Home » জাতীয় স্মৃতিসৌধ অনুচ্ছেদ | বাংলা অনুচ্ছেদ জাতীয় স্মৃতিসৌধ
জাতীয় স্মৃতিসৌধ অনুচ্ছেদ, বাংলা অনুচ্ছেদ জাতীয় স্মৃতিসৌধ,

জাতীয় স্মৃতিসৌধ অনুচ্ছেদ | বাংলা অনুচ্ছেদ জাতীয় স্মৃতিসৌধ

by Susmi
0 comment

জাতীয় স্মৃতিসৌধ অনুচ্ছেদ রচনা অথবা অনুচ্ছেদ জাতীয় স্মৃতিসৌধ সম্পর্কে জানতে চাচ্ছেন? সামনে আপনার পরীক্ষা? খুব সুন্দর প্রিপারেশন নিতে চাচ্ছেন? নোট করার সময় পাচ্ছেন না? তাহলে চিন্তার আর কারণ নেই। ‘গুরুগৃহ’ ব্লগ সবসময় ছাত্র/ছাত্রীদের কথা ভেবে গুরুত্বপূর্ণ নোটগুলো সংগ্রহ করে অনলাইনে আপলোড করে থাকে। আপনার যা কিছু প্রয়োজন সব পাবেন এই ব্লগে। তারই ধারাবাহিকতায় আজকে আপলোড করা হলো জাতীয় স্মৃতিসৌধ অনুচ্ছেদ।

 

জাতীয় ফুল শাপলা অনুচ্ছেদ | বাংলা অনুচ্ছেদ জাতীয় ফুল শাপলা

জাতীয় স্মৃতিসৌধ অনুচ্ছেদ

১৯৭১ সালের মুক্তিযুদ্ধে শহীদ হয়েছেন ৩০ লক্ষাধিক মা-বাবা-ভাই- বোন। তাঁদের আত্মত্যাগের বিনিময়ে আমরা পেয়েছি একটি স্বাধীন দেশ, স্বাধীন দেশের পতাকা। তাদের স্মৃতির উদ্দেশ্যে নির্মত হয়েছে জাতীয় স্মৃতি সৌধ। এটি ঢাকার সাভারে অবস্থিত। প্রথম বিজয় দিবস উদযাপন উপলক্ষে এর ভিত্তি প্রস্তর স্থাপন করা হয়। ১২৬ একর বিশাল জায়গা নিয়ে এই স্মৃতি স্তম্ভ গড়ে তোলা হয়েছে। এতে একটি মসজিদ, একটি লাইব্রেরি ও একটি জাদুঘর গড়ে তোলার পরিকল্পনা করা হয়েছে। এ স্মৃতি স্তম্ভের উচ্চতা ১৫০ ফুট। কিন্তু তুমি যখন এই স্মৃতি স্তম্ভের সামনে দাঁড়াবে, শ্রদ্ধায় তোমার মস্তক অবনত হয়ে আসবে। তোমার মনে হবে মুক্তিযুদ্ধে শহীদ এক একজন মুক্তিযোদ্ধার সম্মান এর চেয়েও অনেক অনেক উঁচু, মনে হবে ইট, পাথর দিয়ে নয় প্রতিটি স্তন্তু মুক্তিযোদ্ধাদের রক্ত দিয়ে নির্মিত। এটি প্রন্থে ১৩০ ফুট হলে ৩০ লক্ষাধিক শহীদ মুক্তিযোদ্ধার ত্যাগ পরিমাপযোগ্য নয়।

জাদুঘরে সংরক্ষিত আছে মুক্তিযুদ্ধের বিভিন্ন জিনিসপত্র যা বাংলাদেশের বিভিন্ন অঞ্চল থেকে সংগৃহীত হয়েছে। আগামী প্রজন্ম যখন এগুলো দেখে, তখন তাদের স্মৃতিতে ভেসে উঠে মুক্তিযুদ্ধ কালীন দৃশ্য। দেশ- বিদেশের হাজার হাজার দর্শক প্রত্যহ সাভারে আসে, তারা দেখে যায় স্মৃতি সৌধ, ক্ষণিকের জন্য হলেও তারা আবেগ তাড়িত হয় আর মনে করে যেসব মুক্তিযোদ্ধাদের কথা যারা একটি স্বাধীন দেশের জন্য জীবন উৎসর্গ করে গেছেন। বিদেশী রাষ্ট্রপ্রধান, রাষ্ট্রদূত, মন্ত্রী, এমপি যখনই বাংলাদেশে আসেন, তাঁরা ছুটে যান সাভার জাতীয় স্মৃতি সৌধে, সম্মান জানান শহীদদের প্রতি। গাছে গাছে ভরে যাচ্ছে স্মৃতি সৌধের বিশাল প্রান্তর। কারণ অতিথিরা এখানে এসে বিভিন্ন ধরনের গাছের চারা রোপণ করে যান। সাভার জাতীয় স্মৃতি সৌধ আমাদের গর্ব, আমাদের স্মৃতি পটে জেগে থাকুক চিরদিন।

আমার মা অনুচ্ছেদ ১ম শ্রেণি, ২য় শ্রেণি | অনুচ্ছেদ আমার মা

তো কেমন লেগেছে জাতীয় স্মৃতিসৌধ অনুচ্ছেদ? আশাকরি ভালোই লেগেছে। এরকম আরও নানা অনুচ্ছেদ পেতে ব্লগটির সাথেই থাকুন।

Related Posts