Home » বাজারজাতকরণ পরিবেশ কাকে বলে | বাজারজাতকরণ পরিবেশ বলতে কি বুঝায়
বাজারজাতকরণ পরিবেশ কাকে বলে, বাজারজাতকরণ পরিবেশ বলতে কি বুঝায়,

বাজারজাতকরণ পরিবেশ কাকে বলে | বাজারজাতকরণ পরিবেশ বলতে কি বুঝায়

by Susmi
0 comment

বাজারজাতকরণ পরিবেশ

সফলভাবে প্রতিষ্ঠানের লক্ষ্য অর্জনের জন্য উৎপাদনপূর্ব কিছু কার্যক্রম থেকে শুরু করে উৎপাদনকারীর কাছ থেকে পণ্য ও সেবা ভোক্তার কাছে পৌঁছানো এবং ভোক্তার কাছে পৌঁছানোর পরবর্তী কিছু কার্যক্রমের সমষ্টিকে বাজারজাতকরণ বলে। যে পারিপার্শ্বিক অবস্থার মধ্যে বাজারজাতকরণ এসব কার্যাবলি সম্পাদন করে তাই বাজারজাতকরণ পরিবেশ। পারিপার্শ্বিক অবস্থার মধ্যে রয়েছে বিভিন্ন পক্ষ, শক্তি ও পারিপার্শ্বিক উপাদান।

ব্যবসায় পরিবেশ কি | ব্যবসায় পরিবেশের উপাদান সমূহ আলোচনা কর

বাজারজাতকরণ পরিবেশের মধ্যে ব্যষ্টিক পরিবেশ বাজারজাতকরণ কার্যক্রমের উপর সরাসরি প্রভাব বিস্তার করে এবং কিছুটা নিয়ন্ত্রণযোগ্য। আর সামষ্টিক পরিবেশ পরোক্ষভাবে প্রভাব বিস্তার করে এবং বাজারজাতকরণ ব্যবস্থাপকের নিয়ন্ত্রণ বহির্ভূত। বিভিন্ন লেখক বিভিন্নভাবে বাজারজাতকরণ পরিবেশকে সংজ্ঞায়িত করেছেন। নিম্নে কয়েকটি সংজ্ঞা দেয়া হলো-

  • Philip Kotler এবং Gary Armstrong এর মতে, “বাজারজাতকরণ পরিবেশ হচ্ছে বাজারজাতকরণের বাইরের কতকগুলো পক্ষ ও শক্তি যা অভীষ্ট ক্রেতাদের সাথে সফল সম্পর্ক তৈরি ও বজায় রাখার ক্ষেত্রে বাজারজাতকরণ ব্যবস্থাপনার যোগ্যতাকে প্রভাবিত করে।”
  • বাজারজাতকরণ পরিবেশের সংজ্ঞা দিতে গিয়ে Pride এবং Ferrell বলেন, “একটি সংগঠনের প্রয়োজনীয় উপকরণ অর্জন ও পণ্য উৎপাদনের উপর যে সব বাহ্যিক শক্তি প্রত্যক্ষ বা পরোক্ষভাবে প্রভাব বিস্তার করে সেগুলো নিয়ে বাজারজাতকরণ পরিবেশ গঠিত।।
  • Busch এবং Houston এর মতে, “বাজারজাতকরণ পরিবেশ হচ্ছে বৈচিত্র্যময়, গতিশীল ও অনিয়ন্ত্রণযোগ্য শক্তির সেট যা একটি সংগঠনের বাজারজাতকরণ কার্যক্রম ও সুযোগের উপর প্রভাব বিস্তার করে।”
  • এ প্রসঙ্গে Sherlekar ও অন্যান্যরা বলেন, “মার্কেটিং পরিবেশ বাহ্যিক শক্তি নিয়ে গঠিত যেগুলোর উপর সংগঠন ও ব্যবস্থাপনার সামান্য নিয়ন্ত্রণ আছে।”
  • এ প্রসঙ্গে Skinner বলেন, “একটি সংগঠনের বাইরের সকল শক্তি বাজারজাতকরণ পরিবেশের অন্তর্ভুক্ত যা এটির বাজারজাতকরণ কর্মকাণ্ডকে প্রত্যক্ষ বা পরোক্ষভাবে প্রভাবিত করে।

উপরিউক্ত আলোচনার প্রেক্ষিতে বাজারজাতকরণ বা মার্কেটিং পরিবেশের কয়েকটি বৈশিষ্ট্য চিহ্নিত করা যায়। যেমন-

১. মার্কেটিং পরিবেশ কতকগুলো পক্ষ, শক্তি ও পারিপার্শ্বিক উপাদান নিয়ে গঠিত;

২. মার্কেটিং পরিবেশ কোম্পানির কার্যক্রমকে প্রত্যক্ষ বা পরোক্ষভাবে প্রভাবিত করে;

৩. ব্যষ্টিক পরিবেশকে কিছুটা নিয়ন্ত্রণ করা গেলেও সামষ্টিক পরিবেশ নিয়ন্ত্রণ বহির্ভূত;

৪. মার্কেটিং পরিবেশ পরিবর্তনশীল এবং তা কোম্পানির জন্য সুযোগ বা হুমকি সৃষ্টি করতে পারে;

৫. কোম্পানির বাজারজাতকরণ কার্যাবলি বাজারজাতকরণ পরিবেশের মধ্যে সম্পাদিত হয়।

সামগ্রিক আলোচনার প্রেক্ষিতে বলা যায় যে, বাজারজাতকরণ পরিবেশ হলো অনেকগুলো কিছুটা নিয়ন্ত্রণযোগ্য ও অনিয়ন্ত্রণযোগ্য পক্ষ, শক্তি ও পারিপার্শ্বিক উপাদানের সমন্বয়ে গঠিত অবস্থা যা একটি প্রতিষ্ঠানের বাজারজাতকরণ কার্যক্রমকে প্রত্যক্ষ বা পরোক্ষভাবে প্রভাবিত করে।

বাজারজাতকরণের মৌলিক ধারণা সমূহ আলোচনা কর

Related Posts