Home » একজন আদর্শ বিক্রয় কর্মীর গুণাবলী কি কি – আলোচনা কর
একজন আদর্শ বিক্রয় কর্মীর গুণাবলী কি কি,

একজন আদর্শ বিক্রয় কর্মীর গুণাবলী কি কি – আলোচনা কর

by Susmi
0 comment

আদর্শ বিক্রয় কর্মীর গুণাবলী

একজন আদর্শ বিক্রয় কর্মীর কিছু গুণাবলী রয়েছে। সেগুলো হলো-

১. সুদর্শন চেহারা: একজন আদর্শ বিক্রয় কর্মীর অন্যতম প্রধান গুণ হলো সুদর্শন চেহারা। কেননা সুন্দর মুখ ও চেহারার জয় সর্বত্র।

সুতরাং একজন বিক্রয় কর্মীকে হতে হবে অত্যন্ত সুন্দর ও সুদর্শন চেহারার অধিকারী। কেবল তাই নয়, তাকে পোশাক পরিচ্ছদেও অত্যন্ত ফিটফাট হতে হবে। তবেই ক্রেতা তার সুদর্শন চেহারার দ্বারা আকর্ষিত হয়ে পণ্য ক্রয় করতে প্রভাবিত হবে এবং এটাই স্বাভাবিক।

২. সুস্বাস্থ্য: বিক্রয় কর্মীকে অবশ্যই সুস্বাস্থ্যের অধিকারী হতে হবে। কেননা তাকে কঠোর পরিশ্রম করতে হয়। তাছাড়া সুস্থদেহেই সুন্দর মন থাকে।

৩. পরিশ্রমী: বিক্রয় কর্মীকে অবশ্যই কঠোর পরিশ্রমী হতে হবে। কেননা তার কাজের প্রকৃতিই হলো শ্রমসাধ্য।

বিজ্ঞাপনের গুরুত্ব আলোচনা কর

৪. মিশুক স্বভাব: বিক্রয় কর্মীর আর একটি বিশেষ গুণ হলো সকলের সাথে স্বতঃস্ফূর্ত ও হাসিখুশিভাবে মেলামেশার ক্ষমতা। অর্থাৎ অপরিচিত ক্রেতার সাথে সহজে মিশে একাত্ম হতে পারার ক্ষমতা তার থাকতে হবে। তবেই সে অল্প সময়ে অপরকে আপন করে ক্রেতায় পরিণত করতে সক্ষম হবে। এ গুণ সকলের থাকে না। তবে যথার্থ চর্চা ও প্রশিক্ষণের দ্বারা এর বিকাশ সম্ভব।

৫. প্রবণতা: একজন আদর্শ বিক্রয় কর্মীকে অবশ্যই তার কাজের প্রতি মনেপ্রাণে আগ্রহী হতে হবে। অর্থাৎ বিক্রয় কর্মী হিসেবে কাজ করার জন্যে মানসিকভাবে তাকে প্রস্তুত থাকতে হবে।

৬. সুঅভ্যাস: সুস্বাস্থ্যের ন্যায় সুঅভ্যাসও একজন আদর্শ বিক্রয় কর্মীর অন্যতম প্রধান গুণ। কেননা, ক্রেতাগণ সাধারণত সুঅভ্যাসের লোকের সংস্পর্শ অধিক পছন্দ করে।

৭. তীক্ষ্ণ বুদ্ধিমত্তা: আদর্শ বিক্রয় কর্মীকে হতে হবে তীক্ষ্ণ বুদ্ধিমত্তার অধিকারী। তবেই সে ক্রেতার মনের কথা সহজে অনুধাবন করতে সক্ষম হবে। সে উপস্থিত বুদ্ধিবলে সামান্য আলাপের মধ্যেই ক্রেতার মনস্তত্ত্ব বুঝতে পারে এবং তদনুযায়ী কাজ করে থাকে।

৮. শিক্ষা ও অভিজ্ঞতা: বিক্রয় সম্বন্ধে জ্ঞান ছাড়াও তার যথেষ্ট সাধারণ শিক্ষা এবং অভিজ্ঞতা থাকা বাঞ্ছনীয়।

৯. অধ্যবসায়ী: দৃঢ় আত্মবিশ্বাসের সাথে সাথে তাকে হতে হবে সকল বিষয়ে কষ্টসহিষ্ণু এবং অধ্যবসায়ী। আর তাই তার থাকবে অসীম ধৈর্যধারণ ক্ষমতা।

১০. মার্জিত রুচি ও ব্যবহার: আদর্শ বিক্রয় কর্মীর মার্জিত বুচি, আদব কায়দা ও ব্যবহার ক্রেতাদেরকে সহজেই বিমোহিত করতে সক্ষম হয়। তাই মধুর ব্যবহার ও মার্জিত রুচি অনেক অভদ্র ক্রেতাকেও সন্তুষ্ট করতে সক্ষম হয়। তাই Courtecy cost nothing but gains everything,’ এ আপ্তবাক্য তাকে সবসময় মনে রাখতে হবে।

