৫২ সালের মহান ভাষা আন্দোলনে বাঙালি জাতীয়তাবাদের বীজ অঙ্কুরিত হয় এবং ১৯৫৪ সালের নির্বাচন, ১৯৬৬-এর ছয় দফাভিত্তিক স্বাধিকার আন্দোলন ও ১৯৬৯-এর গণআন্দোলনের মধ্য দিয়ে তা পূর্ণতাপ্রাপ্ত হয়। ১৯৭০ সালের নির্বাচনে বাঙালি জাতীয়তাবাদ রাজনৈতিক ভিত্তি হিসেবে কাজ করে- যা বাঙালিদের অভূতপূর্ব বিজয়কে নিশ্চিত করে।

১৯৭০ সালের নির্বাচন ও ফলাফল আলোচনা

২. যুক্ত পাকিস্তানের মৃত্যুঘণ্টা

১৯৭০ সালের নির্বাচনের ফলাফলকে বিশ্লেষণ করলে দেখা যায় যে, জাতীয় পরিষদে পূর্ব পাকিস্তানে ১৬৯টি আসনের মধ্যে ১৬৭টি আসন আওয়ামী লীগ লাভ করে। কিন্তু পশ্চিম পাকিস্তানে এ দল কোনো আসন পায়নি। আবার পূর্ব পাকিস্তানে জুলফিকার আলী ভুট্টোর নেতৃত্বে পিপিপি কোনো আসন পায়নি। অর্থাৎ পাকিস্তানের একাংশ আরেক অংশকে সমর্থন করে না। আর এ মানসিকতা থেকেই পরবর্তীতে মুক্তিযুদ্ধের মাধ্যমে বাংলাদেশের সৃষ্টি হয় এবং যুক্ত পাকিস্তানের মৃত্যু ঘটে।

৩. ঔপনিবেশিক শাসনের প্রতিবাদ

এ নির্বাচনে পূর্ব পাকিস্তানের বাঙালি জনগোষ্ঠী পশ্চিম পাকিস্তানিদের ঔপনিবেশিক শাসন শোষণের কবল থেকে মুক্ত হওয়ার আকাঙ্ক্ষা ব্যক্ত করে। আওয়ামী লীগ পূর্ব পাকিস্তানের প্রতিনিধিত্বকারী রাজনৈতিক দল হিসেবে বিশ্ববাসীর দৃষ্টি আকর্ষণ করতে সক্ষম হয়।

৪. বাঙালিদের আত্মপ্রত্যয়

১৯৭০ সালের জাতীয় ও প্রাদেশিক পরিষদের নির্বাচনের ফলাফল বাঙালিদের স্বাধিকারের দাবি এবং রাজনৈতিক ঐক্যকে সুদৃঢ় ভিত্তির ওপর দাঁড় করায়। বাঙালিরা আত্মপ্রত্যয়ে উজ্জীবিত হয়ে ওঠে।

৫. সম্মোহনী নেতৃত্বের বহিঃপ্রকাশ

যেকোনো নির্বাচনে নিরঙ্কুশ বিজয়ের পেছনে অবিসংবাদিত নেতৃত্বের অবদান অনস্বীকার্য। ১৯৭০ সালের নির্বাচনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে আওয়ামী লীগের বিপুল বিজয় তাকে অবিসংবাদিত নেতার আসনে সমাসীন করে। যার ফলশ্রুতিতে ১৯৭১-এর ৭ মার্চের ঐতিহাসিক ভাষণের প্রতি উদ্বুদ্ধ হয়ে বাঙালি জাতি স্বাধীনতার রক্তিম সূর্যকে ছিনিয়ে আনে।

১৯৬৬ সালের ৬ দফা আন্দোলনের পটভূমি আলোচনা কর

৬. পাকিস্তানিদের স্বপ্নভঙ্গ

এ নির্বাচনের ফলাফল পাকিস্তানিদের প্রতিকূলে যাওয়ায় তাদের স্বপ্নভঙ্গ হয়। তাদের ধারণা ছিল আওয়ামী লীগ পূর্ব পাকিস্তানে সংখ্যাগরিষ্ঠতা অর্জনে সক্ষম হবে না এবং তারা অন্যান্য দলের সাথে কোয়ালিশন করতে বাধ্য হবে। কিন্তু সে স্বপ্ন ভেঙে দিয়ে বাঙালিরা প্রমাণ করল যে, পূর্ব পাকিস্তানে আওয়ামী লীগ একক সংখ্যাগরিষ্ঠ দল।

আশাকরি, উপরের আলোচনা থেকে আপনারা ১৯৭০ সালের নির্বাচনের গুরুত্ব ও তাৎপর্য সম্পর্কে বিস্তারিত জানতে পারলেন।

Related Posts