Home » মুজিবনগর সরকার সম্পর্কে সংক্ষেপে লিখ
মুজিবনগর সরকার সম্পর্কে সংক্ষেপে লিখ, মুজিবনগর সরকার,

মুজিবনগর সরকার সম্পর্কে সংক্ষেপে লিখ

by Susmi
0 comment

মুজিবনগর সরকার

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের জন্ম ১০ এপ্রিল, ১৯৭১। এই সরকার মুজিবনগরে তার প্রথম কার্যালয় স্থাপন করেছিল বলে এর ব্যাপক পরিচিতি হলো ‘মুজিবনগর সরকার’ হিসেবে। মুক্তিযুদ্ধকে সফল করার জন্য ভারতসহ অন্যান্য জাতীয় মুক্তি আন্দোলনের প্রতি সহানুভূতিশীল দেশসমূহের সাহায্য সহযোগিতার প্রয়োজন ছিল। এই সহযোগিতার পূর্বশর্ত হচ্ছে একটি সরকার গঠন করা, যা সকলের কাছে গ্রহণযোগ্য।

এ প্রেক্ষিতে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক তাজউদ্দিন আহমদ, জাতীয় ও প্রাদেশিক পরিষদে নির্বাচিত সদস্যদের নিয়ে কুষ্টিয়া জেলার সীমান্তে এক অধিবেশন আহ্বান করেন। এ অধিবেশনেই সর্বসম্মতিক্রমে মুক্তিযুদ্ধ ও সরকার পরিচালনার জন্য মন্ত্রিপরিষদ গঠন করা হয়। এই মন্ত্রিপরিষদ ১০ এপ্রিল বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে রাষ্ট্রপতি করে সার্বভৌম গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার ঘোষণা করে। সৈয়দ নজরুল ইসলামকে উপরাষ্ট্রপতি (বঙ্গবন্ধুর অনুপস্থিতিতে অস্থায়ী রাষ্ট্রপতি) এবং তাজউদ্দীন আহমদকে প্রধানমন্ত্রী নির্বাচিত করা হয়, প্রধানমন্ত্রী ১১ এপ্রিল বাংলাদেশ বেতারে মন্ত্রিপরিষদ গঠনের ঘোষণা দেন।

আরও দেখুন:   ১৯৬৯ সালের গণঅভ্যুত্থানের কারণ ও গুরুত্ব

১৭ এপ্রিল ১৯৭১ তারিখে মেহেরপুরের বৈদ্যনাথ তলার ভবেরপাড়া গ্রামের আমবাগানে নতুন সরকারের শপথ নেওয়ার সিদ্ধান্ত গৃহীত হয়। সকাল ১১ টায় সরকারের মন্ত্রিপরিষদের সদস্য, দেশি-বিদেশি সাংবাদিক ও অন্যান্য ব্যক্তিবর্গ উপস্থিত হলে ক্যাপ্টেন মাহবুব উদ্দিন আহমেদ মুক্তিবাহিনীর ছোট্ট একটি দল নিয়ে অতিথিবৃন্দকে অভিবাদন জানান এবং escort করে বা নিরাপত্তা বেষ্টনীর মধ্য দিয়ে অনুষ্ঠান স্থলে নিয়ে আসেন। এরপর পরিষদের ক্ষমতাপ্রাপ্ত প্রতিনিধি হিসেবে অধ্যাপক ইউসুফ আলী স্বাধীনতার ঘোষণাপত্র পাঠ করেন। তারই পরিচালনায় গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের উপরাষ্ট্রপতি ও মন্ত্রীরা আনুষ্ঠানিকভাবে ও প্রকাশ্যে শপথ নেন। মেজর আবু ওসমান চৌধুরীর নেতৃত্বে মূলত ইপিআর সদস্যদের নিয়ে গঠিত মুক্তিবাহিনীর একটি চৌকস দল উপরাষ্ট্রপতি ও অস্থায়ী রাষ্ট্রপতি সৈয়দ নজরুল ইসলামকে গার্ড অব অনার প্রদান করে। এরপর অস্থায়ী রাষ্ট্রপতি সংক্ষিপ্ত ভাষণ দেন, যা উপস্থিত মুক্তিবাহিনীর সদস্যদের ও বৈদ্যনাথ তলায় জড়ো হওয়া হাজার হাজার মানুষকে উদ্বেলিত করেছিল। প্রধানমন্ত্রী তাজউদ্দিন আহমেদ এ স্থানের নাম সরকার প্রধান বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামানুসারে রাখেন ‘মুজিবনগর’। আর এ কারণেই বাংলাদেশের প্রথম স্বাধীন সরকারকে বলা হয় ‘মুজিবনগর সরকার’ ।

আরও দেখুন:   ১৯৬৬ সালের ৬ দফা আন্দোলনের গুরুত্ব | বাঙালির মুক্তির সনদ

মুজিবনগর সরকার সম্পর্কে কিছু প্রশ্ন ও উত্তর

মুজিবনগর সরকারের প্রধানমন্ত্রী কে ছিলেন?

তাজউদ্দীন আহমদ।

মুজিবনগর সরকার কোথায় গঠিত হয়?

মেহেরপুরের বৈদ্যনাথ তলার ভবেরপাড়া গ্রামের আমবাগানে।

মুজিবনগর সরকারের সদস্য কতজন ছিলেন?

৬ জন।

মুজিবনগর সরকার কবে গঠিত হয়?

১৭ এপ্রিল ১৯৭১ তারিখে।

মুজিবনগর সরকারের রাষ্ট্রপতি কে ছিলেন?

রাষ্ট্রপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। তাঁর অবর্তমানে অস্থায়ী রাষ্ট্রপতি হিসেবে দায়িত্বপ্রাপ্ত হন উপরাষ্ট্রপতি সৈয়দ নজরুল ইসলাম।

মুজিবনগর সরকারের অর্থমন্ত্রী কে ছিলেন?

ক্যাপ্টেন এম মনসুর আলী।

Related Posts