Home » স্নায়ুতন্ত্র কাকে বলে ও স্নায়ুতন্ত্রের শ্রেণীবিভাগ
স্নায়ুতন্ত্র কাকে বলে, স্নায়ুতন্ত্র কি, স্নায়ুতন্ত্রের শ্রেণীবিভাগ

স্নায়ুতন্ত্র কাকে বলে ও স্নায়ুতন্ত্রের শ্রেণীবিভাগ

by Susmi
0 comment

স্নায়ুতন্ত্র

এক্টোডার্ম নামক ভূণীয় স্তর থেকে স্নায়ুতন্ত্রের উৎপত্তি। স্নায়ুতন্ত্র মানবদেহের সবচেয়ে প্রয়োজনীয় ও গুরুত্বপূর্ণ অংশ। মানব আচরণের জৈবিক ভিত্তি হিসেবে স্নায়ুতন্ত্র অনন্য গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

বিবর্তনের গতিপথের মাধ্যমে এককোষী জীব বহুকোষী জীবে পরিণত হয়েছে। বহুকোষী জীবের দেহের অঙ্গ-প্রত্যঙ্গে ছড়িয়ে থাকা অগণিত কোষের বৈচিত্র্যময় ক্রিয়াকলাপের সাথে সমন্বয়সাধন করা এবং পরিবেশের সাথে সুসম্পর্ক রক্ষার উদ্দেশ্যে আবির্ভূত হয়েছে দ্রুত যোগাযোগ নিয়ন্ত্রণকারী স্নায়ুতন্ত্র। স্নায়ুতন্ত্রের সর্বোচ্চ বিকাশ ঘটেছে মেরুদন্ডী প্রাণীতে। মেরুদন্ডী প্রাণীরা বিশেষ করে মানুষ আজ জীবজগতে প্রাধান্যকারী গোষ্ঠী। তাদের এ আধিপত্যের মূলে রয়েছে উন্নত ধরনের মস্তিষ্ক। প্রতিনিয়ত পরিবর্তনশীল বাহ্যিক ও অভ্যন্তরীণ পরিবেশের সাথে তাকে খাপখাইয়ে চলতে হয়। স্নায়ুতন্ত্রের গাঠনিক একক হচ্ছে নিউরন। মানব মস্তিষ্কে নিউরন কোষের সংখ্যা প্রায় ১০০০ কোটি।

পরিবেশ কাকে বলে ও পরিবেশের সংজ্ঞা দাও

নিউরন সমন্বিত যে তন্ত্রের মাধ্যমে প্রাণী বাহ্যিক ও অভ্যন্তরীণ উদ্দীপনায় সাড়া দিয়ে বিভিন্ন দৈহিক ও শারীরবৃত্তীয় কার্যের সামঞ্জস্য রক্ষা করে দেহকে পরিচালিত করে তাকে স্নায়ুতন্ত্র বলে।

স্নায়ুতন্ত্রের শ্রেণিবিন্যাস

স্নায়ুতন্ত্র মানবদেহের সর্বাপেক্ষা জটিল ও গুরুত্বপূর্ণ অংশ, যা মানব আচরণ নিয়ন্ত্রণ ও পরিচালনার ক্ষেত্রে সামগ্রিকভাবে কাজ করে থাকে। গঠনের উপর ভিত্তি করে মানুষের স্নায়ুতন্ত্রকে প্রধানত দুই ভাগে ভাগ করা হয়েছে। যথা:

ক. কেন্দ্রীয় স্নায়ু তন্ত্র (Central nervous system) এবং

খ. প্রান্তীয় স্নায়ু তন্ত্র (Peripheral nervous system).

মস্তিষ্ক (Brain) ও সুষুম্নাকাণ্ড (Spenal cord) এর সমন্বয়ে কেন্দ্রীয় স্নায়ুতন্ত্র গঠিত, যা করোটির অভ্যন্তরে অবস্থান করে। অন্যদিকে, কেন্দ্রীয় স্নায়ু তন্ত্র থেকে কতকগুলো স্নায়ু জোড়ায় জোড়ায় উৎপন্ন হয়ে দেহের বিভিন্ন অঙ্গের সাথে কেন্দ্রীয় স্নায়ুতন্ত্রের সংযোগ স্থাপন করে। এদের সমন্বয়ে প্রান্তীয় স্নায়ুতন্ত্র গঠিত। প্রান্তীয় স্নায়ু দুই ভাগে বিভক্ত। যথা:

১. মস্তিষ্ক স্নায়ু বা করোটিক স্নায়ু: এরা মস্তিষ্ক থেকে উৎপত্তি লাভ করে। এদের সংখ্যা ১২ জোড়া।

২. সুষুম্না স্নায়ু: এরা সুষুম্নাকাণ্ড থেকে উৎপন্ন স্নায়ু। এদের সংখ্যা ৩১ জোড়া।

পরিবেশ কত প্রকার ও কি কি – বিস্তারিত তুলে ধর

বহুল জিজ্ঞাসিত প্রশ্ন

স্নায়ুতন্ত্রের একক কি?

স্নায়ুতন্ত্রের একক হল নিউরন। 

স্নায়ুতন্ত্রের প্রধান কাজ কি?

দৈহিক মানসিক ও শারীরবৃত্তীয় কাজের সমন্বয় ঘটিয়ে দেহের বিভিন্ন অঙ্গের মধ্যে পারস্পরিক সংযোগ সাধন এবং তাদের কাজের মধ্যে সংবাদ আনয়ন ও নিয়ন্ত্রণ।

Related Posts