Home » মার্কেটিং প্রমোশন কি – মার্কেটিং প্রমোশনের হাতিয়ার গুলো কি কি?
মার্কেটিং প্রমোশন কি, মার্কেটিং প্রমোশনের হাতিয়ার,

মার্কেটিং প্রমোশন কি – মার্কেটিং প্রমোশনের হাতিয়ার গুলো কি কি?

by Susmi
0 comment

প্রিয় পাঠক, ব্যবসায়ের বাজারজাতকরণের জন্য খুবই গুরুত্বপূর্ণ একটি শব্দ হলো মার্কেটিং প্রমোশন । আর এই প্রমোশনের জন্য প্রয়োজন গুরুত্বপূর্ণ কিছু হাতিয়ার। তাই আপনি যদি ব্যবসায়ী হোন বা ব্যবসা সম্পর্কিত কাজে জড়িত থাকেন তবে আপনাকে অবশ্যই মার্কেটিং প্রমোশন কি ও মার্কেটিং প্রমোশনের হাতিয়ার গুলো সম্পর্কে জানতে হবে। চলুন, এই লেখায় সেগুলো সম্পর্কে জেনে নিই।

মার্কেটিং প্রমোশন

ল্যাটিন “promovere’ শব্দ থেকে ইংরেজি promotion শব্দের উৎপত্তি। এর অর্থ হলো “to move forward or advance” (সামনের দিকে চলা বা অগ্রসর হওয়া)। Promotion শব্দের শাব্দিক অর্থ হচ্ছে প্রসার, পদোন্নতি, উদ্যোগ, উন্নয়ন ইত্যাদি। সুতরাং বর্তমান পণ্য সম্পর্কে সম্ভাব্য ক্রেতাদেরকে জানানো এবং তাদের চাহিদা পূরণের জন্য ঐ পণ্য বা সেবা ক্রয়ে উদ্বুদ্ধ করার কার্যক্রমকে মার্কেটিং প্রমোশন বলা হয়। নিম্নে কতিপয় সংজ্ঞা দেয়া হলো:

Semenik এর মতে, প্রমোশন হচ্ছে বাজারজাতকরণ যোগাযোগ প্রক্রিয়া যা কোনো ব্র্যান্ড, পণ্য বা সেবা, ধারণা বা ব্যক্তি সম্পর্কে অনুকূল অবস্থান তৈরির জন্য ব্যবহার করা হয়।

Burnett-এর মতে, প্রমোশন হচ্ছে বাজারজাতকরণ কার্যাবলি যা টার্গেট অডিয়্যান্সকে উদ্বুদ্ধকারী যোগাযোগের সঙ্গে জড়িত বাজারজাতকরণ কর্মসূচির উপাদান এবং যা প্রকারান্তরে বাজারজাতকারী ও ভোক্তাদের মধ্যে বিনিময় সুবিধা সৃষ্টি করে এবং উভয়ের উদ্দেশ্যের সন্তুষ্টি বিধানে সহায়তা করে।

মার্কেটিং প্রমোশন বাজারজাতকরণ যোগাযোগের অন্যতম হাতিয়ার। এ প্রক্রিয়ায় অভীষ্ট বাজারের ক্রেতাদেরকে পণ্য বা সেবা গ্রহণের জন্য উদ্বুদ্ধ করার চেষ্টা করা হয়। যেমন- ম্যাকডোনাল্ডস্ সবসময় মানসম্মত পণ্য প্রদানের নিশ্চয়তা তুলে ধরে ক্রেতাদেরকে আকৃষ্ট করার চেষ্টা করে। প্রমোশন কার্যাবলির মাধ্যমে ক্রেতাদের কাছে পণ্য বা সেবার বৈশিষ্ট্য ও প্রাপ্তির সম্ভাব্যতা তুলে ধরা হয় এবং তাদেরকে ক্রয়ে উদ্বুদ্ধ করা হয়। অনেকে এ কাজকে “মূল্যবিহীন প্রতিযোগিতা” (Non-price competition) বলে। সুতরাং, মার্কেটিং প্রমোশন হচ্ছে-

