Home » বাংলাদেশের কৃষির সমস্যা বা অনগ্রসরতার কারণ গুলো গুলো কি কি?
বাংলাদেশের কৃষির সমস্যা বা অনগ্রসরতার কারণ,

বাংলাদেশের কৃষির সমস্যা বা অনগ্রসরতার কারণ গুলো গুলো কি কি?

by Susmi
0 comment

বাংলাদেশ একটি কৃষিপ্রধান দেশ হলেও প্রাকৃতিক, অর্থনৈতিক ও সামাজিক কারণে এদেশের কৃষি নানাবিধ সমস্যায় জর্জরিত। বিশ্বের অন্যান্য দেশের ন্যায় এদেশের কৃষিব্যবস্থা তেমন উন্নতি লাভ করতে পারেনি।

বাংলাদেশে কৃষির সমস্যা

নিম্নে বাংলাদেশের কৃষির সমস্যা বা অনগ্রসরতার কারণ গুলো আলোচনা করা হলো-

১. প্রকৃতিনির্ভরতা

বাংলাদেশের কৃষির অন্যতম প্রধান সমস্যা হলো এর প্রকৃতিনির্ভরতা। কারণ সেচব্যবস্থা এদেশে অনুন্নত। ফলে মৌসুমি বৃষ্টিপাতের ওপর এদেশের কৃষি সম্পূর্ণভাবে নির্ভরশীল। সময়মতো ও পরিমিত বৃষ্টিপাত হলে ফসল ভাল হয়। কিন্তু বৃষ্টিপাত অনিয়মিত হলে কিংবা অতিবৃষ্টি হলে ফসল উৎপাদন ব্যাহত হয়।

বাংলাদেশের অর্থনীতিতে কৃষির গুরুত্ব আলোচনা কর

২. প্রাচীন পদ্ধতির চাষাবাদ

বাংলাদেশে কৃষির অনগ্রসরতার অন্যতম কারণ প্রাচীন পদ্ধতির চাষাবাদ। বিভিন্ন কারণে এদেশে আধুনিক পদ্ধতির চাষাবাদ ব্যবস্থা চালু করা সম্ভব হয়নি। ফলে কৃষিযোগ্য উর্বর ভূমি থাকা সত্ত্বেও বাংলাদেশে একর প্রতি উৎপাদন অত্যন্ত কম এবং ফসলের মান ও গুণ নিম্নমানের হয়।

৩. প্রাকৃতিক দুর্যোগ

বাংলাদেশের কৃষির একটি অন্যতম সমস্যা হলো বিভিন্ন প্রকার প্রাকৃতিত্ব দুর্যোগ। যেমন- খরা, বন্যা ও জলাবদ্ধতা, সামুদ্রিক জলোচ্ছ্বাস, ঘূর্ণিঝড়, কালবৈশাখী ইত্যাদি। এসব প্রাকৃতিক দুর্যোগের কারণে প্রায় প্রতিবছরই কোটি কোটি টাকার ফসল নষ্ট হয়।

৪. মৃত্তিকার ক্ষয়

বৃষ্টি ও পানির স্রোতের দ্বারা বাংলাদেশে প্রতিবছর বিপুল পরিমাণ জমির মৃত্তিকা ক্ষয় হচ্ছে। ফলে জমির উর্বরা শক্তি দিন দিন কমে যাচ্ছে, যা কৃষির পরিপন্থী।

৫. ভূমির মালিকানা

বাংলাদেশে কৃষিব্যবস্থার উন্নতির অন্যতম অন্তরায় হলো ভূমির মালিকানা। কারণ প্রকৃত কৃষকদের অধিকাংশই ভূমিহীন এবং অন্যের জমি চাষ করে। ফলে ভূমির প্রতি যথাযথ যত্ন না নিয়ে চাষ করায় ভূমির উৎপাদন ক্ষমতা নষ্ট হয়ে যায়।

৬. সেচব্যবস্থার অপ্রতুলতা

বাংলাদেশের কৃষির অন্যতম সমস্যা হলো সেচ ব্যবস্থার অপ্রতুলতা। পানিসেচের অভাবহেতু এদেশের কৃষি পুরোপুরিভাবে বৃষ্টিপাতের ওপর নির্ভরশীল।

৭. ভালো বীজ ও সারের অভাব

বাংলাদেশে কৃষিকাজের অন্যতম সমস্যা হলো ভালো বীজ ও সারের অভাব। অধিক ফসল জন্মাতে ভালো বীজ ও সারের প্রয়োজন হয়। কিন্তু আমাদের দেশে উন্নতমানের ভালো জাতের বীজ, ও রাসায়নিক সারের যথেষ্ট অভাব রয়েছে। তাছাড়া কৃষকগণ অর্থের অভাবে ভালো বীজ ও সার ক্রয় করতে পারে না। ফলে এদেশে জমির উৎপাদনের পরিমাণ খুবই কম।