১১. হিসাবে পারদর্শী: বিক্রয় কর্মীকে টাকা পয়সার লেনদেন করতে হয়। তাই তাকে হিসেবে পারদর্শী হতে হবে।

১২. মনস্তাত্ত্বিক জ্ঞান: একজন উত্তম বিক্রয় কর্মীর যথেষ্ট মনস্তাত্ত্বিক জ্ঞান থাকতে হবে। তবেই সে ক্রেতার মন ও মানসিকতানুযায়ী ব্যবহার করতে সক্ষম হবে।

১৩. আত্মবিশ্বাস ও স্থির সংকল্পবদ্ধতা: একজন আদর্শ বিক্রয় কর্মীর অন্যতম প্রধান গুণ হলো দৃঢ় আত্মবিশ্বাস ও স্থির সংকল্পবদ্ধতা। নিজের আত্মসচেতনতা তাকে অপরের নিকট গ্রহণীয় করে তোলে।

১৪. ভাষাজ্ঞান: বিক্রয় কর্মীকে বিভিন্ন ভাগাভাষী লোকের সাথে কথা বলতে হয় বলে তার বিভিন্ন জাতীয় এবং আঞ্চলিক ভাষাজ্ঞান থাকা আবশ্যক।

১৫. সততা: সততা আদর্শ বিক্রয় কর্মীর অন্যতম প্রধান গুণ। কারণ, যেকোনো অবস্থায় তাকে প্রকৃত সত্য ঘটনা ক্রেতাসমক্ষে তুলে ধরতে হয়।

১৬. বাজারজাতকরণ জ্ঞান: পণ্যের বাজার ও বাজারজাতকরণ সম্পর্কে তাকে বিশেষভাবে ওয়াকিবহাল হতে হবে।

১৭. পণ্যদ্রব্য সম্পর্কে জ্ঞান: বিক্রেয় পণ্যদ্রব্য সম্বন্ধে বিক্রয় কর্মীর বিস্তারিত জ্ঞান থাকতে হবে। তবেই পণ্যদ্রব্য সংক্রান্ত বিষয়ে ক্রেতার যেকোনো জিজ্ঞাসার জবাব সে অত্যন্ত দ্রুত ও সন্তোষজনকভাবে দিতে পারবে। অর্থাৎ পণ্যের গুণাগুণ, ব্যবহারবিধি, মূল্য, স্থায়িত্ব, উপযোগিতা, উৎপত্তি ইত্যাদি সম্বন্ধে তার যথেষ্ট জ্ঞান থাকবে।

১৮. প্রখর স্মৃতিশক্তি: উত্তম বিক্রয় কর্মীর স্মৃতিশক্তি ও পর্যবেক্ষণ ক্ষমতা হবে প্রখর। তবেই সে গ্রাহকের মন, রুচি, পছন্দ ইত্যাদি অনুযায়ী কাজ করে সাফল্য লাভে সক্ষম হবে।

১৯. নির্ভরযোগ্যতা: আদর্শ বিক্রয় কর্মী তার সততা, সরলতা ও বিশ্বাসযোগ্যতার মাধ্যমে ক্রেতার মনে এমন দৃঢ় আস্থা সৃষ্টি করবে যাতে সম্ভাব্য ক্রেতা পণ্যদ্রব্য ক্রয়ের ব্যাপারে অনায়াসে তার ওপর নির্ভর করতে পারে এবং এখানেই বিক্রয় কর্মীর সার্থকতা।

২০. রসবোধ: বিক্রয় কর্মীর আর একটি মূর্লভ গুণ হল মার্জিত অথচ হালকা ও সূক্ষ্ম রসবোধ। কেননা কথা ও শব্দের হাস্যরসাত্মক চটুল প্রয়োগ গ্রাহকদেরকে প্রচুর আনন্দ দান করে থাকে, যা সকলের নিকট উপভোগ্য।

বিজ্ঞাপনের মাধ্যম ‍গুলি কি কি?

২১. আকর্ষণীয় ব্যক্তিত্ব: আদর্শ বিক্রয় কর্মীর অন্যতম প্রধান গুণ হলো আকর্ষণীয় বা মোহনীয় ব্যক্তিত্ব। এটি কোনো একক গুণ নয়। উপরিউক্ত অনেকগুলো গুণের সমন্বয়ে তার ব্যক্তিত্বের স্ফূরণ ঘটে।

পরিশেষে বলা যায় যে, একজন আদর্শ বিক্রয় কর্মীর মধ্যে অবশ্যই উপরিউক্ত গুণগুলো থাকতে হবে। তবে সকল গুণের অধিকারী না হলেও অধিকাংশ গুণ থাকলেই আমরা তাকে আদর্শ বিক্রয় কর্মী বলতে পারি।

Related Posts