ক. একমুখী বা দ্বি-মুখী তথ্য প্রবাহের প্রক্রিয়া;

খ. ক্রেতা বা সম্ভাব্য ক্রেতাদের সাথে যোগাযোগের হাতিয়ার;

গ. অভীষ্ট বাজারের ক্রেতাদেরকে পণ্য, সেবা বা প্রতিষ্ঠান সম্পর্কে জানানো;

ঘ. ক্রেতাদেরকে ক্রয়ে উদ্বুদ্ধ করা বা প্রতিষ্ঠানের সুনাম সৃষ্টি করার লক্ষ্যে পরিচালিত কার্যক্রম।

পরিশেষে বলা যায়, মার্কেটিং প্রমোশন হচ্ছে প্রতিষ্ঠানের পণ্য, সেবা বা ধারণা সম্পর্কে অভীষ্ট বাজারের ক্রেতাদের জানানো, পুনঃপুন স্মরণ করানো এবং ক্রয়ে উদ্বুদ্ধ করার লক্ষ্যে যোগাযোগের প্রক্রিয়া।

পাইকারি ও খুচরা ব্যবসায়ের মধ্যে পার্থক্য দেখাও।

মার্কেটিং প্রমোশনের হাতিয়ার

মার্কেটিং প্রমোশন বাজারজাতকরণ যোগাযোগের অন্যতম হাতিয়ার। পণ্য বা সেবার তথ্য তুলে ধরা এবং ক্রয়ে উদ্বুদ্ধ করা যা প্রতিষ্ঠানের ভাবমূর্তি সৃষ্টি করা মার্কেটিং প্রমোশনের মুখ্য কাজ। প্রমোশন কার্যক্রম মূলত পাঁচ ধরনের। যথা- বিজ্ঞাপন, ব্যক্তিক বিক্রয়, বিক্রয় প্রসার, জনসংযোগ এবং প্রত্যক্ষ বাজারজাতকরণ। নিম্নে চিত্র উপস্থাপন করে হাতিয়ারগুলো আলোচনা করা হলো:

১. বিজ্ঞাপন (Advertising)

বিজ্ঞাপন হচ্ছে অর্থ প্রদানের ভিত্তিতে চিহ্নিত উদ্যোক্তার পণ্য, সেবা বা ধারণার তথ্য নৈর্বক্তিক উপায়ে ব্যাপক জনগণের উদ্দেশ্যে প্রচারের কার্যক্রম। ক্রেতা বা সম্ভাব্য ক্রেতাদেরকে পণ্য বা সেবা ক্রয়ে উদ্বুদ্ধ করার জন্য বিজ্ঞাপনের মাধ্যমে ব্যাপক জনগণকে পণ্য সম্পর্কে জানানো হয় এবং পুনঃপুন তা প্রচার করা হয়।

বিজ্ঞাপনের মাধ্যমে প্রতিষ্ঠানের পণ্য ও সেবার তথ্য তুলে ধরে ক্রেতা বা সম্ভাব্য ক্রেতাদেরকে সেগুলো ক্রয়ে উদ্বুদ্ধ করার চেষ্টা করা হয়। বিজ্ঞাপনের সংজ্ঞা বিশ্লেষণ করলে কতিপয় বৈশিষ্ট্য তথা- নৈর্ব্যক্তিক উপস্থাপন (nonpersonal presentation), অর্থ প্রদত্ত মাধ্যম (paid media) এবং নির্দিষ্ট উদ্যোক্তা (identified sponsor) পরিলক্ষিত হয়। গণ যোগাযোগ মাধ্যমগুলোর মাধ্যমে বিজ্ঞাপন প্রচারিত হয়। জনগণকে পণ্য বা সেবার তথ্য জানানো, পণ্য ক্রয়ে উদ্বুদ্ধ করা এবং পুনঃপুন স্মরণ করানো বিজ্ঞাপনের মুখ্য কাজ। তাই বিজ্ঞাপন জনগণকে পণ্য সম্বন্দ্বে অবহিত করে এবং পণ্য ক্রয়ে আকৃষ্ট করে। এ ধরনের কাজ নির্দিষ্ট উদ্যোক্তারা অর্থের বিনিময়ে সম্পন্ন করে।

