Home » বিজ্ঞাপনের মাধ্যম ‍গুলি কি কি?
বিজ্ঞাপনের মাধ্যম গুলি কি কি,

বিজ্ঞাপনের মাধ্যম ‍গুলি কি কি?

by Susmi
0 comment

প্রিয় পাঠক, আপনারা নিশ্চই জানেন যে, ব্যবসা সম্প্রসারণের জন্য অবশ্যই বিজ্ঞাপনের প্রয়োজন। কিন্তু বিজ্ঞাপন কিভাবে বা কিসের মাধ্যমে করবেন এটা জানেন না বা বুঝতে পারছেন না। তাই আজকের আলোচনায় বিজ্ঞাপনের মাধ্যম গুলি সম্পর্কে আলোচনা করবো। অর্থাৎ যেসব যেসব মাধ্যম ব্যবহার করে বিজ্ঞাপন দেয়া হয় সেগুলো সম্পর্কে আলোচনা করবো। চলুন শুরু করি।

বিজ্ঞাপনের মাধ্যম

বিজ্ঞাপনের জন্য যেসব পদ্ধতি বা কৌশল অবলম্বন করে বিজ্ঞাপন প্রকাশ করা হয়, সেগুলোকে বিজ্ঞাপনের মাধ্যম বলে। বিজ্ঞাপনের জন্য যেসব মাধ্যম সচরাচর ব্যবহার করা হয় সেগুলো নিচে আলোচিত হলো:

১. সংবাদপত্র (Newspapers)

সংবাদপত্রে বিজ্ঞাপন প্রদান সবচেয়ে জনপ্রিয় ও ব্যাপকভাবে ব্যবহৃত পদ্ধতি। প্রায় সব ধরনের বিজ্ঞাপনদাতা এ পদ্ধতি ব্যবহার করে থাকেন। সংবাদপত্রের বিজ্ঞাপনে খরচও কম অথচ হাজার হাজার পাঠকের কাছে পণ্য বা সেবার সংবাদ পৌঁছে দেয়া সম্ভব। সংবাদপত্রের বিজ্ঞাপন নমনীয় বিধায় পরিবর্তনের সাথে তাল মিলিয়ে প্রয়োজন মাফিক বিজ্ঞাপনের ভাষা বা বক্তব্য পরিবর্তন করা যায়। এ পদ্ধতির আরেকটা সুবিধা হলো এটা যথাসময়ে যথাস্থানে উপস্থাপন করা যায়। কিন্তু সংবাদপত্রে বিজ্ঞাপন দেয়ার প্রধান অসুবিধা হলো স্থানাভাব। সংবাদপত্রের খবর সঠিকভাবে ও আকর্ষণীয়’ কাঠামোর মধ্যে পরিবেশন করার স্বার্থে খুব বেশি স্থান বিজ্ঞাপনের জন্য বরাদ্দ করা হয় না। ফলে পণ্যের বিস্তারিত বিবরণ দিয়ে বিজ্ঞাপনকে তথ্যবহুল করা যায় না। আবার অশিক্ষিত লোকের নিকট পণ্য-সংবাদ পৌঁছানোর জন্য সংবাদপত্র ব্যবহার করলে তা অপচয়ের নামান্তর হবে। সংবাদপত্র ভিত্তিক বিজ্ঞাপন শিক্ষিত গ্রাহকদের জন্যই কেবল প্রযোজ্য।

বিজ্ঞাপনের গুরুত্ব আলোচনা কর

২. সাময়িক পত্র-পত্রিকা (Magazines and journals)

সাময়িক পত্রিকা সাপ্তাহিক, পাক্ষিক, মাসিক, ত্রৈমাসিক, অর্ধ-বার্ষিক বা বার্ষিক হতে পারে। সাময়িক পত্রিকায় বিজ্ঞাপনের জন্য সংবাদপত্রের তুলনায় অধিক স্থান ব্যবহার করা যায়। ফলে পণ্যের বিস্তারিত বিবরণ প্রদান করা সম্ভব হয়। সাময়িকীর বিজ্ঞাপন উৎকৃষ্ট মানের কাগজ ও বহুবিধ রং ব্যবহার করে খুবই আকর্ষণীয় করে তোলা যায়। তবে এ পদ্ধতির প্রধান অসুবিধা হলো দৈনিক পত্রিকার তুলনায় এর পাঠকের স্বল্পতা।

