Home » শিল্প পণ্য কি? শিল্প পণ্যের বৈশিষ্ট্য সমূহ আলোচনা কর
শিল্প পণ্য কি, শিল্প পণ্যের বৈশিষ্ট্য,

শিল্প পণ্য কি? শিল্প পণ্যের বৈশিষ্ট্য সমূহ আলোচনা কর

by Susmi
0 comment

শিল্প পণ্য

শিল্প পণ্য বলতে এমন ধরনের পণ্যকে বোঝায় যা আরেকটি নতুন পণ্য তৈরির জন্য ব্যবহার করা হয়। অর্থাৎ এগুলো এমন ধরনের পণ্য যা শিল্প বা কারখানার নিকট বিক্রয় করা হয়, কখনো গৃহস্থালি ভোক্তার নিকট বিক্রয় করা হয় না। কোনো দ্রব্য বা সেবা উৎপাদনের জন্য এগুলো ক্রয় করা হয়, পুনঃবিক্রয়ের জন্য ক্রয় করা হয় না। নিচে এ সম্পর্কিত কয়েকটি উল্লেখযোগ্য সংজ্ঞা উপস্থাপন করা হলো:-

১. ম্যাকার্থি (McCarthy)-এর ভাষায়, “শিল্প পণ্য হলো ঐসব পণ্য যা অন্য পণ্য তৈরির কাজে ব্যবহার করা হয়।”

২. Philip Kotler and Gary Armstrong বলেন, “শিল্প পণ্য হচ্ছে ঐগুলো যা পুনরায় প্রক্রিয়াকরণ করার জন্য বা ব্যবসায় করার জন্য ব্যবহারের লক্ষ্যে বিভিন্ন ব্যক্তি ও সংগঠন ক্রয় করে।”

ভোগ্য পণ্য কাকে বলে ও ভোগ্য পণ্যের বৈশিষ্ট্য সমূহ

৩. Steven J. Skinner বলেন, “যে পণ্য অন্য পণ্য উৎপাদনে বা কোনো প্রতিষ্ঠানের ব্যবসায় কার্যে ব্যবহারের জন্য ক্রয় করা হয়, তাকে শিল্পপণ্য বলে।”

উপরের আলোচনা ও সংজ্ঞাগুলো থেকে বলা যায়, যে সব পণ্য যা চূড়ান্ত ভোগের জন্য ব্যবহৃত না হয়ে ভোগ ও ব্যবহারোপযোগী করে তোলার জন্য পুনরায় উৎপাদন কাজে নিয়োগ করা হয়, সেগুলোকে শিল্পপণ্য বলে।

শিল্প পণ্যের বৈশিষ্ট্য

১. ক্রয়ের উদ্দেশ্য (Objective of purchase): উৎপাদন, পুনঃপ্রক্রিয়াকরণ বা ব্যবসায়িক উদ্দেশ্যে শিল্পপণ্য ক্রয় করা হয়। শিল্পপণ্য সরাসরি ভোগ করা হয় না। ২. ক্রয়ের আকার (Size of purchase): শিল্পপণ্য একসাথে বেশি পরিমাণে ক্রয় করা হয়। অর্থাৎ, ক্রয় বৃহদায়তনের হয়ে থাকে।

৩. প্রক্রিয়াকরণ (Processing): শিল্পপণ্য প্রক্রিয়াকরণের মাধ্যমে চূড়ান্ত ভোগের উপযোগী পণ্য বা অন্যান্য শিল্পপণ্য তৈরি করা হয়।

৪. ক্রয়ের ঘনত্ব (Frequency of purchase): একবারে বেশি পণ্য ক্রয় করা হয় বলে শিল্পপণ্য ক্রয়ের ঘনত্ব কম। অর্থাৎ, ঘন ঘন শিল্পপণ্য ক্রয় করা হয় না।

৫. এককপ্রতি মূল্য (Per unit price): শিল্পপণ্যের এককপ্রতি মূল্য বেশি হয়ে থাকে। এজন্য বেশি অর্থ বিনিয়োগ করতে হয়।

৬. পণ্য জ্ঞান (Product knowledge): শিল্পপণ্যের ক্রেতাদের পণ্য সম্পর্কে বিস্তারিত জ্ঞান থাকে।

৭. ক্রেতার সংখ্যা (Number of customer): এ জাতীয় পণ্যের ক্রেতার সংখ্যা সীমিত বা কম এবং ক্রেতারা বিশেষ অঞ্চলে কেন্দ্রীভূত থাকে।

৮. বণ্টন প্রণালি (Channel of distribution): বেশিরভাগ শিল্পপণ্য প্রত্যক্ষ প্রণালির মাধ্যমে বাজারজাতকরণ করা হয়। অর্থাৎ, শিল্পপণ্যের বণ্টন প্রণালি ক্ষুদ্র বাহ্রস্ব হয়ে থাকে।

৯. নির্ভরশীল চাহিদা (Dependent demand): শিল্পপণ্যের চাহিদা শিল্পপণ্যের মাধ্যমে উৎপাদিত ভোগ্যপণ্যের চাহিদার উপর নির্ভরশীল। যেমন- পাটের চাহিদা পাটজাত পণ্যের চাহিদার উপর নির্ভর করে।

১০. বিক্রয়োত্তর সেবা (After sales service): শিল্পপণ্যের ক্ষেত্রে বিক্রয়োত্তর সেবা গুরুত্বপূর্ণ। কাঁচামালের বিক্রয়োত্তর সেবা প্রয়োজন নেই। অন্যান্য ক্ষেত্রে এটাকে গুরুত্ব সহকারে বিবেচনা করে।

১১. প্রসার হাতিয়ার (Promotional tool): শিল্পপণ্য বাজারজাতকরণে ব্যক্তিক বিক্রয় খুবই কার্যকর ও বহুল ব্যবহৃত প্রসার হাতিয়ার। তবে এক্ষেত্রে বিক্রয় প্রসারও ব্যবহৃত হয়।

১২. পণ্য স্পেসিফিকেশন (Product specification): অধিকাংশ শিল্পপণ্যই স্পেসিফিকেশন অনুযায়ী ক্রয়-বিক্রয় করা হয়।

১৩. অনমনীয় চাহিদা (Inelasitic demand): শিল্পপণ্যের চাহিদা যেহেতু এর মাধ্যমে উৎপাদিত ভোগ্যপণ্যের চাহিদার উপর নির্ভরশীল, তাই দামের হ্রাস-বৃদ্ধিতে চাহিদার পরিবর্তন হয় না। অর্থাৎ, শিল্পপণ্যের চাহিদা অনমনীয় প্রকৃতির।

উপরিউক্ত বৈশিষ্ট্যাবলি বিবেচনা করে শিল্পপণ্য বাজারজাতকরণ করতে হয়।

ভোক্তাবাজার ও ব্যবসায় বাজারের মধ্যে পার্থক্য দেখাও

Related Posts