Home » জাতি ও জাতীয়তার মধ্যে পার্থক্য কি কি?
জাতি ও জাতীয়তার মধ্যে পার্থক্য

জাতি ও জাতীয়তার মধ্যে পার্থক্য কি কি?

by Susmi
0 comment

জাতি ও জাতীয়তার মধ্যে পার্থক্য

জাতি ও জাতীয়তার মধ্যে সাধারণভাবে তেমন কোনো পার্থক্য নেই; উভয়ই মূলত একই অর্থে ব্যবহৃত হয়। বিশেষ করে ব্যুৎপত্তিগত অর্থে জাতি ও জাতীয়তা উভয়ই প্রায় সমার্থক। অর্থাৎ জাতি বলতে একই বংশোদ্ভূত জনসমষ্টিকে বোঝায়। কিন্তু আধুনিককালে জাতি শব্দের ব্যুৎপত্তিগত অর্থের আর কোনো গুরুত্ব নেই বললেই চলে। বর্তমানে পৌরনীতি ও সুশাসনে জাতি এক বিশেষ অর্থ বহন করে।

যেসব বিষয়ের ভিত্তিতে জাতি ও জাতীয়তার মধ্যে পার্থক্য নির্ণয় করা যায় সেগুলো হলো-

১. জাতীয়তা থেকে জাতি উদ্ভূত: একটি জাতিগোষ্ঠী যখন স্বাধীনতা লাভ করে এবং সরকার গঠন করে, তখন তা জাতিতে পরিণত হয়। স্বাধীনতা লাভ বা সরকার গঠন না করে কোনো জাতি গঠিত হতে পারে না।

২. জাতীয়তা অপেক্ষা জাতি বৃহত্তর: একটি রাষ্ট্রে কেবল একটি জাতি থাকতে পারে। পক্ষান্তরে, একটি রাষ্ট্রে একাধিক জাতীয়তা বিদ্যমান থাকতে পারে।

জাতীয়তা কি | জাতীয়তা বলতে কি বুঝায় | জাতীয়তা কাকে বলে

৩. জাতীয়তার কোনো রাজনৈতিক সংগঠন থাকে না, কিন্তু জাতি অবশ্যম্ভাবীরূপে একটি রাজনৈতিক সংগঠন: জাতি একটি বাস্তব ও সক্রিয় চেতনা, আর জাতীয়তা হলো একটি মানসিক ধারণা মাত্র। জাতি হয় সার্বভৌম এবং স্বাধীন, না হয় স্বাধীনতা সংগ্রামে লিপ্ত, কিন্তু জাতীয়তা এরূপে সুসংগঠিত নয়।

লর্ড ব্রাইস তাই লিখেছেন, ‘একটি ঐক্যবন্ধ জনসমষ্টি স্বাধীন বা স্বাধীনতাকামী রাজনৈতিক সংগঠনে সংগঠিত হয়ে জাতিতে পরিণত হয়।’

পরিশেষে সংক্ষেপে জাতি ও জাতীয়তার পার্থক্য সম্পর্কে বলা যায়,

জাতি = জাতীয়তা + রাজনৈতিক সংগঠন

জাতীয়তা = জাতি – রাজনৈতিক সংগঠন

৪. সময়গত পার্থক্য: রাষ্ট্রবিজ্ঞানী প্লেটো (Plato) ও এরিস্টটল (Aristotle) জাতি সম্পর্কে যে ধারণা প্রদান করেন, তা বেশ প্রাচীন। পক্ষান্তরে, জাতীয়তার উৎপত্তি হয়েছে আধুনিককালে। আধুনিক রাষ্ট্রবিজ্ঞানের জনক ম্যাকিয়াভেলির (Machiavelli) হাতে জাতীয়তার ধারণার উৎপত্তি হয়।

৫. লর্ড ব্রাইসের মতে: লর্ড ব্রাইস জাতি ও জাতীয়তার মধ্যে পার্থক্য নির্ণয় করতে গিয়ে বলেন, জাতীয়তা তখনই জাতিতে পরিণত হয় যখন একটি জাতি রাজনৈতিক দিক থেকে সুসংগঠিত হয়ে স্বাধীনতা লাভ করে অথবা স্বাধীনতা লাভে আগ্রহী হয়। নিচের গাণিতিক পদ্ধতি প্রয়োগ করে এদের মধ্যে পার্থক্য নির্ণয় করা হলো-

ক. জনসমাজ (People): একই ধরনের জীবনযাত্রায় অভ্যস্ত জনসমষ্টি।

খ. ঐক্যবদ্ধ জনসমষ্টি (United people): জনসমাজ + গভীরভাবে ঐক্যবদ্ধ স্বতন্ত্র সামাজিক চেতনা (People + Feeling of Oneness)

গ. জাতি (Nation): ঐক্যবদ্ধ জনসমাজ রাজনৈতিক সংগঠন (Nationality + Political Unity)

আমলাতন্ত্রের ত্রুটি গুলো কি কি?

জাতি ও জাতীয়তার মধ্যে আরও কিছু পার্থক্য বিদ্যমান। সেগুলো হলো:

ক. জাতি একটি মূর্ত ধারণা কিন্তু জাতীয়তা একটি বিমূর্ত ধারণা।

খ. জাতি একটি পরিপূর্ণ ধারণা আর জাতীয়তা জাতির প্রাথমিক অবস্থা মাত্র। এজন্যই ফরাসি চিন্তাবিদ রেনান যথার্থই বলেছেন, ‘বস্তুত জাতি একটি বাস্তবসত্তা এবং জাতীয়তা একটি বিশেষ মানসিক ধারণা।’

Related Posts