Home » নিরীক্ষা মান কি? আন্তর্জাতিক নিরীক্ষা মান কি এবং এই মানসমূহের সুবিধা
নিরীক্ষা মান কি আন্তর্জাতিক নিরীক্ষা মান কি

নিরীক্ষা মান কি? আন্তর্জাতিক নিরীক্ষা মান কি এবং এই মানসমূহের সুবিধা

by Susmi
0 comment

নিরীক্ষা মান

যে কোন বিজ্ঞানভিত্তিক শাস্ত্রের প্রধান ভিত্তি হল কতকগুলো মৌল নীতি ও আদর্শ। তাই, বিজ্ঞানভিত্তিক শাস্ত্র হিসাবে নিরীক্ষা শাস্ত্র কতকগুলো মৌল নীতি ও আদর্শ নিয়ে গঠিত এ বিষয়ে সন্দেহ নাই। যে সকল মৌল নীতি বা আদর্শের উপর ভিত্তি করে নিরীক্ষা শাস্ত্র প্রতিষ্ঠিত তাকে নিরীক্ষা মান বলে। এই সব মৌলনীতি বা আদর্শের মাপকাঠিতে নিরীক্ষার গুণাগুণ পরিমাপ করা যায়।

অন্য কথায় বলা যায় যে, নিরীক্ষা কাজকে মানসম্মতভাবে সুসম্পন্ন করার জন্য হিসাব পেশা সম্পৃক্ত প্রতিষ্ঠান বা সংস্থা কর্তৃক গৃহীত নিয়মাবলীকে নিরীক্ষা মান বলে। নিরীক্ষামান নিরীক্ষা কাজের মধ্যে সমরূপতা আনে। নিরীক্ষামান জাতীয় এবং আন্তর্জাতিক পর্যায়ে গৃহীত হতে পারে। উন্নত দেশসমূহে সুষ্ঠুভাবে নিরীক্ষা কাজ সম্পাদনের জন্য নিজস্ব নিরীক্ষামান প্রণয়ন করেছে।

পৃথিবীর বড় বড় হিসাবরক্ষক কর্তৃপক্ষ তাদের সদস্যদের অনুসরণের জন্য নিরীক্ষামান ইস্যু করে থাকে। যুক্তরাজ্যের International Federation of Accountants  এর আন্তর্জাতিক নিরীক্ষা কার্যক্রম কমিটি আন্তর্জাতিক নিরীক্ষামান ইস্যু করে থাকে। American Institute of Certified Public Accountants (AICPA) নিরীক্ষা সংক্রান্ত মান ইস্যু করে থাকে।

সুতরাং বলা যায় যে, যে সব মূলনীতি বা আদর্শের উপর নিরীক্ষা শাস্ত্র প্রতিষ্ঠিত এবং যেগুলোর সাহায্যে নিরীক্ষা সংক্রান্ত কার্যাবলীর পরিমাপ করা যায় তাকে নিরীক্ষা মান বলে।

আন্তর্জাতিক নিরীক্ষা মান

নিরীক্ষা শাস্ত্র একটি বিজ্ঞানভিত্তিক শাস্ত্র বলে এর কতকগুলো মৌল নীতি বা আদর্শ আছে। এই মৌল নীতি বা আদর্শের মাপকাঠিতে নিরীক্ষার গুণাগুণ পরিমাপ করা যায়।

নিরীক্ষা কাজকে মানসম্মতভাবে সুসম্পন্ন করার জন্য হিসাব পেশা সম্পৃক্ত প্রতিষ্ঠান বা সংস্থা নিরীক্ষা সংক্রান্ত নিয়মাবলীর প্রণয়ন করেন যাকে নিরীক্ষামান বলে। নিরীক্ষামান নিরীক্ষা কাজের মধ্যে সমরূপতা আনে। যুক্তরাজ্যের International Federation of Accountants এর আন্তর্জাতিক নিরীক্ষা ও নিশ্চয়তা মান বোর্ড (International Auditing and Assurance Standards of Board) এর সদস্যসমূহের নিরীক্ষা কাজের মধ্যে সমতা আনার জন্য নিরীক্ষা কাজকে মানসম্পন্ন করার জন্য যে নিরীক্ষামান ইস্যু করে তাকে আন্তর্জাতিক নিরীক্ষা মান বলে। এ মানসমূহ নিরীক্ষা কাজের গুণগত উৎকর্ষ সাধন করে এবং নিরীক্ষকের জন্য দিক নির্দেশিকা হিসেবে কাজ করে।

