Home » ভুল ও জুয়াচুরির মধ্যে পার্থক্য আলোচনা কর
ভুল ও জুয়াচুরির মধ্যে পার্থক্য

ভুল ও জুয়াচুরির মধ্যে পার্থক্য আলোচনা কর

by Susmi
0 comment

আগের লেখায় আমরা নিরীক্ষা প্রতিবেদনের প্রকারভেদ সম্পর্কে জেনেছি। আজকে আমরা জানবো ভুল ও জুয়াচুরির মধ্যে পার্থক্য কি কি। চলুন আলোচনাটি শুরু করা যাক।

ভুল ও জুয়াচুরির পার্থক্য

অনিচ্ছাকৃত বা হিসাবশাস্ত্রে জ্ঞানের অভাবে হিসাব লিপিবদ্ধকরণে যে সকল ভুল ভ্রান্তি বা ত্রুটি ঘটে উহাকে নিরীক্ষা শাস্ত্রের ভাষায় ভুলত্রুটি বলে।
পক্ষান্তরে, ইচ্ছাকৃতভাবে বা সত্যতা সম্পর্কে নিশ্চিত না হয়ে প্রতারণার উদ্দেশ্যে হিসাব সংক্রান্ত বা কারবারের পণ্য সংক্রান্ত বিষয়ে ভুল তথ্য পরিবেশন করাকে জুয়াচুরি বা জালিয়াতি বলে।
নিম্নে ভুল ও জুয়াচুরির মধ্যে পার্থক্য বর্ণনা করা হল-
পার্থক্যের বিষয় ভুলত্রুটি জুয়াচুরি
১। সংঘটন হিসাব লিখার ত্রুটি বা আদৌ না লিখলে ভুল হয়ে থাকে। তহবিল বা দ্রব্য আত্মসাৎ এবং হিসাবে কারচুপির মাধ্যমে জুয়াচুরি হয়ে থাকে
২। মিল এর জন্য রেওয়ামিল বা হিসাবসমূহ মিলতে পারে আবার নাও পারে।  এর জন্য হিসাবসমূহ মিলানো হয়।
৩। উদ্দেশ্য অনিচ্ছাকৃতভাবে এটা ঘটে থাকে। ইচ্ছাকৃতভাবে অসৎ উদ্দেশ্যে জুয়াচুরি হয়ে থাকে।
৪। উদঘাটন এটি সহজে উদ্ঘাটন করা যায়। এটি সহজে উদ্ঘাটন করা যায় না।
৫। উচ্চ পদস্থ কর্মচারীর ইঙ্গিত এটি কারো ইঙ্গিতে ঘটে না। এটি উচ্চ পদস্ত কর্মচারীদের প্রত্যক্ষ ও পরোক্ষ ইঙ্গিতে ঘটে।
৬। কর্তব্য এটি উদঘাটনে ও নিবারণে পরামর্শ দেয়া নিরীক্ষকের কর্তব্য। এটি উদঘাটন করা নিরীক্ষকের কর্তব্য। কিন্তু নিবারণের ব্যাপারে নিরীক্ষকের করণীয়  নেই।
৭। নিরোধ কার্যকর অভ্যন্তরীণ নিবারণ ব্যবস্থার মাধ্যমে ভুল নূন্যতম পর্যায়ে আনা সম্ভব।  কর্মচারীদের যোগসাজশে বা ব্যবস্থাপনা কর্তৃপক্ষ কর্তৃক সম্পাদিত জুয়াচুরি কোন ভাবেই রোধ করা সম্ভব নয়।
অতএব উপরোক্ত আলোচনা থেকে আমরা ভুল ও জুয়াচুরি সম্পর্কে জানলাম। আর এটাও জানলাম যে, ভুলত্রুটি ও জুয়াচুরি উভয়ের উপস্থিতি হিসাবের সঠিকতাকে ক্ষুণ্ণ করে এবং এদের মধ্যে যথেষ্ট পার্থক্য বিদ্যমান।

Related Posts