Home » জাতীয় সংগীত অনুচ্ছেদ for class 10 | অনুচ্ছেদ জাতীয় সংগীত
জাতীয় সংগীত অনুচ্ছেদ for class 10, অনুচ্ছেদ জাতীয় সংগীত,

জাতীয় সংগীত অনুচ্ছেদ for class 10 | অনুচ্ছেদ জাতীয় সংগীত

by Susmi
0 comment

জাতীয় সংগীত অনুচ্ছেদ রচনা অথবা অনুচ্ছেদ জাতীয় সংগীত সম্পর্কে জানতে চাচ্ছেন? সামনে আপনার পরীক্ষা? খুব সুন্দর প্রিপারেশন নিতে চাচ্ছেন? নোট করার সময় পাচ্ছেন না? তাহলে চিন্তার আর কারণ নেই। ‘গুরুগৃহ’ ব্লগ সবসময় ছাত্র/ছাত্রীদের কথা ভেবে গুরুত্বপূর্ণ নোটগুলো সংগ্রহ করে অনলাইনে আপলোড করে থাকে। আপনার যা কিছু প্রয়োজন সব পাবেন এই ব্লগে। তারই ধারাবাহিকতায় আজকে আপলোড করা হলো জাতীয় সংগীত অনুচ্ছেদ।

জাতীয় পতাকা অনুচ্ছেদ | বাংলা অনুচ্ছেদ জাতীয় পতাকা

জাতীয় সংগীত অনুচ্ছেদ

‘রাষ্ট্রীয়ভাবে স্বীকৃত দেশপ্রেমমূলক গানকে জাতীয় সংগীত হিসেবে বিবেচনা করা হয়। রাষ্ট্রের গুরুত্বপূর্ণ কর্মসূচির সূচনায় বা জাতীয় দিবসসমূহ পালনের সময়ে বিভিন্ন সরকারি অনুষ্ঠানে জাতীয় সংগীত পরিবেশন করা হয়। শিক্ষাপ্রতিষ্ঠানসমূহে প্রতিদিন সকালের সমাবেশে জাতীয় পতাকা উত্তোলনের পাশাপাশি জাতীয় সংগীত গাওয়া হয়। জাতীয় সংগীত পরিবেশনের সময়ে সমবেত সকলকে উঠে দাঁড়াতে হয়। এটা দেশের প্রতি শ্রদ্ধা জানানোর সামিল। আন্তর্জাতিক ক্রীড়া প্রতিযোগিতায় খেলা শুরুর আগেও প্রতিযোগীরা নিজ নিজ দেশের জাতীয় সংগীত পরিবেশন করে।

বাংলাদেশের জাতীয় সংগীতের প্রথম লাইন: ‘আমার সোনার বাংলা আমি তোমায় ভালোবাসি।’ বাউল গানের সুরে গানটি রচনা করেছেন বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর। ১৯৭২ সালের ১৩ই জানুয়ারি স্বাধীন বাংলাদেশের মন্ত্রিসভার প্রথম বৈঠকে গানটিকে জাতীয় সংগীতের মর্যাদা দেওয়া হয়। গানটির কথায় বাংলাদেশ এবং বাংলা ভাষার প্রতি গভীর ভালোবাসা প্রতিফলিত হয়েছে। এই ধরনের জাতীয় সংগীত দেশের মানুষকে নিজ দেশের প্রতি দায়বদ্ধ হতে শেখায়।

স্বাধীনতা দিবস অনুচ্ছেদ রচনা | বাংলা অনুচ্ছেদ স্বাধীনতা দিবস Class 7

তো কেমন লেগেছে অনুচ্ছেদটি? আশাকরি ভালোই লেগেছে। এরকম আরও নানা অনুচ্ছেদ পেতে ব্লগটির সাথেই থাকুন।

Related Posts