Home » বাজার কি? বাজার কত প্রকার ও কি কি?
বাজার কি, বাজার কত প্রকার ও কি কি,

বাজার কি? বাজার কত প্রকার ও কি কি?

by Susmi
0 comment

বাজার কি ?

সাধারণ অর্থে বাজার বলতে কোনো স্থানকে বুঝায়, যেখানে বিক্রেতারা একত্রিত হয়ে পণ্য দ্রব্য ক্রয় বিক্রয় করে। যেমন- নিউ মার্কেট, কারওয়ান বাজার, কাপ্তান বাজার প্রভৃতি। অর্থনীতির দৃষ্টিকোণ থেকে একটি পণ্যকে কেন্দ্র করে একটি বাজার গড়ে ওঠে। যেমন- পাটের বাজার, সোনার বাজার, ধানের বাজার প্রভৃতি। বাজারজাতকরণের দৃষ্টিতে বাজার হচ্ছে কোনো পণ্যের বর্তমান ও সম্ভাব্য ক্রেতার সমষ্টি। বর্তমান ক্রেতারা এখন পণ্য কিনছে, আর সম্ভাব্য ক্রেতারা বর্তমানে পণ্য না কিনলেও ভবিষ্যতে কিনতে পারে। সম্ভাব্য ক্রেতাদের অভাব আছে, পণ্য ক্রয়ের মতো অর্থ আছে এবং অর্থ ব্যয় করার ইচ্ছা আছে। বাজার কি – সে সম্পর্কে বিভিন্ন বিশেষজ্ঞ বিভিন্ন সংজ্ঞা প্রদান করেছেন। নিম্নে সেগুলোর কয়েকটি তুলে ধরা হলো-

  • Philip Kotler এবং Gary Armstrong এর মতে, “বাজার হচ্ছে একটি পণ্য বা সেবার বর্তমান ও সম্ভাব্য সকল ক্রেতার সেট।”
  • Lamb, Hair এবং McDaniel এর মতে, “বাজার হচ্ছে প্রয়োজন বা অভাব এবং ক্রয়ের যোগ্যতা ইচ্ছাযুক্ত ব্যক্তি বা সংগঠন।”
  • Henry Assael এর ভাষায়, বাজার হচ্ছে একদল ক্রেতা যারা একই পণ্য সুবিধা প্রত্যাশা করে।
  • বাজারের সংজ্ঞা দিতে গিয়ে Stanton, Etzel এবং Walker বলেন, “বাজার বলতে বুঝায় ব্যক্তি বা প্রতিষ্ঠান যাদের মেটানোর মতো অভাব আছে, ব্যয় করার মতো অর্থ আছে এবং অর্থ ব্যয় করার ইচ্ছা আছে।”
  • Boone এবং Kurtz এর ভাষায় বাজার হচ্ছে ক্রেতা যাদের ক্রয়ক্ষমতা আছে এবং ক্রয়ের ইচ্ছা ও কর্তৃত্ব উভয়ই আছে।

অতএব দেখা যাচ্ছে বাজার হতে হলে কয়েকটি শর্ত পূরণ করতে হবে। যেমন-

১. অভাব আছে এমন ব্যক্তি বা সংগঠন;

২. অভাব পূরণের মতো প্রয়োজনীয় অর্থ তাদের আছে;

৩. অর্থ ব্যয় করার ইচ্ছা আছে; এবং

৪. পণ্য কেনার কর্তৃত্ব আছে।

পরিশেষে বলা যায় যে, বাজার হচ্ছে কোনো পণ্যের বর্তমান ও সম্ভাব্য ক্রেতার সমষ্টি যাদের অভাব আছে, অভাব মেটানোর মতো অর্থ আছে, অর্থ ব্যয় করার ইচ্ছা ও কর্তৃত্ব আছে।

মার্কেটিং এ অর্থনৈতিক পরিবেশের প্রভাব আলোচনা কর

বাজার কত  প্রকার ?

ভরে বাজারের শ্রেণিবিন্যাসের সময় কতিপয় বিষয়ের প্রতি খেয়াল রাখা বাঞ্ছনীয়। বিভিন্ন পক্ষ নিজ নিজ দৃষ্টিকোণ থেকে বাজারের শ্রেণিবিন্যাস করতে পারে। এলাকা, মেয়াদ, ব্যবসায়ের প্রকৃতি, পণ্যের প্রকৃতি ইত্যাদির ভিত্তিতে বাজারকে শ্রেণীবিভক্ত করা যায়। এ সবের ভিত্তিতে শ্রেণীবিভক্ত বাজার যথা ‘সংগঠিত পণ্য বাজার, ‘সেবা বাজার’, ‘শেয়ার বাজার’, ‘মুদ্রা বাজার’, ‘অর্থ বাজার’, ‘পুঁজি বাজার’ বা ‘মূলধন বাজার’ ইত্যাদি বাজারের নাম আমরা প্রায়শই শুনে থাকি। কিন্তু আমরা এখানে বিপণনের দৃষ্টিকোণ থেকে বাজারের প্রকারভেদ সম্পর্কে আলোচনা করব।

