Home » বাজারজাতকরণ পরিবেশ অধ্যয়ন গুরুত্বপূর্ণ কেন? – ব্যাখ্যা কর
বাজারজাতকরণ পরিবেশ অধ্যয়ন গুরুত্বপূর্ণ কেন

বাজারজাতকরণ পরিবেশ অধ্যয়ন গুরুত্বপূর্ণ কেন? – ব্যাখ্যা কর

by Susmi
0 comment

বাজারজাতকরণ পরিবেশ বাজারজাতকরণ কর্মকান্ডের উপর প্রত্যক্ষ বা পরোক্ষভাবে প্রভাব বিস্তার করে। তাই যে কোনো কার্যক্রম বা পরিকল্পনা গ্রহণের সময় বাজারজাতকরণ পরিবেশ বিশ্লেষণ করতে হয়। সফলতা অর্জনের জন্য বাজারজাতকারীর পরিবেশের গতি প্রকৃতি, বাজারজাতকরণের উপর পরিবেশের সম্ভাব্য প্রভাব বিবেচনা করা প্রয়োজন। নিম্নে বিভিন্ন দৃষ্টিকোণ থেকে বাজারজাতকরণ পরিবেশ অধ্যয়ন এর গুরুত্ব আলোচনা করা হলো–

১. কার্যক্রম পরিচালনা

বাজারজাতকারীকে তার দৈনন্দিন কার্যক্রম পরিচালনা করার জন্য পরিবেশ পর্যবেক্ষণ করতে হয়। ব্যষ্টিক ও সামষ্টিক পরিবেশ সম্পর্কে পরিপূর্ণ জ্ঞান থাকলে দক্ষতার সাথে কার্যক্রম পরিচালনা করা সম্ভব হয়।

বাজারজাতকরণ পরিবেশ কাকে বলে | বাজারজাতকরণ পরিবেশ বলতে কি বুঝায়

২. সবলতা ও দুর্বলতা চিহ্নিত করা

একজন বাজারজাতকারীর তার ব্যবসায়ের সবলতা ও দুর্বলতা জানা প্রয়োজন। এতে সবলতা কাজে লাগানো বা দুর্বলতা দূর করা সম্ব হয়। প্রতিষ্ঠানের ব্যষ্টিক পরিবেশ বিশ্লেষণ করে বাজারজাতকারী সবলতা ও দুর্বলতা চিহ্নিত করতে পারে।

৩. হুমকি ও সুযোগ বিশ্লেষণ

বিভিন্ন দিক থেকে কোম্পানির উপর যেমন হুমকি আসতে পারে, তেমনি বিভিন্ন ক্ষেত্রে সুযোগও সৃষ্টি হতে পারে। বাজারজাতকরণ পরিবেশ বিশেষ করে সামষ্টিক পরিবেশ বিশ্লেষণ করে এসব হুমকি ও সুযোগ চিহ্নিত ও বিশ্লেষণ করা যায়। এতে তুমকি মোকাবেলা ও সুযোগ গ্রহণের মতো কার্যক্রম নেয়া সহজ হয়।

৪. খাপ খাওয়ানো

বাজারজাতকরণের সামষ্টিক পরিবেশ বাজারজাতকারী নিয়ন্ত্রণ করতে পারে না। তাই সামষ্টিক পরিবেশের সাথে খাপ খাইয়ে কৌশল গ্রহণ করতে হয়। এ অবস্থায় বাজারজাতকরণ পরিবেশ সম্পর্কে অবগত থাকলে বাজারজাতকারী তার কার্যক্রমকে পরিবেশের সাথে খাপ খাওয়াতে পারে।

৫. নিয়ন্ত্রণ করা

ব্যষ্টিক পরিবেশের উপাদানগুলো বাজারজাতকারী নিয়ন্ত্রণ করতে পারে। কোথায়, কিভাবে, কখন, কতটুকু নিয়ন্ত্রণ করতে হবে তা বুঝার জন্য ব্যষ্টিক পরিবেশ জানা প্রয়োজন। তাই বাজারজাতকরণ পরিবেশ যথাযথভাবে অধ্যয়ন করলে বাজারজাতকারী ব্যষ্টিক পরিবেশ নিয়ন্ত্রণ করতে পারবে।

৬. সঠিক কৌশল গ্রহণ

যে কোনো কৌশল তখনই সঠিক হয়, যখন কৌশল ঠিক করার সময় প্রভাব বিস্তারকারী সবগুলো উপাদান বিবেচনা করা হয়। বাজারজাতকরণ পরিবেশ বাজারজাতকরণ কৌশলের উপর প্রত্যক্ষ বা পরোক্ষভাবে প্রভাব বিস্তার করে। বাজারজাতকরণ পরিবেশ অধ্যয়ন করলে বাজারজাতকারী এসব প্রভাব বিবেচনা করে সঠিক কৌশল গ্রহণ করতে পারে।

