Home » পেশা কি? পেশার বৈশিষ্ট্য কি কি?
পেশা কি পেশার বৈশিষ্ট্য কি কি

পেশা কি? পেশার বৈশিষ্ট্য কি কি?

by Susmi
0 comment

পেশা কি?

পেশা শব্দটি বিভিন্ন অর্থে ব্যবহৃত হয়। এখন পর্যন্ত পেশা সর্বজন স্বীকৃতি প্রাপ্ত হিসাবে সংজ্ঞায়িত হয়নি। তবে বিভিন্নতা থাকা সত্ত্বেও মোটামোটিভাবে পেশা বলতে বোঝায় এমন সব বৃত্তিমূলক সেবাকর্ম যা থেকে কোন ব্যক্তি তার জীবিকা অর্জন করতে পারে। যেমন- ডাক্তারের ডাক্তারি, উকিলের উকালতি, শিক্ষকের শিক্ষকতা ইত্যাদি।

পেশার সংজ্ঞা

পেশার সংজ্ঞা দিতে গিয়ে ব্যবস্থাপনা চিন্তাবিদদের মধ্যে মত পার্থক্য দেখা যায়। যাহোক পেশা বলতে এমন এক বৃত্তিমূলক সেবাকর্মকে বোঝায় যার জন্য প্রয়োজন হয় বিশেষ জ্ঞান ও প্রশিক্ষণ; যেটা ব্যক্তির আত্মতুষ্টির জন্য নয়, সমাজের বৃহত্তর স্বার্থেও ব্যবহৃত হয় এবং যার সাফল্য কেবল আর্থিক মানদন্ডে নয়, সামাজিক মানদন্ডেও পরিমাপ করা হয়।

The new international webster’s Pocket Business Dictionary তে পেশার সংজ্ঞা হিসাবে বলা হয়েছে,

“Profession is a vocation that requires considerable training and intellect, as medicine, law, engineering etc. collectively, all of those who pursue any such vacation.”

সুতরাং বলা যায় যে, পেশা হল এমন ধরনের কাজ যার জন্য বিশেষায়িত দক্ষতা ও প্রশিক্ষণের প্রয়োজন হয় এবং যার মাধ্যমে অর্থ উপার্জন করা যায়।

আরও পড়ুন:   সরকারি নিরীক্ষা বলতে কি বুঝ? সরকারি নিরীক্ষার উদ্দেশ্য আলোচনা কর

পেশার বৈশিষ্ট্য

সকল কাজকে পেশা হিসাবে গণ্য করা যায় না। কোন কাজকে পেশা হিসাবে গণ্য করতে হলে কতিপয় বৈশিষ্ট্য থাকতে হয়। নিম্নে পেশার বৈশিষ্ট্য সম্পর্কে আলোচনা করা হলঃ

১) বিশেষ জ্ঞান

বিশেষ কোন বিষয়ে পেশাদার হতে হলে ঐ বিষয়ে বিশেষ জ্ঞান থাকা আবশ্যক। বিশেষ ঐ জ্ঞান লাভ করতে হলে সুপরিচিত প্রথায় সরকার কর্তৃক অনুমোদিত কোন শিক্ষা প্রতিষ্ঠান থেকে শিক্ষা ও প্রশিক্ষণ নেওয়া প্রয়োজন।

২) ব্যবহারিক জ্ঞান অর্জন

কোন বিষয়ে পেশাদার হতে হলে তাত্ত্বিক জ্ঞানের পাশাপাশি ব্যবহারিক জ্ঞান অর্জনের প্রয়োজন। যেমন- ডাক্তারা হতে প্রথম কয়েক বছর পড়াশুনার সঙ্গে সঙ্গে হাউস স্ট্যাফ হিসাবে ডাক্তারী জগতে বাস্তব অভিজ্ঞতার সম্মুখীন হতে হয়। চার্টার্ড একাউন্ট্যান্ট পড়ার সময় অন্ততঃ পক্ষে তিন বছর কোন চার্টার্ড একাউন্ট্যান্টস ফার্মে আর্টিকেল ক্লার্ক হিসাবে ব্যবহারিক জ্ঞান লাভ করতে হয়।

৩) ব্যবহারিক জ্ঞানের প্রয়োগ

পেশাদার হওয়ার জন্য ব্যবহারিক জ্ঞান অর্জনের সাথে সাথে তা প্রয়োগ বা কাজে লাগানোর ব্যবস্থা থাকতে হবে। যেমন- এম.বি.বি.এস পাস করে একজন ডাক্তার রোগীদেরকে চিকিৎসা করেন, পেশাদার হিসাববিজ্ঞানী সি.এ পাশ করে বিভিন্ন প্রতিষ্ঠানে নিরীক্ষার কাজ করে থাকেন।

৪) কাজের স্বাধীনতা

পেশার গুণগত মান বজায় রাখার জন্য কাজ করার স্বাধীনতা থাকা প্রয়োজন। যেমন- ডাক্তারী পেশায় একজন ডাক্তার স্বাধীনভাবে মনোযোগের সাথে রোগীর চিকিৎসা করেন।

৫) নৈতিক মান

প্রতিটি পেশায় নির্দিষ্টমানের কিছু নৈতিক আচরণ মেনে চলতে হয়। যেমন- ডাক্তারদের ক্ষেত্রে নৈতিক আচরণের অংশ হিসাবে রোগীদের সাথে ভালো ব্যবহার করতে হবে।

৬) প্রতিনিধিত্বমূলক সমিতি

প্রতিটি পেশার পেশাদারদের একটি করে প্রতিনিধিত্বমূলক সংস্থা বা সমিতি থাকে। যেমন- ডাক্তারদের বাংলাদেশ মেডিক্যাল কাউন্সিল, উকিলদের বাংলাদেশ বার কাউন্সিল ইত্যাদি।

৭) সামাজিক দায়িত্ব পালন

পেশায় নিযুক্ত প্রতিটি ব্যক্তিকে সমাজের প্রতি দায়িথ্ব পালন করতে হয়। তার বিনিময়ে তাদের পারি্রিমিকও নিতে হয়।

Related Posts