২. ব্যক্তিক বিক্রয় (Personal Selling)

বিক্রেতা ক্রেতার কাছে সরাসরি পণ্য বা সেবা বিক্রয় করলে তাকে ব্যক্তিক বিক্রয় বলে। অর্থাৎ, যে বিশেষ কৌশল বা প্রক্রিয়ায় বিক্রেতা ক্রেতাকে সরাসরি পণ্য বা সেবা ক্রয়ে প্ররোচিত করে প্রকৃত ক্রেতায় পরিণত করে তাকে ব্যক্তিক বিক্রয় বলে। যেমন- বিক্রয়কর্মী, বিক্রয় প্রতিনিধি, ব্যক্তিক বিক্রয় মূলত মুখোমুখি যোগাযোগভিত্তিক বিক্রয়ের পদ্মা। এ প্রক্রিয়ায় বিক্রেতা ক্রেতা খুঁজে বের করে এবং ক্রেতার কাছে সরাসরি পণ্য বা সেবার গুণাবলি, ব্যবহার বিধি, উপযোগিতা ইত্যাদি তুলে ধরে ক্রয়ে উদ্বুদ্ধ করার চেষ্টা করে। এজন্য পণ্য প্রদর্শন, ফরমায়েশ গ্রহণ এবং অর্থের লেনদেন সম্পাদন করে। তাছাড়া বিশেষজ্ঞ হিসেবে ক্রেতার ক্রয় গাইড, সাহায্যকারী ও প্ররোচনাকারীর ভূমিকাও পালন করে। ব্যক্তিক বিক্রয়কে ব্যক্তিগত প্রচার কাজও বলা যায়।

৩. বিক্রয় প্রসার (Sales Promotion)

বিক্রয় বৃদ্ধির জন্য গৃহীত স্বল্পকালীন উদ্দীপনামূলক কার্যক্রমকে বিক্রয় প্রসার বলে। অর্থাৎ, অনিয়মিত প্রক্রিয়ায় কোনো নির্দিষ্ট পণ্য সম্বন্দ্বে ভোক্তা বা ব্যবহারকারীদেরকে অবহিত ও প্ররোচিত করা বা স্মরণ করানোর মাধ্যমে দ্রুত বিক্রয় বৃদ্ধি করার প্রচেষ্টাই বিক্রয় প্রসার। যেমন- মূল্যহ্রাস, নমুনা পণ্য প্রদান, মেয়াদি গ্যারান্টি প্রদান, বিক্রয়োত্তর সেবাদান, ব্যবসায়িক ছাড় প্রদান ইত্যাদি।

ব্যক্তিক বিক্রয় অথবা বিজ্ঞাপনের কার্যকারিতা বৃদ্ধিতে বিক্রয় প্রসার অত্যন্ত গতিশীল মার্কেটিং প্রমোশন পন্থা। বিক্রয় প্রসার হচ্ছে অনিয়মিত বিক্রয় প্রসারমূলক পন্থা। নতুন পণ্য প্রবর্তন অথবা চাহিদা কমে যাওয়া পণ্যের চাহিদা বাড়ানোর জন্য এ পদ্ধতি ব্যবহার করা হয়। পন্থাটি ব্যক্তিক বিক্রয় এবং বিজ্ঞাপনের সহায়ক কার্যক্রম হিসেবে ব্যবহৃত হয়।

৪. জনসংযোগ (Public Relations)

