Home » ব্যষ্টিক ও সামষ্টিক পরিবেশের মধ্যে পার্থক্য আলোচনা কর
ব্যষ্টিক ও সামষ্টিক পরিবেশের মধ্যে পার্থক্য, ব্যষ্টিক পরিবেশ ও সামষ্টিক পরিবেশের মধ্যে পার্থক্য,

ব্যষ্টিক ও সামষ্টিক পরিবেশের মধ্যে পার্থক্য আলোচনা কর

by Susmi
0 comment

ব্যষ্টিক ও সামষ্টিক উভয় পরিবেশই বাজারজাতকরণ কর্মকান্ডে প্রভাব বিস্তার করে। বাজারজাতকারীকে তাই দুটি পরিবেশই বিবেচনা করে সিদ্ধান্ত গ্রহণ করতে হয়। বিভিন্ন ক্ষেত্রে ব্যষ্টিক ও সামষ্টিক পরিবেশের মধ্যে পার্থক্য পরিলক্ষিত হয়।

নিম্নে ব্যষ্টিক ও সামষ্টিক পরিবেশের মধ্যে পার্থক্য দেখানো হলো-

পার্থক্যের বিষয় ব্যষ্টিক পরিবেশ সামষ্টিক পরিবেশ
১. সংজ্ঞা ১. ব্যষ্টিক পরিবেশ ঐসব উপাদানের সমন্বয়ে গঠিত যেগুলো কোম্পানির কাছাকাছি অবস্থান করে কোম্পানির কার্যক্রমের উপর সরাসরি প্রভাব বিস্তার করে। ১. সামষ্টিক পরিবেশ হচ্ছে ঐ সকল বাহ্যিক উপাদান যেগুলো ব্যষ্টিক পরিবেশকে ঘিরে রাখে এবং কোম্পানির বাজারজাতকরণ কার্যক্রমকে পরোক্ষভাবে প্রভাবিত করে।
২. বিশেষজ্ঞের সংজ্ঞা ২. The mircor environment consists of the actores close to the comany that affect its ability to serve its customers. – Philip Kotler এবং Gary Armstrong. ২. Macro environment is the larger social forces that affect the micro environment. – Philip Kotler এবং Gary Armstrong.
৩. প্রভাব ৩. ব্যষ্টিক পরিবেশ বাজারজাতকরণ কার্যক্রমকে প্রত্যক্ষভাবে প্রভাবিত করে। ৩. সামষ্টিক পরিবেশ বাজারজাতকরণকে পরোক্ষভাবে প্রভাব বিস্তার করে।
৪. নিয়ন্ত্রণ ৪. বাজারজাতকারী ও পরিবেশকে কিছুটা হলেও নিয়ন্ত্রণ করতে পারে। ৪. এ পরিবেশ বাজারজাতকারীর নিয়ন্ত্রণ বহির্ভূত।
৫. অবস্থান ৫. ব্যষ্টিক পরিবেশ কোম্পানির কাছাকাছি অবস্থান করে। ৫. এ পরিবেশ ব্যষ্টিক পরিবেশকে ঘিরে অবস্থান করে।
৬. উপাদান ৬. কোম্পানি, সরবরাহকারী, বাজারজাতকরণ মধ্যস্থকারবারি, ক্রেতা, প্রতিযোগি ও জনগোষ্ঠী। ৬. জনসংখ্যা, অর্থনৈতিক, প্রাকৃতিক, প্রযুক্তিগত, রাজনৈতিক ও সাংস্কৃতিক শক্তি।
৭. পূর্বানুমান ৭. ব্যষ্টিক পরিবেশ বা এটির পরিবর্তন সম্পর্কে পূর্বানুমান করা যায়। ৭. এ পরিবেশ বা এটির পরিবর্তন সম্পর্কে অনেক ক্ষেত্রেই পূর্বানুমান করা যায় না।
৮. আওতা ৮. এটির আওতা অপেক্ষাকৃত ছোট। ৮. সামষ্টিক পরিবেশের আওতা অপেক্ষাকৃত বড়।
৯. পরিবর্তনশীলতা ৯. ব্যষ্টিক পরিবেশ কম পরিবর্তনশীল। ৯. এটি তুলনামূলক বেশি পরিবর্তনশীল।

অতএব, ব্যষ্টিক ও সামষ্টিক পরিবেশের ক্ষেত্রে উপরিউক্ত পার্থক্য সমূহ পরিলক্ষিত হয়।

সামষ্টিক পরিবেশ কি? সামষ্টিক পরিবেশের উপাদান কি কি?
ব্যষ্টিক পরিবেশ কি? ব্যষ্টিক পরিবেশের উপাদান কি কি?

Related Posts