৩. রেডিও এবং টেলিভিশন (Radio and television)

রেডিও এবং টেলিভিশন ব্যয়সাধ্য। তথাপি গুরুত্বের দিক থেকে সংবাদপত্রের পরেই এদের স্থান। এদের মাধ্যমে বিজ্ঞাপন প্রচারিত হলে পণ্যের সংবাদ বহু লোকের নিকট পৌছে এবং সহজেই আবেদন সৃষ্টি করতে পারে। এ মাধ্যম দুটোর প্রধান অসুবিধা হচ্ছে এদের ব্যয়। অধিক ব্যয়বহুল হওয়ায় বড় বড় প্রতিষ্ঠান ছাড়া ক্ষুদ্র ও মাঝারি ব্যবসায় প্রতিষ্ঠানের পক্ষে বিজ্ঞাপনের মাধ্যম হিসেবে রেডিও টেলিভিশনের ব্যবহার সম্ভব হয় না।

৪. সরাসরি ডাক মারফত বিজ্ঞাপন (Direct mail advertising)

চিঠিপত্র, কার্ড, পঞ্জিকা, পুস্তিকা, মূল্যতালিকা, প্রচারপত্র ইত্যাদি এরূপ বিজ্ঞাপনের অন্তর্ভুক্ত। বিশেষ বিশেষ ব্যক্তির নিকট পণ্যের বিক্রয় সংবাদ প্রেরণের জন্য এ পদ্ধতি ব্যবহার করা হয়। সাধারণভাবে জনসাধারণের নিকট তথ্য প্রেরণের জন্য এ পদ্ধতি তেমন উপযোগী নয়। তা ছাড়া- এতে মুদ্রণ ও ডাক খরচ মিলিয়ে বিজ্ঞাপন ব্যয় অনেক বেড়ে যায়।

৫. উন্মুক্ত স্থানে বিজ্ঞাপন (Out-door advertising)

শহরের বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানে যেখানে সর্বদা বিপুল জনসমাগম হয় অথবা যে স্থান দিয়ে অসংখ্য লোক প্রাত্যহিক কাজে গমনা-গমন করে সেখানে খোলা জায়গায় বৈদ্যুতিক সাইন, পোস্টার বা রঞ্জিত সাইনবোর্ডে পণ্যসামগ্রীর বিজ্ঞাপন দেয়া হয়। উন্মুক্ত বিজ্ঞাপন আকর্ষণীয় রঙ এবং শৈল্পিক সৌন্দর্যের সমন্বয়ে তৈরি হয়। তাই সহজে জনসাধারণের দৃষ্টি আকর্ষণ করে।

৬. প্রচারপত্র ও ইস্তেহার (Circular and handbill)

আমাদের দেশে প্রচারপত্র ও ইস্তেহার বিজ্ঞাপনের অন্যতম মাধ্যম। পণ্য সামগ্রীর বিস্তারিত বিবরণসহ এগুলো ব্যবহারের আবশ্যকতা সম্পর্কে প্রাঞ্জল ভাষায় বিক্রেতার বক্তব্য লিপিবদ্ধ করে জনসাধারণের মধ্যে বিলি করা হয়। তবে এ পদ্ধতির অনেক অসুবিধা আছে। প্রথমত, অনেকেই বিলিকৃত প্রচারপত্র বা ইস্তেহার না পড়েই অবজ্ঞাভরে ছুড়ে ফেলে দেয়। দ্বিতীয়ত, এভাবে বিজ্ঞাপিত পণ্যের গুণাগুণ সম্পর্কে প্রায় লোকই সন্দেহ পোষণ করে। তৃতীয়ত, নামকরা প্রতিষ্ঠান এ ধরনের বিজ্ঞাপনের আশ্রয় নিলে মর্যাদা বা ইমেজ ক্ষুণ্ণ হয়।