জনসংযোগ মার্কেটিং প্রমোশনের বিশেষ ধরনের পন্থা। গণসচেতনতা সৃষ্টির মাধ্যমে পণ্য ও প্রতিষ্ঠানের বিশেষ ভাবমূর্তি সৃষ্টি করে পণ্যের বিক্রয় বাড়ানোর কার্যক্রমকে জনসংযোগ বলা হয়। যেমন- মৌখিক উপস্থাপনা, সংবাদ সম্মেলন, জনসেবা কার্যক্রম, বিভিন্ন ইভেন্ট-এর পৃষ্ঠপোষকতা ইত্যাদি জনসংযোগের মাধ্যমে প্রতিষ্ঠানের বিভিন্ন তথ্য জনগণের নিকট তুলে ধরা হয়। তাছাড়া প্রতিষ্ঠান সম্পর্কে ইতিবাচক মনোভাব গড়ে তোলার চেষ্টা করা হয় এবং প্রতিষ্ঠানের কোনো কার্যক্রমে জনগণের মাঝে নেতিবাচক মনোভাবের সৃষ্টি হলে তা দূর করার চেষ্টা করা হয়। এ প্রক্রিয়ায় প্রতিষ্ঠান ও প্রতিষ্ঠানের পণ্যের প্রতি জনগণের মনোযোগ আকর্ষণ করা হয় এবং অনুকূল ভাবমূর্তি প্রতিষ্ঠার চেষ্টা করা হয়।

৫. প্রত্যক্ষ বাজারজাতকরণ (Direct Marketing)

প্রত্যক্ষ বাজারজাতকরণ মূলত ভোক্তাদের সঙ্গে ব্যক্তিগত যোগাযোগের মাধ্যম। অর্থাৎ, মধ্যস্থব্যবসায়ীদের সহায়তা ছাড়া ভোক্তাদের কাছে সরাসরি পণ্য ও সেবা পৌঁছানোর প্রণালিই প্রত্যক্ষ বাজারজাতকরণ। যেমন- টেলিমার্কেটিং, ক্যাটালগ মার্কেটিং, অনলাইন মার্কেটিং ইত্যাদি।

প্রত্যক্ষ বাজারজাতকরণকে ভোক্তাদের সঙ্গে ব্যক্তিগত যোগাযোগের মাধ্যম বলা যায়। এ মাধ্যমকে পারস্পরিক ক্রিয়াশীল এবং ভোক্তাদের প্রতিক্রিয়া সরাসরি তুলে ধরার মাধ্যম বলা যায়। যে সকল ক্রেতা পণ্য বা সেবার অফার গ্রহণে ইচ্ছুক তাদের সঙ্গে ব্যক্তিগতভাবে যোগাযোগের মাধ্যম হিসেবে গণ্য হয়। এ ধরনের যোগাযোগের মাধ্যমকে দ্বি-মুখী (two-way) এবং পারস্পরিক ক্রিয়াশীল মাধ্যম হিসেবে চিহ্নিত করা হয়।

পরিশেষে বলা যায়, বিভিন্ন দেশে প্রতিযোগিতা মোকাবেলা করার জন্য বিভিন্ন ধরনের প্রসার কার্যক্রম গ্রহণ করতে হয়। যেমন- বর্তমান বাজারজাতকরণ ব্যবস্থায় সংরক্ষণমূলক এবং কতিপয় ক্ষেত্রে কার্যকর ভূমিকা পালনের মাধ্যমে পণ্যের পার্থক্যসূচক নির্দেশনা সৃষ্টি করায় মোড়কিকরণ (packaging) প্রমোশনের অন্যতম হাতিয়ার হিসেবে গণ্য হয়।

শেষকথা

আশাকরি, উপরের আলোচনা থেকে আপনারা মার্কেটিং প্রমোশন কি এবং মার্কেটিং প্রমোশনের হাতিয়ার সমূহ সম্পর্কে বিস্তারিত জানতে পেরেছেন। এগুলো ব্যবসায়ের কাজে যথেষ্ট সহায়ক ভূমিকা রাখে।

Related Posts