Home » মার্কেটিং এ অর্থনৈতিক পরিবেশের প্রভাব আলোচনা কর
মার্কেটিং এ অর্থনৈতিক পরিবেশের প্রভাব আলোচনা কর

মার্কেটিং এ অর্থনৈতিক পরিবেশের প্রভাব আলোচনা কর

by Susmi
0 comment

মার্কেটিং এ অর্থনৈতিক পরিবেশের প্রভাব

মার্কেটিং কার্যক্রমে অর্থনেতিক পরিবেশ গভীরভাবে সম্পর্কযুক্ত। কোনো দেশের সামগ্রিক অর্থনেতিক অবস্থা এবং সরকার কর্তৃক অনুসৃত অর্থনৈতিক নীতিমালা একজন বাজারজাতকারীর কার্যক্রমকে নানাভাবে প্রভাবিত করে। নিম্নে মার্কেটিং এ অর্থনৈতিক পরিবেশের প্রভাব আলোচনা করা হলো-

১. অর্থ, ঋণ ও মূলধন

যে দেশের অর্থ ও ঋণ তথা মূলধনের যোগান বা সরবরাহ পর্যান্ত ও সহজলভ্য, সে সমাজে বাজারজাতকরণ কার্যক্রম বেশি সম্প্রসারিত হয়। সব দেশের সরকার মুদ্রা ব্যবস্থাকে সুষ্ঠুভাবে নিয়ন্ত্রণ করে বাজারজাতকরণ উন্নয়নের জন্য অনুকূল পরিবেশ সৃষ্টির চেষ্টা করে।

২. যোগাযোগের সুযোগ-সুবিধা

যোগাযোগ একটি গুরুত্বপূর্ণ অর্থনৈতিক পরিবেশের উপাদান, যেটি বাজারজাতকরণ অগ্রগতিকে সবচেয়ে বেশি প্রভাবিত করে। ভালো যোগাযোগ ব্যবস্থা একটি উৎপাদিত পণ্যের উৎপাদন ব্যয় কমিয়ে প্রতিষ্ঠানের মুনাফা বৃদ্ধিতে সহায়তা করে।

৩. রাজস্ব আইন

অনেক সময় দেখা যায় কোনো শিল্পের জন্য প্রয়োজনীয় কাঁচামাল আমদানির উপর শুল্ক হার তৈরি পণ্য আমদানির চেয়ে বেশি হয়। ফলে রাজস্ব সংক্রান্ত এই সমস্ত ত্রুটিসমূহ বাজারজাতকরণ কার্যক্রমকে বিঘ্ন সৃষ্টি করে।

৪. ভূমি ও অন্যান্য সুযোগ-সুবিধার প্রাপ্যতা

বাজারজাতকরণ কার্যক্রম পরিচালনার লক্ষ্যে ভূমি ও অন্যান্য সুযোগ-সুবিধা যেমন শক্তি, দক্ষশ্রম ইত্যাদির প্রাপ্যতা নিশ্চিত করতে হবে। এ সকল উপাদানের সহজ প্রাপ্তি বাজারজাতকরণের উপর অনুকূল প্রভাব ফেলে।

৫. সঞ্চয় ও বিনিয়োগ

একটি দেশের জনগণের আর্থিক অবস্থার উপর সঞ্চয় ও বিনিয়োগের পরিমাণ নির্ভর করে। দেশের জনগণের আয় বৃদ্ধি পেলে একদিকে ভোগের পরিমাণ বাড়ে, অন্যদিকে সঞ্চয় ও বিনিয়োগের পরিমাণও বৃদ্ধি পায়, ফলে বাজারজাতকরণ পরিবেশও উন্নতি লাভ করে।

৬. শিল্পনীতি

অর্থনেতিক পরিবেশের বিভিন্ন উপাদানের মধ্যে শিল্পনীতি একটি গুরুত্বপূর্ণ উপাদান। কোন খাতে কোথায় বিনিয়োগ করলে কর রেয়াত পাওয়া যাবে, কোন খাতে কোথায় বিনিয়োগ করলে সরকার বেশি সুযোগ-সুবিধা দেবে ইত্যাদি শিল্পনীতি হতে জেনে নিয়ে বাজারজাতকরণ কার্যক্রম শুরু করা যেতে পারে।

৭. আর্থিক নীতি

একটি দেশে অনুসৃত আর্থিক নীতির উপর নির্ভর করে বাজারজাতকরণ কার্যক্রমের হ্রাস-বৃদ্ধি নির্ভর করে। ভালো আর্থিক নীতি গ্রহণের সাথে ব্যক্তিমালিকানাধীন বাজারজাতকরণকারী দ্রুত এগিয়ে আসে ফলে বাজারজাতকরণ পরিবেশের কার্যক্রম প্রসার লাভ করে।

৮. সুলভ শ্রম ও দক্ষ মানব সম্পদ

বাজারজাতকরণ কর্মকার্ড প্রসারের জন্য সুলভ শ্রম ও দক্ষ মানব সম্পদ প্রয়োজন। সস্তা দক্ষ শ্রমিকের যোগান বর্তমান থাকলে অর্থনৈতিক পরিবেশ অনুকূল রয়েছে বলে ধরে নেওয়া হয়।

৯. চাহিদা ও সরবরাহ অবস্থা

কোনো অঞ্চলে পণ্য ও সেবার চাহিদার তুলনায় সরবরাহ ঘাটতি থাকলে ঐ অঞ্চলে ঘাটতি পূরণের জন্য বাজারজাতকরণ প্রতিষ্ঠান গড়ে তোলার পরিবেশ বর্তমান আছে বলে ধরে নেওয়া যায়।

১০. প্রাথমিক শিল্পের বিকাশ

বাজারজাতকরণ বড় শিল্পপ্রতিষ্ঠান গড়ে উঠার জন্য প্রাথমিক বা সাহায্যকারী ছোট ছোট শিল্প প্রতিষ্ঠান চালু থাকা বাঞ্ছনীয়। যে দেশের অর্থ ও ঋণ বিনিয়োগ ভালো ও উন্নত সে দেশের অর্থনেতিক বিকাশ ততই উজ্জ্বল।

পরিশেষে বলা যায়, সাধারণভাবে অর্থনৈতিক কাঠামো, শিল্প এবং কৃষিক্ষেত্রে চলমান অবস্থা, শিল্প, কৃষি, ব্যবসায়, শুল্ক কর, যোগাযোগ ইত্যাদি সম্পর্কিত সরকারি নীতিমালা, মোট জাতীয় উৎপাদন এবং জাতীয় আয়ের কাঠামো, এদের উপাদান ও বণ্টন, অর্থ ও ঋণ ইত্যাদি অর্থনেতিক পরিবেশের অন্তর্ভুক্ত।

ব্যষ্টিক ও সামষ্টিক পরিবেশের মধ্যে পার্থক্য আলোচনা কর
সামষ্টিক পরিবেশ কি? সামষ্টিক পরিবেশের উপাদান কি কি?

Related Posts