Home » আন্তর্জাতিক মাতৃভাষা দিবস অনুচ্ছেদ | বাংলা অনুচ্ছেদ | অনুচ্ছেদ রচনা
আন্তর্জাতিক মাতৃভষা দিবস অনুচ্ছেদ, অনুচ্ছেদ রচনা আন্তর্জাতিক মাতৃভাষা দিবস,

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস অনুচ্ছেদ | বাংলা অনুচ্ছেদ | অনুচ্ছেদ রচনা

by Susmi
0 comment

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস অনুচ্ছেদ রচনা অথবা অনুচ্ছেদ আন্তর্জাতিক মাতৃভাষা দিবস সম্পর্কে জানতে চাচ্ছেন? সামনে আপনার পরীক্ষা? খুব সুন্দর প্রিপারেশন নিতে চাচ্ছেন? নোট করার সময় পাচ্ছেন না? তাহলে চিন্তার আর কারণ নেই। ‘গুরুগৃহ’ ব্লগ সবসময় ছাত্র/ছাত্রীদের কথা ভেবে গুরুত্বপূর্ণ নোটগুলো সংগ্রহ করে অনলাইনে আপলোড করে থাকে। আপনার যা কিছু প্রয়োজন সব পাবেন এই ব্লগে। তারই ধারাবাহিকতায় আজকে আপলোড করা হলো আন্তর্জাতিক মাতৃভাষা দিবস অনুচ্ছেদ।

ডিজিটাল বাংলাদেশ অনুচ্ছেদ | বাংলা অনুচ্ছেদ ডিজিটাল বাংলাদেশ

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস অনুচ্ছেদ

বাঙালির জাতীয় জীবনে এক মহান তাৎপর্যবাহী দিন হলো আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। এ দিবসটি ভাষা শহীদদের গৌরবোজ্জ্বল ইতিহাসের কথা স্মরণ করিয়ে দেয়। ১৯৪৮ সালে পাকিস্তানের তৎকালীন গভর্নর জেনারেল মোহাম্মদ আলী জিন্নাহ উর্দুকে একমাত্র রাষ্ট্রভাষা করার ঘোষণা দেন। এর তাৎক্ষনিক প্রতিবাদ জানায় বাংলার ছাত্র-জনতা। সমগ্র পূর্ব বাংলায় গড়ে ওঠে গণ-আন্দোলন। তারই ধারাবাহিকতায় ১৯৫২ সালে এ আন্দোলন তীব্র রূপ লাভ করে। এবং ওই বছরের ২১শে ফেব্রুয়ারিকে ছাত্ররা ‘ভাষা দিবস’ হিসেবে পালনের সিদ্ধান্ত নেয়। পাকিস্তানি শাসকগোষ্ঠী ছাত্রদের মিছিলে বাধা দেওয়ার জন্যে ১৪৪ ধারা জারি করে। কিন্তু বাংলার অদম্য ছাত্র-জনতা তা উপেক্ষা করে মিছিল বের করে। পুলিশ নির্বিচারে মিছিলে গুলি চালায়। গুলিতে শহিদ হন সালাম, বরকত, রফিক, শফিউরসহ অনেকে। এর পরিপ্রেক্ষিতে আন্দোলনের তীব্রতা আরও বেড়ে গেলে সামরিক সরকার বাংলাকে রাষ্ট্রভাষা হিসেবে স্বীকৃতি দিতে বাধ্য হয়।

মাতৃভাষার মান রক্ষার্থে ছাত্র-জনতার সেই আত্মত্যাগকে স্মরণ করে আমরা পালন করি মহান একুশে ফেব্রুয়ারি। পৃথিবীর ইতিহাসে আর কোনো জাতি ভাষার জন্য এভাবে রক্ত ঝরায়নি। এ বিষয়টি জাতিসংঘ কর্তৃক আনুষ্ঠানিকভাবে স্বীকৃতি পায় ১৯৯৯ সালের ১৭ই নভেম্বর। এরপর ২০০০ সাল থেকে ২১শে ফেব্রুয়ারি বিশ্বব্যাপী আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে পালিত হয়ে আসছে। এ দিবসে সবাই নিজ নিজ ভাষার প্রতি শ্রদ্ধা প্রদর্শন করে। সেই সাথে শ্রদ্ধা জানানো হয় এদেশের অকুতোভয় সেই ভাষাশহিদদের রক্তাক্ত স্মৃতির উদ্দেশে। তাই একুশে ফেব্রুয়ারি এখন আর শুধুমাত্র বাঙালিদের গৌরবোজ্জ্বল দিন নয়, এটি এখন সারাবিশ্বের ভাষা সংগ্রামী মানুষের চেতনায় পরিণত হয়েছে।

বাংলা নববর্ষ অনুচ্ছেদ | অনুচ্ছেদ বাংলা নববর্ষ

তো কেমন লেগেছে অনুচ্ছেদটি? আশাকরি ভালোই লেগেছে। এরকম আরও নানা অনুচ্ছেদ পেতে ব্লগটির সাথেই থাকুন।

Related Posts