Home » ভোক্তাবাজার ও ব্যবসায় বাজারের মধ্যে পার্থক্য দেখাও
ভোক্তাবাজার ও ব্যবসায় বাজারের মধ্যে পার্থক্য

ভোক্তাবাজার ও ব্যবসায় বাজারের মধ্যে পার্থক্য দেখাও

by Susmi
0 comment

ব্যক্তিগত বা পারিবারিক ভোগের জন্য যেসব ক্রেতা পণ্য কিনে তাদের নিয়ে ভোক্তাবাজার গঠিত। অন্যদিকে, যেসব ক্রেতা উৎপাদন, পুনঃপ্রক্রিয়াকরণ বা ব্যবসায়িক কাজে ব্যবহারের জন্য পণ্য কিনে তাদের নিয়ে ব্যবসায় বাজার গঠিত। বিভিন্ন দৃষ্টিকোণ থেকে ভোক্তাবাজার ও ব্যবসায় বাজারের মধ্যে পার্থক্য বিদ্যমান। নিম্নে এসব পার্থক্যগুলো দেখানো হলো-

পার্থক্যের বিষয় ভোক্তাবাজার ব্যবসায় বাজার
১. ক্রয়ের উদ্দেশ্য ১. ব্যক্তিগত ও পারিবারিক ভোগের জন্য ভোক্তাবাজারের ক্রেতারা পণ্য ক্রয় করে। ১. উৎপাদন, পুনঃপ্রক্রিয়াকরণ বা ব্যবসায়িক কাজে ব্যবহারের জন্য ব্যবসায় বাজার পণ্য ক্রয় করে।
২. ক্রয়ের আকার ২. ভোক্তাবাজারের ক্রেতারা পণ্য অল্প পরিমাণে ক্রয় করে। ২. এ বাজারের ক্রেতারা বৃহৎ আকারে পণ্য ক্রয় করে।
৩. ক্রয় বিবেচনা ৩. এক্ষেত্রে ক্রেতারা নিজেদের প্রয়োজন ও সন্তুষ্টি বিবেচনা করে পণ্য ক্রয় করে। ৩. এক্ষেত্রে ব্যবসায়িক লাভ-ক্ষতি বিবেচনা করে পণ্য ক্রয় করা হয়।
৪. এককপ্রতি মূল্য ৪. ভোক্তাবাজারে পণ্যের এককপ্রতি মূল্য অপেক্ষাকৃত কম হয়ে থাকে। ৪. এক্ষেত্রে এককপ্রতি মূল্য অপেক্ষাকৃত বেশি হয়ে থাকে।
৫. লেনদেন ৫. এককপ্রতি মূল্য কম ও ক্রয়ের আকার ছোট হওয়ায় লেনদেনে কম টাকা লাগে। ৫. এককপ্রতি মূল্য বেশি ও ক্রয়ের আকার বড় হওয়ায় লেনদেনে বেশি টাকা প্রয়োজন হয়।
৬. বণ্টন প্রণালি ৬. ক্রেতা সারা দেশে ছড়িয়ে ছিটিয়ে থাকে বলে বণ্টন প্রণালি অনেক বিস্তৃত ও দীর্ঘ হয়। ৬. ক্রেতারা অনেক ক্ষেত্রেই কেন্দ্রীভূত থাকে বলে বণ্টন প্রণালির বিস্তৃতি কম ও সংক্ষিপ্ত হয়।
৭. প্রসার হাতিয়ার ৭. প্রসারের অন্যান্য হাতিয়ার ব্যবহৃত হলেও বিজ্ঞাপন, বিক্রয় প্রসার বেশি কার্যকর। ৭. এক্ষেত্রে ব্যক্তিক বিক্রয় কার্যকর ও বহুল ব্যবহৃত। তবে বিক্রয় প্রসারও ব্যবহৃত হয়।
৮. বিক্রয়োত্তর সেবা ৮. কিছু কিছু পণ্যের ক্ষেত্রে প্রয়োজন হলেও সামগ্রিকভাবে বিক্রয়োত্তর সেবা ততটা গুরুত্বপূর্ণ নয়। ৮. ব্যবসায় বাজারের পণ্যের ক্ষেত্রে বিক্রয়োত্তর সেবা খুবই গুরুত্বপূর্ণ।
৯. ক্রয়ের ঘনত্ব ৯. ভোক্তাবাজারের ক্রেতারা ঘন ঘন পণ্য ক্রয় করে। ৯. এক্ষেত্রে ক্রেতাদের ক্রয়ের ঘনত্ব কম।
১০. ক্রেতার সংখ্যা ১০. ক্রেতার সংখ্যা বেশি। ১০. ক্রেতার সংখ্যা কম।
১১. ক্রয়ক্ষমতা ১১. ক্রেতাদের ক্রয়ক্ষমতা কম। ১১. ক্রেতাদের ক্রয়ক্ষমতা বেশি।
১২. বাজার বিস্তৃতি ১২. ভোক্তাবাজার সারা দেশব্যাপী বিস্তৃত থাকে। ১২. কারখানা ভৌগোলিকভাবে কেন্দ্রীভূত থাকে বলে অপেক্ষাকৃত কম বিস্তৃত।
১৩. পণ্য জ্ঞান ১৩. অনেক ক্ষেত্রেই ক্রেতাদের পণ্য সংক্রান্ত বিস্তারিত জ্ঞান থাকে না। ১৩. ক্রেতারা পণ্যের বিভিন্ন দিক সম্পর্কে অনেক বেশি সচেতন ও অবগত।
১৪. কারিগরি জ্ঞান ১৪. এক্ষেত্রে বিক্রেতাদের তেমন একটা কারিগরি জ্ঞানসম্পন্ন হতে হয় না। ১৪. ক্রেতাদের প্রায় ক্ষেত্রেই কারিগরি তথ্য সরবরাহ করতে হয় বলে ব্যবসায় বাজারে বিক্রেতাদের কারিগরি জ্ঞানসম্পন্ন হতে হয়।
১৫. ইজারা ব্যবস্থা ১৫. ভোক্তাবাজারে পণ্য বাজারজাতকরণের ক্ষেত্রে ইজারা প্রথার প্রচলন নেই। ১৫. ভারি যন্ত্রপাতিসহ অনেক পণ্যই ইজারার মাধ্যমে সংগ্রহ করতে হয়।

অতএব, ভোক্তাবাজার ও ব্যবসায় বাজারের মধ্যে উপরিউক্ত বিভিন্ন ক্ষেত্রে পার্থক্য দেখা যায়।

আরও পড়ুন:

বাজার বিভক্তিকরণ কি? বাজার বিভক্তিকরণের সুবিধা-অসুবিধা ও উদ্দেশ্য

ভোক্তা বাজার কি? ভোক্তার বাজারের বৈশিষ্ট্য সমূহ আলোচনা কর।

Related Posts