৮. অশিক্ষিত ও দরিদ্র কৃষক

বাংলাদেশের কৃষকগণ একদিকে দরিদ্র এবং অপরদিকে অশিক্ষিত। তাই আধুনিক কৃষিপ্রযুক্তি সম্বন্ধে এরা অজ্ঞ। ফলে এদেশে কৃষির আধুনিকায়ন বাধাগ্রস্ত হচ্ছে।

৯. জলাবদ্ধতা

বাংলাদেশের বিভিন্ন জেলায় ব্যাপক জমি জলাবদ্ধতার কারণে অনাবাদি অবস্থায় রয়েছে। ফলে চাষযোগ্য কৃষিজমির পরিমাণ হ্রাস পেয়েছে।

১০. লবণাক্ততা

বাংলাদেশের সমুদ্রোপকূলীয় বিস্তীর্ণ এলাকার কৃষিযোগ্য ভূমির ফসল প্রায় প্রতিবছরই সমুদ্রের লোনা পানি ঢুকে নষ্ট করে ফেলে। এছাড়া প্রচুর আবাদি জমি লবণাক্ততার কারণে চাষাবাদের অযোগ্য হয়ে পড়ে।

১১. কীটপতঙ্গের আক্রমণ

নানা প্রকার কীটপতঙ্গের আক্রমণে এদেশে প্রতিবছর হাজার হাজার হেক্টর জমির ফসল নষ্ট হয়ে যায়।

১২. মূলধনের অভাব

বাংলাদেশের কৃষির অন্যতম সমস্যা হলো প্রয়োজনীয় মূলধনের অভাব। কারণ এদেশের অধিকাংশ কৃষকই গরিব। ফলে মূলধনের অভাবে লাঙ্গল, গরু, বীজ, সার, কীটনাশক ঔষধ ইত্যাদির যোগান সময় মতো দেয়া সম্ভব হয় না।

১৩. কীটনাশক ঔষধের অভাব

কৃষিজ ফসল বিনষ্টকারী কীটপতঙ্গকে ধ্বংস করার মতো প্রয়োজনীয় কীটনাশক ঔষধের অভাব এদেশের কৃষির অনগ্রসরতার অন্যতম কারণ।

১৪. অনুন্নত পরিবহণ ব্যবস্থা

বাংলাদেশে কৃষির অনগ্রসরতার অন্যতম বাধা হলো অনুন্নত পরিবহণ ব্যবস্থা। ফলে সার, বীজ, কৃষি যন্ত্রপাতি, উৎপাদিত ফসল ইত্যাদি সংগ্রহ ও বণ্টন বাধার সম্মুখীন হয়।

১৫. ক্ষুদ্র কৃষিজমি

বাংলাদেশের কৃষিকাজে জমির খণ্ড-বিখণ্ডতা একটি মারাত্মক সমস্যা। তদুপরি উত্তরাধিকার আইন অনুযায়ী  কৃষি জমিগুলো দিন দিন ক্ষুদ্রতর হচ্ছে। এ সব জমিতে আধুনিক কৃষি যন্ত্রপাতি ব্যবহার করা অসম্ভব।

বাংলাদেশের কৃষির বৈশিষ্ট্য গুলো আলোচনা কর

১৬. গুদামজাতকরণের সমস্যা

বীজ সংরক্ষণ, উৎপাদিত কৃষিজ পণ্য গুদামজাতকরণ, সার সংরক্ষণ ইত্যাদি ব্যবস্থা বাংলাদেশে অত্যন্ত অনুন্নাত, যা কৃষি উন্নতির পরিপন্থী।

১৭. ত্রুটিপূর্ণ বাজার ব্যবস্যা

বাংলাদেশে কৃষির অনগ্রসরতার অন্যতম কারণ হলো ত্রুটিপূর্ণ ও অসংগঠিত বাজার ব্যবস্থা। এতে কৃষকগণ ফসলের ন্যায্যমূল্য পায় না।

১৮. শস্যনিবিড়তা

জনসংখ্যার দ্রুত বৃদ্ধির কারণে যে জমিতে একটি ফসল করা হতো সে জমিতে এখন ২/৩টি ফসল করতে হচ্ছে। যার ফলে শস্য নিবিড়তা বৃদ্ধি পাচ্ছে। এতে করে উর্বর জমি যথাযথ বিশ্রাম না পাওয়ায় অনুর্বর হয়ে যাচ্ছে।

উপসংহার

বাংলাদেশ কৃষিপ্রধান দেশ হলেও কৃষি কাজে প্রযুক্তিগত কোনো উন্নয়ন ঘটেনি। এর ফলে এদেশে কৃষি উৎপাদন খুব কম, যা দেশে খাদ্য ঘাটতির অন্যতম কারণ। তাই এদেশের কৃষিতে বিদ্যমান সমস্যাগুলোর আশু সমাধান প্রয়োজন।

Related Posts