Home » ১৯৭০ সালের নির্বাচন ও ফলাফল আলোচনা
১৯৭০ সালের নির্বাচন, ১৯৭০ সালের নির্বাচনের ফলাফল,

১৯৭০ সালের নির্বাচন ও ফলাফল আলোচনা

১৯৭০ সালের নির্বাচনের পটভূমি ও ফলাফল

by Susmi
0 comment

১৯৭০ সালের নির্বাচন

১৯৬৯-এর মার্চে ইয়াহিয়া খান ক্ষমতায় এসে সামরিক আইনবলে ১৯৬২ সালের জাতীয় ও প্রাদেশিক পরিষদ বাতিল ঘোষণা করেন। তিনি দ্ব্যর্থহীন কণ্ঠে ঘোষণা করেন, “আমার রাজনৈতিক কোনো অভিলাষ নেই। গণতন্ত্র প্রতিষ্ঠা করাই আমার উদ্দেশ্য এবং অচিরেই জনগণের নির্বাচিত প্রতিনিধিদের কাছে ক্ষমতা হস্তান্তর করা হবে।” এ লক্ষ্যে তিনি রাজনৈতিক কর্মকাণ্ডের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার, আইনগত কাঠামো আদেশ জারি এবং পশ্চিম পাকিস্তানে এক ইউনিট ভেঙ্গে পূবর্তন প্রদেশগুলোকে পুনরুজ্জীবিত করেন। পূর্ব ঘোষণা অনুযায়ী ১৯৭০ সালে এ নির্বাচন অনুষ্ঠিত হয়।

১৯৭০ সালের নির্বাচন, নির্বাচনের ফলাফল এবং এর গুরুত্ব অপরিসীম। পাকিস্তানের রাজনৈতিক ইতিহাসে এটাই ছিল প্রথম প্রাপ্তবয়স্কদের ভোটাধিকারের ভিত্তিতে অনুষ্ঠিত সাধারণ নির্বাচন। এ নির্বাচনে আওয়ামী লীগ নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা অর্জন করে।

১৯৬৬ সালের ৬ দফা আন্দোলনের পটভূমি আলোচনা কর

আইনগত কাঠামো: ১৯৭০ সালের ৩০ মার্চ প্রেসিডেন্ট ইয়াহিয়া খান আইনগত কাঠামো আদেশ (LFO-Legal Framework Oder) জারি করেন। এ আদেশ অনুযায়ী জাতীয় ও প্রাদেশিক পরিষদের আসনসংখ্যা নিম্নোক্তভাবে বণ্টন করা হয়।

জাতীয় পরিষদের সর্বমোট আসন ৩১৩টি।  জনসংখ্যার ভিত্তিতে প্রদেশের আসন নিম্নরূপ-

প্রদেশের নাম সাধারণ আসন সংরক্ষিত মহিলা আসন সর্বমোট
পূর্বপাকিস্তান

পাঞ্জাব

সিন্ধু

বেলুচিস্তান

উত্তর-পশ্চিম সীমান্ত প্রদেশ

১৬২

৮২

২৭

২৫

০৪

০৭

০৩

০১

০১

০১

১৬৯

৮৫

২৮

২৬

০৫

৩০০ ১৩ ৩১৩

আইনগত কাঠামো আদেশে আরও বলা হয় যে,

১. নির্বাচনের ভিত্তি হবে সর্বজনীন প্রাপ্তবয়স্কদের ভোটাধিকার।

২. সকল পর্যায়ে ‘এক ব্যক্তি, এক ভোট’ (One man one vote) নীতি।

১৯৭০ সালের নির্বাচনের ফলাফল

১৯৭০ সালের ১ জানুয়ারি থেকে পূর্ণ উদ্যোমে নির্বাচনি কার্যকলাপ শুরু হয়। রাজনৈতিক দলগুলোর মধ্যে বিপুল উৎসাহ উদ্দীপনার সঞ্চার হয়। ১৯৭০ সালের নির্বাচনে প্রায় ২৫টি রাজনৈতিক দল অংশগ্রহণ করে। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মতে, ৬ দফার প্রতি জনসমর্থন প্রমাণ করার জন্য আওয়ামী লীগ নির্বাচনে অংশগ্রহণ করে। ১৯৭০ সালের ৭ ডিসেম্বর জাতীয় পরিষদ এবং ১৭ ডিসেম্বর প্রাদেশিক পরিষদ নির্বাচন অনুষ্ঠিত হয়। তবে পূর্ব পাকিস্তানের দুর্গত এলাকায় কয়েকটি আসনে ১৯৭১ সালের ১৭ জানুয়ারি নির্বাচন অনুষ্ঠিত হয়। নির্বাচনে আওয়ামী লীগ জাতীয় ও প্রাদেশিক পরিষদে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা অর্জনে সক্ষম হয়। জাতীয় পরিষদ নির্বাচনে রাজনৈতিক দলগুলোর প্রাপ্ত আসন নিম্নরূপ-

রাজনৈতিক দল পূর্ব পাকিস্তান পশ্চিম পাকিস্তান সর্বমোট প্রাপ্ত আসন
আওয়ামী লীগ ১৬০ ১৬০
পিপিপি ৮৩ ৮৩
ন্যাপ (ওয়ালী) ০৬ ০৬
মুসলিম লীগ (কাইয়ুম) ০৭ ০৭
মুসলিম লীগ (কাউন্সিল) ০৯ ০৯
মুসলিম লীগ (কনভেনশন) ০২ ০২
পিডিপি ০১ ০১
জামায়াতে ইসলামি ০৪ ০৪
জমিয়তে ওলামা পাকিস্তান ০৭ ০৭
জমিয়তে উলামায়ে ইসলাম ০৭ ০৭
স্বতন্ত্র ০১ ১৩ ১৪
১৬২ ১৩৮ ৩০০
১৯৫৮ সালের সামরিক শাসন জারির ফলাফল আলোচনা কর

নির্বাচনের ফলাফল দৃষ্টে প্রতীয়মান হয় যে, জাতীয় পরিষদে পূর্ব পাকিস্তানের মোট ১৬২টি সাধারণ আসনের ১৬০টি এবং সংরক্ষিত ৭টি মহিলা আসনসহ ১৬৭টি আসন আওয়ামী লীগ লাভ করে। বাকি দুটি আসন পিডিবি ও স্বতন্ত্র প্রার্থী পায়। পূর্ব পাকিস্তান প্রাদেশিক পরিষদের ৩০০টি সাধারণ আসনের ২৮৮টি লাভ করে আওয়ামী লীগ। ১০টি মহিলা আসনের সবকয়টিই আওয়ামী লীগ লাভ করে। অবশিষ্ট আসনগুলোর মধ্যে স্বতন্ত্র ৭টি, পিডিপি ২টি, ন্যাপ (ওয়ালী) ১টি, জামায়াতে ইসলামী ১টি এবং নেজামে ইসলামী ১টি আসন লাভ করে।

Related Posts