Home » দেশপ্রেম অনুচ্ছেদ | বাংলা অনুচ্ছেদ দেশপ্রেম
দেশপ্রেম অনুচ্ছেদ, অনুচ্ছেদ দেশপ্রেম,

দেশপ্রেম অনুচ্ছেদ | বাংলা অনুচ্ছেদ দেশপ্রেম

by Susmi
0 comment

দেশপ্রেম অনুচ্ছেদ রচনা অথবা অনুচ্ছেদ দেশপ্রেম সম্পর্কে জানতে চাচ্ছেন? সামনে আপনার পরীক্ষা? খুব সুন্দর প্রিপারেশন নিতে চাচ্ছেন? নোট করার সময় পাচ্ছেন না? তাহলে চিন্তার আর কারণ নেই। ‘গুরুগৃহ’ ব্লগ সবসময় ছাত্র/ছাত্রীদের কথা ভেবে গুরুত্বপূর্ণ নোটগুলো সংগ্রহ করে অনলাইনে আপলোড করে থাকে। আপনার যা কিছু প্রয়োজন সব পাবেন এই ব্লগে। তারই ধারাবাহিকতায় আজকে আপলোড করা হলো দেশপ্রেম অনুচ্ছেদ।

বৈশাখী মেলা অনুচ্ছেদ class 10 | অনুচ্ছেদ বৈশাখী মেলা class 7

দেশপ্রেম অনুচ্ছেদ

স্বদেশ প্রতিটি মানুষের কাছে পরম সাধনার বস্তু। দেশের প্রতি প্রতিটি মানুষের রয়েছে গভীর টান। তাই তো দেশের রূপ-প্রকৃতি, তার পশুপাখি, মানুষ এমনকি তার প্রতিটি ধূলিকণাও একজন দেশপ্রেমিকের কাছে অতি প্রিয়। প্রকৃতপক্ষে আত্মসম্মানবোধ থেকেই দেশপ্রেমের উদ্ভব। যে জাতি আত্মসম্মানবোধে যত বলীয়ান, সে জাতির দেশপ্রেম তত প্রবল।

দেশপ্রেম হলো একধরনের পরিশুদ্ধ ভাবাবেগ। নিঃস্বার্থ হিংসাবিহীন দেশপ্রেমই হলো প্রকৃত দেশপ্রেম। প্রকৃত দেশপ্রেমে উজ্জীবিত একজন দেশপ্রেমিকের কাছে নিজের ক্ষুদ্র স্বার্থ অপেক্ষা দেশের কল্যাণই মুখ্য বিষয়। কিন্তু আমাদের সমাজে এমন কিছু মানুষ আছে যারা আত্মকেন্দ্রিক ও স্বার্থপর। তারা দেশের মঙ্গলের কথা চিন্তা না করে সর্বদা নিজের স্বার্থ হাসিলের জন্য ব্যতিব্যস্ত থাকে। তারা নিজেদের স্বার্থে দেশের অকল্যাণ করতেও দ্বিধাবোধ করে না। সমাজে এ শ্রেণির মানুষ ঘৃণার পাত্রে পরিণত হয়। স্বদেশপ্রেম দেশ ও জাতির গৌরবের বস্তু। মূলত এই দেশপ্রীতির মধ্যেই মনুষ্যত্বের পরিচয় নিহিত।

অনলাইন ক্লাস অনুচ্ছেদ বাংলা | অনুচ্ছেদ অনলাইন ক্লাস

তো কেমন লেগেছে দেশপ্রেম অনুচ্ছেদ? আশাকরি ভালোই লেগেছে। এরকম আরও নানা অনুচ্ছেদ পেতে ব্লগটির সাথেই থাকুন।

Related Posts