Home » দুর্যোগ কত প্রকার ও কি কি?

দুর্যোগ কত প্রকার ও কি কি?

by Susmi
0 comment

প্রিয় পাঠক, আশাকরি ভালো আছেন। আপনি নিশ্চই দুর্যোগ কত প্রকার সে সম্পর্কে জানতে এসেছেন? তাহলে সঠিক জায়গায় এসেছেন। এই আর্টিকেলে এ সম্পর্কে বিস্তারিত পুঙ্খানুপুঙ্খভাবে আলোচনা করা হয়েছে। আর্টিকেলটি পড়ে অবশ্যই উপকৃত হবেন বলে মনে করি।

দুর্যোগ কত প্রকার

দুর্যোগকে সাধারণত দু’ভাগে ভাগ করা হয়। যথা:

(ক) প্রাকৃতিক দুর্যোগ (Natural disaster) এবং

(খ) মনুষ্যসৃষ্ট দুর্যোগ Manmade disaster)

দুর্যোগ ব্যবস্থাপনা কি | দুর্যোগ ব্যবস্থাপনার ধাপসমূহ আলোচনা কর

দুর্যোগ ব্যবস্থাপনার প্রকারভেদ,

নিচে এগুলো সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো-

(ক) প্রাকৃতিক দুর্যোগ

দুর্যোগের পেছনে মানুষের কোনো অংশগ্রহণ বা হস্তক্ষেপ থাকে না। যেমন ভূমিকম্প, ঘূর্ণিঝড়, বন্যা, খরা, শৈত্যপ্রবাহ প্রভৃতি। প্রাকৃতিক দুর্যোগ ব্যাপকভাবে জীবন ও সম্পদহানি ঘটায়।

প্রাকৃতিক দুর্যোগের প্রকার

ভূগোলবিদগণ প্রাকৃতিক দুর্যোগ বলতে মূলত ভূ-প্রাকৃতিক (জলবায়ু ও ভূ-তত্ত্ববিষয়ক) ঘটনাসমূহকে গণ্য করেন। তবে বার্টন এবং কেটস (Burton and Kates, 1964) প্রাকৃতিক দুর্যোগসমূহ উৎসভিত্তিক ভূপ্রাকৃতিক ও জৈবিক এই দুই প্রধান শ্রেণিতে বিভক্ত করেছেন।

(খ) মনুষ্যসৃষ্ট দুর্যোগ

মানুষের অবহেলা, ভুল-ভ্রান্তি বা কোনো অভিপ্রায়ের ফলে যে দুর্যোগের সৃষ্টি হয় ভাকে মনুষ্যসৃষ্ট দুর্যোগ বলা হয়। যেমন যুদ্ধ, রাসায়নিক দূষণ, খাদ্যে বিষক্রিয়া, অগ্নিকাণ্ড প্রভৃতি।

উভয় প্রকার দুর্যোগের পার্থক্য

(ক) প্রাকৃতিক দুর্যোগ সাধারণত প্রতিহত (prevent) করা যায় না কিন্তু বেশির ভাগ ক্ষেত্রে পূর্বাহ্নে অনুমান (Anticipate) করা যায়। (খ) মনুষ্যসৃষ্ট দুর্যোগ প্রায়শই প্রতিহত (Prevent) করা যায় এবং পূর্বাহ্নে অনুমান (Anticipate) করা যায়। (গ) উভয় ক্ষেত্রে এদের মারাত্মক ক্ষয়ক্ষতি কমানো যেতে পারে।

আশাকরি, দুর্যোগ কত প্রকার ও কি কি সে সম্পর্কে বিস্তারিত জানতে পেরেছেন।

বাংলাদেশের শিল্পায়নের সমস্যাগুলো কি কি?

Related Posts