Home » নিউরন কি | নিউরন এর কাজ ও প্রকারভেদ
নিউরন কি, নিউরন এর কাজ, নিউরনের প্রকারভেদ,

নিউরন কি | নিউরন এর কাজ ও প্রকারভেদ

by Susmi
0 comment

নিউরন কি?

নিউরন হলো স্নায়ুতন্ত্রের ক্ষুদ্রতম অংশ বা একক। একজন পরিণত বয়স্ক ব্যক্তির স্নায়ুতন্ত্র বিভিন্ন আকৃতির অসংখ্য নিউরন দ্বারা গঠিত। এ নিউরন সংখ্যায় প্রায় ১২ কোটি বলে ধারণা করা হয়। এটি স্নায়ুতন্ত্রের ন্যূনতম বিভাজ্য অংশ। দুটি নিউরন সংযুক্ত না হলে স্নায়ুতন্ত্র ক্রিয়া করতে পারে না।

নিউরনের প্রকারভেদ

গঠনের দিক থেকে নিউরনকে এক শাখা সমন্বিত এবং বহুশাখা সমন্বিত নিউরন এ দুটি শ্রেণিতে ভাগ করা হয়। আবার কার্যক্রমের দিক থেকে নিউরনগুলোকে তিন শ্রেণিতে ভাগ করা যেতে পারে। যথা:

i. অন্তর্মুখী বা অন্তর্বাহী নিউরন (Incarrying neurone);

ii. বহির্মুখী বা বহির্বাহী নিউরন (Efferent neurone) এবং

iii. সংযোজক নিউরন (Associative neurone):

প্রান্তীয় স্নায়ুতন্ত্র কাকে বলে? কেন্দ্রীয় স্নায়ুতন্ত্র ও প্রান্তীয় স্নায়ুতন্ত্রের পার্থক্য

i. অন্তর্মুখী বা অন্তর্বাহী নিউরন (Incarrying neurone): এ ধরনের স্নায়ুকোষ দেহের বিভিন্ন থেকে সংবেদন মস্তিস্কে বা মেরুদন্ডে সরবরাহ করে। স্নায়ুকোষসমূহের একদিকে মেরুরজ্জু ও মস্তিস্কের সংযুক্তি এবং অন্যদিকে ইন্দ্রিয় কোষ থাকে।

ii. বহির্মুখী বা বহির্বাহী নিউরন (Efferent neurone): স্নায়ুকোষসমূহ পেশীর সংকোচ ও প্রসারণে সহায়তা করে। এটি মস্তিষ্ক ও মেরুরজ্জুর স্নায়ুপ্রবাহকে গ্রন্থি ও মাংসপেশীতে এনে সক্রিয় করে থাকে।

iii. সংযোজক নিউরন (Associative neurone): স্নায়ুকোষসমূহ কেন্দ্রীয় স্নায়ুতন্ত্রে অবস্থান করে এবং সংবেদী ও গতিবাহী স্নায়ুকোষের মধ্যে সমন্বয় সাধনের কাজ করে থাকে।

নিউরন এর কাজ

উদ্দীপনা এবং পরিবহন এ দুটি হলো নিউরনের বিশেষ কাজ। উদ্দীপনা গ্রহণ ও প্রেরণ করা এবং দেহের এক অংশ থেকে অপর অংশে উদ্দীপনাকে পরিবাহিত করার ব্যাপারে নিউরনসমূহের ভূমিকা খুবই গুরুত্বপূর্ণ। এগুলো স্নায়ুকোষ ও স্নায়ুতন্ত্রের দ্বারা গঠিত। এ স্নায়ুকোষ এবং স্নায়ুতন্ত্রগুলো একটুতেই উদ্দীপিত হয়ে উঠে। বহির্জগতের যে কোন সামান্য উদ্দীপক এগুলোকে উত্তেজিত করে ক্রিয়াশীল করতে সহায়তা করে। তাই এর অন্যতম কাজ হলো সামান্য কিছুতেই উদ্দীপিত করা। নিউরনগুলো মাঝে মাঝে স্বয়ংক্রিয়ভাবে কাজ করে। বাইরের উদ্দীপকের সহায়তা ছাড়াই এরা ক্রিয়াশীল হয়ে উঠে। নিউরনের কোষদেহ সমগ্র নিউরনের পুষ্টি সাধন করে। উদ্দীপনা এবং পরিবহনের ফলে নিউরনের মধ্যে অবসাদ দেখা দিলে কোন উদ্দীপকই নিউরনকে উদ্দীপিত করতে পারে না। এ অবস্থাকে অবসাদকাল বলা হয়।

আশাকরি, নিউরন কি, নিউরন এর কাজ ও নিউরনের প্রকারভেদ সম্পর্কে সঠিক তথ্য জেনে উপকৃত হয়েছেন।

বহুল জিজ্ঞাসিত প্রশ্ন

নিউরন সম্পর্কে আপনার মনে উঁকি দেয়া আরো কিছু প্রশ্নের উত্তর-

নিউরন কোথায় থাকে?

মস্তিষ্ক।

মানুষের মস্তিষ্কে নিউরনের সংখ্যা কত?

মানুষের মস্তিষ্কে মোট ১০০০ কোটি নিউরন থাকে।

সুষুম্নাকাণ্ড কাকে বলে ও সুষুম্নাকাণ্ডের কাজ

Related Posts