৭. প্রদর্শনমূলক বিজ্ঞাপন (Display advertising)

পণ্যের প্রচ্ছন্ন ভোক্তাদের মধ্যে বিশেষ আকর্ষণ বা আগ্রহ সৃষ্টি করার উদ্দেশ্যে উৎপাদক বা পাইকারি ব্যবসায়ীরা প্রদর্শনমূলক বিজ্ঞাপনের আশ্রয় নিয়ে থাকে। চলচ্চিত্র (films), পণ্যসজ্জা (window- dressing) এবং আকাশ বিজ্ঞাপন প্রদর্শন বিজ্ঞাপনের অন্তর্ভুক্ত। প্রদর্শন বিজ্ঞাপনে পণ্য সজ্জা ছাড়া অন্যান্য দুটি পদ্ধতি খুবই ব্যয়বহুল। তাই সংগতিসম্পন্ন বৃহৎ প্রতিষ্ঠান ব্যতীত অন্যদের পক্ষে এসব মাধ্যম ব্যবহার করা প্রায় ক্ষেত্রেই সম্ভব হয় না।

৮. পরিবহন বিজ্ঞাপন (Vehicle or transport advertising)

বিভিন্ন প্রকার গাড়ি বিশেষ করে ট্যাক্সি ক্যাব, রেলওয়ে, ট্রাক বা বাসের গায়ে পণ্যের বিবরণ লিপিবদ্ধ করে পণ্য বিজ্ঞাপিত করা হয়। সিনেমার ছবি প্রথম মুক্তি পেলে সাধারণত এ ধরনের বিজ্ঞাপনের আশ্রয় নেয়া হয়। সাবান, সিগারেট ইত্যাদির জন্যও পরিবহন বিজ্ঞাপন ব্যবহার করা হয়।

মার্কেটিং প্রমোশন কি – মার্কেটিং প্রমোশনের হাতিয়ার গুলো কি কি?

১. প্রদর্শনী ও নমুনা (Exhibitions and samples)

প্রদর্শনীতে শিল্পজাত, কৃষিজাত ও অন্যান্য দ্রব্যের স্টল খুলে কার্যকরীভাবে জনসাধারণের নিকট পণ্যের সংবাদ পৌছে দেয়া যায়। অসংখ্য লোক প্রদর্শনীতে এসে ঘুরে ফিরে বিভিন্ন স্টল পরিদর্শন করে এবং বিভিন্ন পণ্যের প্রতি আকৃষ্ট হয়। প্রদর্শনী বিজ্ঞাপন একাধারে পণ্যের চাহিদা বৃদ্ধি করে, অন্যদিকে একই সাথে নগদে পণ্য বিক্রয়ের পথও প্রশস্ত করে।

১০ . কেবল নেটওয়ার্ক (Cable network)

আজকাল কেবল নেটওয়ার্কও বিনোদনের মাধ্যম হিসেবে ব্যবহৃত হয়ে থাকে। এটিও বিজ্ঞাপনের মাধ্যম হিসেবে বিশেষ কোনো নির্দিষ্ট এলাকার ক্রেতাদের পণ্য সেবা সম্পর্কে তথা পরিবেশন করে।

উপরিউক্ত মাধ্যমসমূহ ছাড়া আরও কয়েক প্রকার বিজ্ঞাপন মাধ্যমের প্রচলন রয়েছে। এগুলো তেমন গুরুত্বপূর্ণ না হলেও অনেকে ব্যবহার করে থাকেন। এগুলোর মধ্যে বৈদ্যুতিক আলোকসজ্জা, ক্যালেন্ডার, ডাইরি, নববর্ষের শুভেচ্ছা কার্ড, ঈদকার্ড বা পূজা কার্ড, ডাইরেক্টরি, টাইম টেবল, বার্ষিক ক্রোড়পত্র প্রকাশ, নাম মুদ্রিত হাতব্যাগ, দামি কলমদানী, এ্যাসট্রে ইত্যাদি উল্লেখযোগ্য।

Related Posts