৭. প্রতিযোগি মোকাবেলা

প্রত্যেক বাজারজাতকারীকেই কম-বেশি প্রতিযোগি মোকাবেলা করতে হয়। প্রতিযোগি বিশ্লেষণ বা প্রতিযোগি সম্পর্কে আলোচনা ব্যষ্টিক পরিবেশের অংশ। তাই পরিবেশের জ্ঞান যথাযথভাবে প্রতিযোগি মোকাবেলা করতে সাহায্য করে।

৮. তথ্য সংগ্রহ

সিদ্ধান্ত গ্রহণের সময় সংশ্লিষ্ট বিভিন্ন বিষয় সম্পর্কে তথ্য সংগ্রহ করা প্রয়োজন হয়। যেমন- মধ্যস্থকারবারি, ক্রেতা, জনগোষ্ঠী, সরবরাহকারী, অর্থনৈতিক অবস্থা, প্রযুক্তি প্রভৃতি সংক্রান্ত তথ্য। বাজারজাতকরণ পরিবেশ বিশ্লেষণ করলে এসব তথ্য সংগ্রহ করা সহজ হয়।

৯. পরিবর্তন শনাক্তকরণ

বাজারজাতকরণ পরিবেশ প্রতিনিয়ত পরিবর্তিত হয়। পরিবর্তন সম্পর্কে সময়মতো জানলে সিদ্ধান্ত গ্রহণে সুবিধা হয়। বাজারজাতকরণ পরিবেশ অধ্যয়ন করলে পরিবেশের পরিবর্তন শনাক্ত করা সম্ভব হয়।

১০. দীর্ঘমেয়াদি পরিকল্পনা

বাজারজাতকারীকে প্রায়ই দীর্ঘমেয়াদি পরিকল্পনা গ্রহণ করতে হয় এক্ষেত্রে পরিবেশের প্রভাব বিবেচনা করা প্রয়োজন। এজন্য বাজারজাতকারীর বাজারজাতকরণ পরিবেশ অধ্যয়ন করা আবশ্যক।

১১. দিকনির্দেশনা প্রদান

দীর্ঘমেয়াদি উদ্দেশ্য অর্জনের ক্ষেত্রে বাজারজাতকরণ পরিবেশ বিশ্লেষণ সঠিক দিকনির্দেশনা প্রদান করে। এছাড়া পরিবর্তনশীল প্রতিযোগিতামূলক পরিবেশেও পরিবেশ বিশ্লেষণ দিকনির্দেশনা পাওয়া যায়।

১২. দ্রুত ও সঠিক সিদ্ধান্ত গ্রহণ

পরিবর্তনশীল প্রতিযোগিতামূলক পরিবেশের সাথে খাপ-খাওয়াতে হলে দ্রুত সিদ্ধান্ত গ্রহণ করা প্রয়োজন। সঠিক সিদ্ধান্ত গ্রহণে কালক্ষেপণের অর্থই হচ্ছে প্রতিযোগিতায় পিছিয়ে পড়া। বাজারজাতকরণ পরিবেশ বিশ্লেষণের মাধ্যমে দ্রুত ও সঠিক সিদ্ধান্ত গ্রহণ করা যায়।

ব্যবসায় পরিবেশ কি | ব্যবসায় পরিবেশের উপাদান সমূহ আলোচনা কর

১৩. সমস্যা পূর্বানুমান

যে কোনো পরিকল্পনা বাস্তবায়নের ক্ষেত্রে বিভিন্ন সমস্যা আসতে পারে। অপ্রত্যাশিত সমস্যা অনেক সময় উদ্দেশ্য অর্জনে বাধা সৃষ্টি করে। বাজারজাতকরণ পরিবেশ বিশ্লেষণের মাধ্যমে এসব সমস্যা পূর্বানুমান ও প্রতিরোধের ব্যবস্থা করা যায়।

১৪. বাজারজাতকরণ মিশ্রণ ডিজাইন

বাজারজাতকরণ মিশ্রণ ডিজাইন করার ক্ষেত্রে বাজারজাতকারীর পরিবেশের জ্ঞান প্রয়োজন। যেমন- প্রযুক্তিগত পরিবেশের জ্ঞান পণ্য, বণ্টন ও প্রসারে নতুন প্রযুক্তির ব্যবহার সম্পর্কে ধারণা দিবে। ফলে প্রয়োজনে বাজারজাতকরণ মিশ্রণ পরিবর্তনও করা যাবে।

১৫. বাজারজাতকরণ গবেষণা পরিচালনা

বাজারজাতকরণ গবেষণায় বিভিন্ন উৎস থেকে তথ্য সংগ্রহ ও বিশ্লেষণ করা হয়। বাজারজাতকরণ পরিবেশ সম্পর্কে ধারণা থাকলে এসব তথ্য সংগ্রহ ও সঠিকভাবে বিশ্লেষণ করা সহজ হবে।

অতএব, উপরের আলোচনা থেকে বলা যায় যে, যেহেতু বাজারজাতকরণের কার্যক্রমের উপর পরিবেশের প্রত্যক্ষ ও পরোক্ষ প্রভাব রয়েছে তাই বাজারজাতকারীর বাজারজাতকরণ পরিবেশ অধ্যয়ন করা প্রয়োজন।

Related Posts