আন্তর্জাতিক নিরীক্ষা ও নিশ্চয়তা মান বোর্ড এখন পর্যন্ত ৩৫ নিরীক্ষামান প্রণয়ন করেছে। Institute of Chartered Accountants of Bangladesh এবং Institute of Cost and Management Accountants of Bangladesh, International Federation of Accountants (IFAC) এর সদস্য। IFAC এর International Auditing Practice Committee (IAPC) কর্তৃক প্রণীত নিরীক্ষা মানের প্রচার, প্রসার ও কার্যকর করার জন্য ইনষ্টিটিউটদ্বয় অঙ্গীকারবদ্ধ। বাংলাদেশ International Federation of Accountants এর সদস্য বলে এসব আন্তর্জাতিক নিরীক্ষামান গ্রহণ করেছে।

সুতরাং বলা যায় যে, যে সব মূল নীতি বা আদর্শের উপর নিরীক্ষা শাস্ত্র প্রতিষ্ঠিত এবং যেগুলোর সাহায্যে নিরীক্ষা কাজের পরিমাপ করা যায় এবং নিরীক্ষা কাজের সমরূপতা আনা যায় আন্তর্জাতিক নিরীক্ষা কার্যক্রম কমিটি কর্তৃক ইস্যুকৃত এরূপ মানকে আন্তর্জাতিক নিরীক্ষা মান বলে।

সম্পর্কিত লেখা

নিরীক্ষা কি একটি পেশা? – ব্যাখ্যা কর।

নিরীক্ষা কত প্রকার ও কি কি | নিরীক্ষার প্রকারভেদ

নিরীক্ষা কি? নিরীক্ষার উদ্দেশ্য কি?

আন্তর্জাতিক নিরীক্ষা মানসমূহের সুবিধা

আন্তর্জাতিক সংস্থা আন্তর্জাতিক নিরীক্ষা কার্যক্রম কমিটি রচিত মানকে আন্তর্জাতিক নিরীক্ষামান বলে। এ মানসমূহ নিরীক্ষা কাজের গুণগত উৎকর্ষ সাধন করে এবং নিরীক্ষকের জন্য দিক নির্দেশিকা হিসাবে কাজ করে। নিম্নে আন্তর্জাতিক নিরীক্ষা মানের সুবিধা বর্ণিত হল:

১) প্রতিবেদন ও আর্থিক বিবরণীর বিশ্বাস যোগ্যতা বৃদ্ধি

আন্তর্জাতিক নিরীক্ষা মানসমূহ বলবৎ ও অনুসরণ করা হলে নিরীক্ষকের প্রতিবেদনের বিশ্বাসযোগ্যতা বৃদ্ধি পাবে এবং সাথে সাথে আর্থিক বিবরণীসমূহের বিশ্বাসযোগ্যতাও বৃদ্ধি পাবে।

২) হিসাব মানসমূহের উপকারিতা বৃদ্ধি

আন্তর্জাতিক নিরীক্ষা মানের অনুসরণের ফলে আন্তর্জাতিক হিসাব মানসমূহের উপকারিতা বৃদ্ধি পাবে।

৩) হিসাব মানের কার্যকারিতা বৃদ্ধি

আন্তর্জাতিক নিরীক্ষামান আন্তর্জাতিক হিসাবমানের কার্যকারিতা বৃদ্ধি করে। পাঠকগণকে আন্তর্জাতিক পর্যায়ে আর্থিক তথ্যের তুলনায় সহায়তা করে।

৪) মূলধনের প্রবাহ বৃদ্ধিতে সহায়তা

আন্তর্জাতিক নিরীক্ষা মানসমূহের উপস্থিতি অনুন্নত অঞ্চলে মূলধনের প্রবাহ সৃষ্টিতে সাহায্য করে।

৫) নিরীক্ষা পদ্ধতিতে সমরূপতা

আন্তর্জাতিক নিরীক্ষা মানের বিকাশ ও সদস্য দেশসমূহে এদের অনুসরণের ফলে নিরীক্ষা পদ্ধতিতে সমরূপতা আসবে।

সুতরাং বলা যায় যে, আন্তর্জাতিক নিরীক্ষা মান নিরীক্ষকের কাজকে সহজতর করেছে এবং হিসাব ব্যবহারকারীগণকে উপকৃত করেছে।

Related Posts