বিপণনের দৃষ্টিকোণ থেকে বাজার তিন প্রকার। যথা:-

১. ভোক্তা বাজার (Consumer Markets)

২. শিল্প বাজার (Industrial Markets)

৩. পুনঃবিক্রেতার বাজার (Reseller Markets)

যেসব ব্যক্তি এবং প্রতিষ্ঠানের সমন্বয়ে নির্দিষ্ট বাজার সৃষ্টি হয় তাদের বৈশিষ্ট্যের ভিত্তিতে বাজারের উপরিউক্ত শ্রেণীবিন্যাস করা হয়েছে। একজন বিক্রেতা বা বিপণনকারী একটি নির্দিষ্ট বাজারের কথা মাথায় রেখে তার বিপণন কৌশল নির্ধারণ করে। তাই প্রত্যেক প্রকার বাজারের সাধারণ বৈশিষ্ট্যসমূহ সম্পর্কে জ্ঞান থাকা খুবই প্রয়োজন।

১. ভোক্তা বাজার

যেসব ক্রেতা শুধুই ভোগ করার উদ্দেশ্যে পণ্য ক্রয় করে তাদের সমন্বয়ে ভোক্তা বাজারের সৃষ্টি হয়। ভোক্তা বাজারের গ্রাহকগণ কখনই ক্রীত পণ্য পুনরায় বিক্রি করে মুনাফা অর্জন করার জন্য পণ্য ক্রয় করে না। পণ্যের উপযোগ ভোগ করা কিংবা পণ্য থেকে উপকার পাওয়ার উদ্দেশ্যেই তারা পণ্য ক্রয় করে।

আমরা যারা সমাজে বিচরণ করি, তারা প্রত্যেকেই বহু ধরনের ‘ভোক্তা বাজার’-এর সাথে সংযুক্ত। আমরা যে পণ্য ক্রয় করি নিজের ব্যবহারের জন্য, পরিবারের সদস্যদের ব্যবহারের জন্য, আমরা সেই পণ্যের সাথে সংশ্লিষ্ট ভোক্তা বাজার-এর গ্রাহক হিসেবে চিহ্নিত হই। সমাজে বসবাসরত ব্যক্তিদের ক্রয়ক্ষমতা এবং জনসংখ্যা যত বাড়তে থাকে, ভোক্তা বাজারসমূহের সংখ্যা এবং আয়তনও ততই সম্প্রসারিত হতে থাকে।

ব্যষ্টিক ও সামষ্টিক পরিবেশের মধ্যে পার্থক্য আলোচনা কর

২. শিল্প-বাজার

শিল্প-বাজার বলতে এমন কতিপয় ব্যক্তি ও প্রতিষ্ঠানের সমষ্টিকে বোঝায় যারা উৎপাদনে ব্যবহারের জন্য পণ্য ক্রয় করে। অর্থাৎ সোজা কথায় বলতে গেলে বলতে হয়, যারা একটি নতুন দ্রব্য তৈরি করে তা বিক্রি করার জন্য অন্যের নিকট থেকে বিশেষ ধরনের কাঁচামাল বা অন্যরূপ সামগ্রী খরিদ করে, তাদেরকে নিয়েই শিল্প-বাজারের সৃষ্টি হয়। শিল্প-বাজারে শুধু শিল্পপণ্য (industrial goods) ক্রয়-বিক্রয় হয় ভোগ্যগণ্য নয়। শিল্প-বাজারকে তাই উৎপাদকের বাজারও (producer’s market) বলা যায়।

৩. পুনঃবিক্রেতার বাজার

পাইকারি ব্যবসায়ী, খুচরা ব্যবসায়ী ইত্যাদি মধ্যস্থকারবারিদের নিয়ে পুনঃবিক্রেতার বাজার গঠিত হয়। বস্তুতপক্ষে, যেসব ব্যবসায়ী চূড়ান্ত পণ্য ক্রয় করার পর মুনাফা লাভের উদ্দেশ্যে তা পুনরায় বিক্রি করার কাজে জড়িত থাকে, তাদেরকে সামগ্রিকভাবে ‘পুনঃবিক্রেতার বাজার’ নামে অভিহিত করা হয়।

আশাকরি, উপরের আলোচনা থেকে বাজার কি এবং বাজার কত প্রকার ও কি কি সে সম্পর্কে বিস্তারিত জানতে পেরেছেন।

Related Posts